Homeঅনার্সঅনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ২০২১ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩। National University Honours 4th year exam form-fill up 2022। অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ নিয়ে আজকের আলোচনা।

২০২১ সালের চতুর্থ বর্ষ অনার্স পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিস্তারিত তথ্য নিচে দেওয়া হলঃ

সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ৪র্থ বর্ষ ২০২১ সালের বিএ, বিএসএস, বিবিএ এবং বিএসসি পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম On-line এর মাধ্যমে আগামী ১২/০২/২০২৩ ইং তারিখ থেকে শুরু হবে।

এই পোস্টে আপনার জন্য যা যা থাকছেঃ

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

এ সংক্রান্ত যাবতীয় তথ্যাদি নিম্নে প্রদত্ত হলো। ২০২৩ সালের এপ্রিল মাসের শেষ সপ্তাহে অথবা মে মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। পরীক্ষার বিস্তারিত সময়সূচী এবং অন্যান্য সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।

নোটিশ ডাউনলোড করুন এখান থেকেঃ 

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023
অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ বিষয়ক তথ্যাবলীর ওয়েবসাইট: www.nubd.info/formfillup 

Apply Link: https://nu.ac.bd/online-form-fill-up.php

আবেদন ফরম পূরণ ও সোনালী সেবা বিবরণী ফরম জমাদানের সময়সূচী/ নিয়মাবলী 

ক) আবেদনকারী পরীক্ষার্থীদের On-lineএ আবেদন ফরম ডাউনলোড করার সময়সীমাঃ ১২/০২/২০২৩ থেকে ১০/০৩/২০২০ তারিখ পর্যন্ত।

খ) আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়নের শেষ তারিখঃ ১২/০২/২০২৩ থেকে ১৯/০৩/২০২৩ ইং পর্যন্ত। 

গ) Pay Slip সংগ্রহ ও সোনালী সেবার মাধ্যমে ফি এর অর্থ জমাদানঃ ২০/০৩/২০২৩ থেকে ২২/০৩/২০২৩ তারিখ পর্যন্ত। 

ঘ) উল্লেখিত তারিখে পূরণকৃত পরীক্ষার্থীদের অন-লাইনে এন্ট্রিকৃত বিবরণী ফরম, হিসাব বিবরণী ফরম এবং ইনকোর্স নম্বরের মূল কপি ও প্রিন্ট কপি বিষয়ওয়ারী আলাদাভাবে | সিলগালা করে বিশ্ববিদ্যালয়ের/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমাদানের শেষ তারিখ : ২৩/০৩/২০২৩ ইং 

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ-আবেদন ফরম পূরণের নির্ধারিত ফি 

  • তত্ত্বীয় পরীক্ষার ফি (প্রতি পূর্ণ পত্রের জন্য) 200/-
  • নম্বর পত্র ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) ৩০০/- (অনিয়মিত পরীক্ষার্থী যারা পূর্বে ফরম পূরন ৩০০/- করেছে তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়)
  • তত্ত্বীয় পরীক্ষার ফি (প্রতি অর্থ পত্রের জন্য) ১৫০ টাকা।
  • সাময়িক সনদ ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) ৩০০ টাকা (অনিয়মিত পরীক্ষার্থী যারা পূর্বে ফরম পূরন ৩০০/-নির্ধারিত ফি করেছে তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়)
  • ব্যবহারিক পরীক্ষার ফি (প্রতি পত্র/কোর্সের জন্য) ২৫০/-
  • কেন্দ্র ফি তত্ত্বীয় (প্রতি পরীক্ষার্থীর জন্য)- ৪২০ টাকা। (i) কলেজের অংশ- ১৫০ টাকা এবং কেন্দ্রের অংশ- ৩০০ টাকা।
  • মৌখিক পরীক্ষার ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) 200/-
  • ইনকোর্স পরীক্ষার ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) ৩০০/ (বিশ্ববিদ্যালয়ের ফান্ডে জমা হবে ১০০/- টাকা এবং কলেজ ফান্ডে জমা হবে ২০০/- টাকা। 
  • মনোবিজ্ঞান এবং সঙ্গীত (থিসিস/তত্ত্বীয়) বিষয়ের প্র্যাকটিক্যাল রিসার্স/প্রজেক্ট ফি (প্রতি পরীক্ষার্থীর ১২০০/- যা বিশ্ববিদ্যালয়ের ফান্ডে জমা হবে ২০০/- টাকা। কলেজের বিভাগীয় ফান্ডে জমা হবে ১০০০/- টাকা। 
  • কেন্দ্র কি ব্যবহারিক (প্রতি পরীক্ষার্থীর জন্য কলেজ ফান্ডে জমা হবে) -১৫০/-
  • সমাজকর্ম এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিষয়ের মাঠকর্ম কি (প্রতি পরীক্ষার্থীর জন্য)- বিশ্ববিদ্যালয়ের ফান্ডে জমা হবে ১০০/- টাকা। কলেজের বিভাগীয় ফান্ডে জমা হবে | ১০০০/- টাকা।
  • বিশেষ অর্ন্তভুক্তি ফি প্রতি পরীক্ষার্থীর জন্য (গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য) ৩০০/-

