Home পরীক্ষা এস.এস.সি এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে

এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে

এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে

এডু হেল্পস্ বিডির পাঠক বৃন্দ এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ এর আর্টিকেলে আপনাদের সকলকে স্বাগতম। আপনারা যারা এসএসসি রেজাল্ট ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন আজকে এই লেখাটি মূলত তাদের জন্য।

আজকের এই পোস্টে আমরা এসএসসি রেজাল্ট ২০২৩ সহ এসএসসি পরীক্ষার ফলাফল ফোনের মাধ্যমে আপনারা কিভাবে দেখতে পারবেন, ফলাফল অনলাইনে কিভাবে আপনারা দেখতে পারবেন সম্পূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে শুরু হয়েছিল এবং এই পরীক্ষা শেষ হয়েছিল মে মাসে। পরীক্ষার শেষ হওয়ার পরপরই শিক্ষার্থীরা রেজাল্টের জন্য উদ্বিগ্ন হয়ে পড়েছে। তাই তো অনেকেই এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ কবে দিবে সেই সম্পর্কে জানতে ব্যাকুল হয়ে পড়েছে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি ছিল ৩ ঘন্টার। যতটুকু সম্ভব জানা গেছে এই বছরের পরীক্ষা প্রত্যেকটা শিক্ষার্থীরই খুবই ভালো হয়েছে। এজন্য অন্যান্য বছরে তুলনায় আশা করা যায় এই বছরের রেজাল্ট অনেক ভালো হবে।

আপনি যদি এই বছরের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন বা আপনার পরিচিত কেউ যদি এই বছরে এসএসসি পরীক্ষা দিয়ে থাকে তাহলে আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনারা সহজেই জেনে নিতে পারবেন কিভাবে আপনারা এসএসসি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

আজকের এই পোস্টে আমরা দুটি মাধ্যম দেখিয়েছি। যার মাধ্যমে আপনারা এসএসসি পরীক্ষার ফলাফল খুব সহজেই পেয়ে যাবেন।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ কবে দিবে? 

যাদের মনে প্রশ্ন রয়েছে এসএসসি ফলাফল ২০২৩ কবে দিবে?

এসএসসি ফলাফল আগামী ২৮ জুলাই ২০২৩ তারিখ সকাল ১০ টায় প্রকাশ করা হবে।

সাধারণত এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ থেকে ৯০ দিনের মধ্যেই এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়।

২০২৩ সালের এসএসসি ফলাফল দেখার নিয়ম

এসএসসি ফলাফল দেখার নিয়ম খুবই সহজ। সাধারণত দুটি মাধ্যমে আমরা এসএসসি ফলাফল দেখে থাকি। একটি হচ্ছে অনলাইনে এসএসসি ফলাফল দেখা এবং আরেকটি হচ্ছে মোবাইলে মেসেজের মাধ্যমে এসএসসি ফলাফল দেখা।

নিচে বর্ণিত যে কোন পদ্ধতিতে  Result sheet download করা যাবে।

(১) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd তে Result কর্ণারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে।

(২) এছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আপনার রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে Result বের করতে পারবেন।

(৩) পরীক্ষার ফল প্রকাশের পরেই মোবাইলে এসএমএসের মাধ্যমে দেখা যাবে।

সহজে দুইটি মাধ্যমেই এসএসসি পরীক্ষার ফলাফল দেখা যায়। অনলাইনেও ফলাফল দেখা যেমন সহজ ফোনের মেসেজ এর মাধ্যমে ফলাফল দেখা খুবই সহজ। তারপরেও যারা জানেন না যে কিভাবে এসএসসি ফলাফল দেখতে হবে? অনলাইন বা মেসেজের মাধ্যমে।

তাদের জন্য আমরা সম্পূর্ণভাবে নিচে ব্যাখ্যা দিয়ে দিব কিভাবে আপনারা অনলাইনে বা ফোনে মেসেজের মাধ্যমে এসএসসি ফলাফল জানতে পারবেন।

অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে আপনি খুব সহজেই আপনার ফলাফল দেখতে পারবেন। সবচেয়ে ভালো ব্যাপার হচ্ছে আপনি আপনার মার্কশিট সহ অনলাইনে ফলাফল দেখতে পারবেন। চলুন তাহলে বলা যাক অনলাইনে ফলাফল দেখার নিয়ম কি?