অনার্স পাঠ্যসূচী(Syllabus)

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের বিএ, বিএসএস, বিবিএ, বিএসসি অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিঃ দ্রঃ নির্ধারিত সময়ের পরে জরিমানা দিয়ে ফরম পূরণের কোন সুযোগ থাকবে না।

*** কেন্দ্র ফি হিসেবে আদায়কৃত মোট অর্থের পরীক্ষার্থী প্রতি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা নিজ কলেজের পরীক্ষা সংক্রান্ত খরচের জন্য রেখে পরীক্ষার্থী প্রতি ৩০০/- (তিনশত) টাকা হারে নির্ধারিত পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট রোল নম্বর/ রেজিঃ নম্বর বিবরণীসহ পরীক্ষা অনুষ্ঠানের ০৩ (তিন) দিন পূর্বেই জমা দিতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী:

ক) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত যে সকল শিক্ষার্থী ২০২০ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted হয়েছে সে সকল শিক্ষার্থী নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

খ) ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে নিবন্ধিত যে সকল পরীক্ষার্থী অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে অথবা অনুপস্থিত রয়েছে তারা ২০২১ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় ঐ সকল কোর্সে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

গ) ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের পরীক্ষার্থী যারা ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় Promoted হয়েছে সে সকল পরীক্ষার্থী ২০২১ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবেন।

অনলাইনে আবেদন ফরম পূরণের পদ্ধতি (পরীক্ষার্থীদের জন্য)

ক) আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পুরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে। ফি সহ প্রিন্টকৃত কপি আবেদনকারীকে কলেজের স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে।

আবেদন ফরম পূরণের লিঙ্কঃ http://www.nubd.info/honours

খ) আবেদনকারীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

কলেজের জন্য করণীয় :-

ইনকোর্স পরীক্ষার প্রয়োজনীয় শর্তাবলী।

  • সকল পরীক্ষার্থীর সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক ২০% নম্বরের একটি ইনকোর্স পরীক্ষা গ্রহণ করে প্রাপ্ত নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।
  • আবেদন ফরম পূরণের সময় পরীক্ষার্থীর ইনকোর্স পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মূল ম্যানুয়াল কপি থেকে On-line রেজিষ্ট্রশন নম্বরের বিপরীতে নম্বর এন্ট্রি করার পর প্রিন্ট কপি মূল ম্যানুয়াল কপির সাথে যাচাই পূর্বক বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ মহোদয় কর্তৃক স্বাক্ষর করবেন।
  • মূল ম্যানুয়ল ও প্রিন্ট কপিগুলো বিষয়ওয়ারী আলাদা খামে সিলগালা করে বিবরণী ফরম জমা দেয়ার সময় উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে হাতে হাতে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ ফটোকপি সংরক্ষণ করবেন।
  • মূল ম্যানুয়াল কপির বাইরে আলাদাভাবে কোন নম্বর গ্রহণ করা হবে না। ইনকোর্স নম্বর প্রদান না করা হলে পরীক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে না। প্রেরিত ইনকোর্স নম্বরের কোন প্রকার সংশোধন, সংযোজন, বিয়োজন কোন অবস্থাতেই গ্রহণ করা হবে না।
অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023
অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

আবেদন ফরম বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ফরম পূরণের আবেদন ফরম, সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), On-line এ ডাটা নিশ্চয়ন করার পর বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ/প্রিন্ট করা যাবে।

ক) পরীক্ষার্থীদের ডাটা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সরাসরি Online-এ সঠিক এন্ট্রি করা হয়েছে কি-না তা সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List) -এর সাথে যাচাই পূর্বক যথাযথ নিশ্চিত হয়ে জমাকৃত আবেদনগুলো বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে College Log-in-এ প্রবেশ করে নিশ্চয়ন করে বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ স্বাক্ষর করবেন।

Log-in-এর জন্য ওয়েবসাইটে College Profile কিংবা সংশ্লিষ্ট শাখা থেকে User ID & Password সংগ্রহ করা যাবে।

খ) প্রত্যেক পরীক্ষার্থীর সদ্য তোলা ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত) এর ০১ (এক) কপি অনলাইনে প্রিন্টকৃত আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা আঠা দ্বারা সংযোজন করতে হবে এবং অপর ০১ (এক) কপি ছবি স্ব-স্ব বিভাগে সংরক্ষণ করবেন।

বিশ্ববিদ্যালয় থেকে প্রবেশপত্র সরবরাহের পর নির্দিষ্ট স্থানে আঠা দিয়ে ছবি লাগিয়ে তার উপর অধ্যক্ষ মহোদয় কর্তৃক সত্যায়নের পর প্রবেশপত্র বিতরণ করতে হবে।