কয়েকটি ধাপ অনুসরণ করে সহজেই অনলাইনে এসএসসি রেজাল্ট ২০২৩ দেখতে পারবেন।

  • প্রথমেই আপনারা আপনাদের ফোনের যে কোন ব্রাউজারে বা google এ  চলে যাবেন।
  • তারপরে সার্চ করবেন ” এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩” অথবা সরাসরি  educationbordresult  লিখে সার্চ করার পর প্রথম যে ওয়েবসাইট টা আসবে সেই ওয়েবসাইটে ক্লিক করে দিবেন।

এসএসসি পরীক্ষার ফলাফল দেখার অফিশিয়াল ওয়েবসাইট: http://www.educationboardresults.gov.bd

মার্কশীট সহ রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

  • অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাদের সামনে নিচে দেওয়া ছবির মত একটি উইন্ডো ওপেন হবে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

  • এখানে আপনি Examination এর স্থলে SSC/Dakhil/Equivalent নির্বাচন করে পরীক্ষার সন, আপনার বোর্ড, রোল নাম্বার ও রেজিঃ নং দেওয়ার পর ক্যাপচা হিসাবে গানিতিক যোগ/বিয়োগ/গুন/ভাগ = যত হবে তা নির্বাচন করতে হবে।
  • সকল তথ্য পূরন হলে নিচে Submit অপশনে ক্লিক করলে আপনাদের সম্পূর্ণ রেজাল্ট আপনাদের সামনে উপস্থিত হবে।

এভাবে খুব সহজেই আপনার অনলাইনের মাধ্যমে নিজেদের এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

এতক্ষণ আপনারা কিভাবে অনলাইন এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন সে বিষয়ে জানলেন। আর এখন আপনাদের জানাবো মোবাইলের মেসেজের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম কি?

আরও পড়ুনঃ এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2023 | HSC রেজাল্ট ডাউনলোড করুন

মোবাইলে মেসেজের মাধ্যমে ফলাফল দেখার জন্য প্রথমেই আপনার ফোনের মেসেজ অপশনে চলে যাবেন।

তারপরে আপনারা 16222 নম্বরে মেসেজ পাঠাবেন। আর মেসেজ এ লিখবেন SSC তারপরে space দিয়ে লিখবেন আপনি যেই বোর্ডে পরীক্ষা দিয়েছেন ওই বোর্ডের প্রথম তিন অক্ষর যেমন রাজশাহী এর জন্য (Raj) তারপরে আবার space তারপর আপনার রোল নম্বর তারপর spaceদিয়ে কত সালে এসএসসি পরীক্ষা দিয়েছেন সেই সাল তারপরে আপনি 16222 নাম্বারে পাঠিয়ে দিবেন।

উধাহরনঃ SSC RAJ 203040 2023 এইভাবে লিখে সেন্ড করবেন 16222 নম্বরে।

এসএমএস পাঠিয়ে দিলে খুব তাড়াতাড়ি আপনারা ফোনে আপনাদের রেজাল্ট পেয়ে যাবেন। এক্ষেত্রে টেলিটক সিম থেকে খুব দ্রুত ফলাফল জানতে পারবেন।

এভাবেই মোবাইলে মেসেজ এর মাধ্যমে আপনারা আপনাদের রেজাল্ট জানতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড সমূহ 

আপনাদের গুরুত্বপূর্ণ সময় বাঁচাতে আমরা এখানে বাংলাদেশের সমস্ত শিক্ষা বোর্ড এবং এসকল বোর্ডের প্রথম তিনটি অক্ষর নিচে দিয়ে দিচ্ছি।

বরিশাল বোর্ড = BAR

চট্টগ্রাম বোর্ড = CHI

কুমিল্লা বোর্ড = COM

ঢাকা বোর্ড = DHA

দিনাজপুর বোর্ড = DIN

যশোর বোর্ড = JES

ময়মনসিংহ বোর্ড = MYM

রাজশাহী বোর্ড = RAJ

সিলেট বোর্ড = SYL

মাদ্রাসা বোর্ড = MAD

টেকনিক্যাল বোর্ড = TEC

আশা করি আপনারা আমাদের এই লেখার মাধ্যমে খুব সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ জানতে পারবেন। আমরা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের অনলাইন ও মোবাইলের মেসেজের মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট জানবেন সে বিষয়ে আলোচনা করেছি।

সম্পূর্ণ আলোচনাটি ভাল লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনাদের মতামত জানাতে ভুলবেন না। পাশাপাশি লেখাটি আপনার এসএসসি পরীক্ষার্থী বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

পোষ্টটি লিখেছেন

লাইলাতুল জান্নাত খান
আমি "এডু হেল্পস্ বিডি" ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ে লেখালেখি করে থাকি। পাশাপাশি আমি ডাটা এন্ট্রি সহ ফেসবুক মার্কেটিং করি। আমি একজন প্রফেশনাল ফ্রিলান্সার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!