গ) পরীক্ষার্থী কর্তৃক On-line এ পূরণকৃত আবেদন ফরম কলেজে জমা দিবেন এবং কলেজ উক্ত পরীক্ষার্থীর ইনকোর্স নম্বরসহ On- line এ নিশ্চয়ন করবেন। শুধু কলেজ কর্তৃক On-line নিশ্চয়নকৃত পরীক্ষার্থীদের প্রবেশপত্র ইস্যু করা হবে।

নিশ্চয়ন সম্পন্ন হলে On-line এ পরীক্ষার্থীদের বিবরণী প্রিন্ট করতে হবে।

ঘ) ২০২১ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা বিষয়ক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট যথাসময়ে চালু হবে এবং ডাটা এন্ট্রির জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে কার্যক্রম বন্ধ হয়ে যাবে বিধায় যথাসময়ে কলেজকে ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে।

ঙ) ইনকোর্স ও মাঠকর্ম পরীক্ষা নম্বর On-line এ এন্ট্রি করার সময় কোন প্রকার ভুল হলে সঙ্গে সঙ্গে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ শাখা বরাবর লিখিতভাবে জানাতে হবে। ভুল সংশোধনের ক্ষেত্রে মূল ম্যানুয়াল নম্বরকে (বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ মহোদয় কর্তৃক স্বাক্ষরিত) ভিত্তি হিসেবে ধরা হবে।

বিবরণী ফরম জমার পদ্ধতিঃ-

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বিষয়ওয়ারী সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List) প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরম বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম/আবেদন ফরম মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে সরাসরি On-line এ ডাটা এন্ট্রি করতে হবে।

আরও পড়ুনঃ

বিবরণী ফরমের তথ্য সঠিকভাবে এন্ট্রি করার পর প্রিন্ট কপি যাচাই করে এন্ট্রিকৃত বিবরণীর সাথে সংশ্লিষ্ট পরীক্ষার্থী, বিভাগীয় প্রধান ও অধ্যক্ষের স্বাক্ষরের পর মূল কপি অনার্স বিষয়ওয়ারী আলাদা আলাদা ভাবে বাঁধাই করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাযায়/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে এবং এর এক সেট ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে। ডাকযোগে প্রেরিত বিবরণী ফরম গ্রহণ করা হবে না।

বিশ্ববিদ্যালয়ের ফি জমাদানের পদ্ধতি

ক) সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের ফি এর সমুদয় অর্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত জমা ফরম উল্লেখিত ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সোনালী সেবা এর মাধ্যমে সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তহবিলে জমা দিতে হবে।

খ) সংশ্লিষ্ট কলেজ উল্লেখিত ওয়েবসাইট-এ Login করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip এ সংশ্লিষ্ট খাতে হিসাব নম্বর ও উল্লিখিত মোট টাকার অংশের কপি নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হবে।

গ) Pay Slip সংগ্রহের জন্য ১২/০২/২০২৩ সকাল ১০:০০ টা থেকে ১৩/০৩/২০২৩ তারিখ বিকাল ০৪:০০ টা পর্যন্ত Link active থাকবে। নির্ধারিত সময়ের পর Pay Slip ডাউনলোড করা বা টাকা জমা দেওয়া যাবে না।

ঘ) সোনালী সেবা সংক্রান্ত জটিলতা নিরসনের জন্য জনাব মু. সাইফুল ইসলাম নিশাত, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, মোবাইল ০১৩১৩- ০৫২৩৬১ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

অনলাইনে ফরম পূরণের পর কলেজে জমা দিতে যে সকল কাগজপত্র লাগবেঃ

  1.  অনলাইনে পুরণকৃত ফরমের ২ কপি।
  2. ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  3. ২ কপি রেজিস্ট্রেশন কার্ড এর ফটোকপি।
  4. বিগত বছরের ফলাফল অনলাইন ২ কপি।

বিঃদ্রঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজভেদে ভিন্ন হতে পারে।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ 2023

জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কিত নিয়মিত সকল আপডেট  পেতে আমাদের ফেসবুক পেজ ঘুরে আসুন। পাশাপাশি আমাদের পেজটি লাইক কুরে ফলো করে রাখুন।

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (40)শিক্ষা (37)জাতীয় বিশ্ববিদ্যালয় (34)ফলাফল (24)পরীক্ষা (22)ভর্তি তথ্য (15)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (9)অনার্স (9)ডিগ্রি (8)বি সি এস (7)মতামত (6)সাত কলেজ (6)রুটিন (5)লেখালেখি (4)সময়সূচি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)চাকরির খবর (2)শিক্ষক নিয়োগ (2)একাদশ ভর্তি (2)প্রশ্ন সমাধান (2)সিলেবাস (2)রিলিজ স্লিপ (1)কবিতা (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)মাস্টার্স প্রাইভেট (1)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)কেন্দ্র তালিকা (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সরকারি চাকরি (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)পলিটেকনিক (0)মেডিকেল ও ডেন্টাল (0)সাধারণ জ্ঞান (0)ধর্মীয় শিক্ষা (0)পি.এস.সি (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)
error: Content is protected !!