Homeজাতীয় বিশ্ববিদ্যালয়জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, অনার্স ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, অনার্স ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট admissions.nu.edu.bd তে প্রকাশ করা হয়ে থেকে। আসুন জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি সম্পর্কিত সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

ভর্তির আবেদন শুরু হবে ৮ জুন
ভর্তির আবেদন শেষ হবে ২২ জুন পর্যন্ত
আবেদন ফি ২৫০ টাকা
আবেদনের লিঙ্ক nu.ac.bd/admissions
ক্লাস শুরু হবে

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলােড করুন এখান থেকে

আবেদনের যোগ্যতা

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম ৩.০ জিপিএ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫ জিপিএ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম ২.৫ জিপিএ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ২.৫ জিপিএ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র 1) এইচ.এস.সি. (ভােকেশনাল) 2) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) 3) ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড ৩.০ পয়েন্ট থাকতে হবে।

আরও পড়ুনঃ পরীক্ষায় অসদুপায় অবলম্বন, সাত কলেজের ৫ শিক্ষার্থী স্থায়ী বহিষ্কার

ভর্তি ফরমের সাথে কলেজে যা জমা দিতে হবে

আবেদন ফরমের সঙ্গে প্রার্থীর সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যা যা জমা দিতে হবেঃ

  • আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷
  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র জমা দিতে হবে।
  • রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি।
  • আবেদন ফি বাবদ ২৫০/- টাকা।

সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দিবে৷

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তির আবেদন পদ্ধতি নিচে দেওয়া হলঃ 

লগইন- আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট admissions.nu.edu.bd তে লগইন করে Honours Tab এ গিয়ে Apply Now তে ক্লিক করতে হবে। আবেদনকারীকে অনার্স ভর্তি এর জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড, পাসের সন সথিকভাবে বসাতে হবে।
সঠিক লিঙ্গ নির্ধারণ- আবেদনকারীর অনলাইনে সংরক্ষিত ডাটাবেজের তথ্য অনুযায়ী Male/Female প্রদর্শিত হবে। এক্ষেত্রে আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to | Change অপশনে গিয়ে সঠিক তথ্য এন্ট্রি দিতে হবে। অবশ্যই আপনার সঠিক লিঙ্গ সিলেক্ট করে দিতে হবে।
কলেজ পছন্দ- শিক্ষার্থী বা আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা ভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর অধিভুক্ত বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। তাই সতর্কতার সহিত কলেজ পছন্দ করতে হবে। 
বিষয় পছন্দক্রম- ওয়েবসাইটের তথ্য ছক থেকে পছন্দ অনুযায়ী একটি কলেজ Select করলে আবেদনকারী সংশ্লিষ্ট কলেজে তার ভর্তি যােগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে এবং এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে। এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেয়া হবে। সুতরাং বিষয় পছন্দ করার সময় বিশেষ সতর্কতা অবলম্বন করার জন্য বলা হচ্ছে।
ছবি সংযোজন- প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর পাসপোের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ ১২০X১৫০ pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb হতে হবে। সতর্কতা প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে আপলােড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
কোটা- মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। যাদের কোটা নাই তাদের এই অপশন স্কিপ করতে হবে।
ফরম চূড়ান্তকরণআবেদনকারীকে সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে প্রথমে ফরমটি Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বও ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করতে হবে। অবশ্যই আবেদনকারীকে ফরমটি A4 অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) করে নিতে হবে।
আবেদন ফরম বাতিলকরণ/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন- আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant’s Login (Honours) অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মােবাইল নম্বর সতর্কতার সংগে আবেদন ফরমে এন্ট্রি দিতে হবে। তবে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। আবেদনকারী বা প্রার্থী এই ছবি পরিবর্তনের সুযােগ কেবল মাত্র একবারই পাবে। 
সংশ্লিষ্ট কলেজে ফরম জমা ও ফি প্রদান- আবেদন ফরমের সঙ্গে প্রার্থীর সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যা যা জমা দিতে হবেঃ আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র জমা দিতে হবে। রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি। আবেদন ফি বাবদ ২৫০/- টাকা। সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দিবে৷

 

আরও পড়ুনঃ এডু হেল্পস বিডি- শিক্ষামূলক খবর সবার আগে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ সালের ভর্তি বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি কিন্তু ভর্তি কবে থেকে শুরু হবে তার তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট সূত্রে জানা গেছে । বিজ্ঞপ্তি তে বলা হয়েছে আগামী ০৮ জুন থেকে শিক্ষার্থীরা ভর্তির ফরম পূরণ করতে পারবে, যা চলবে ২২ জুন পর্যন্ত। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য পাওয়া মাত্র এখানে আপডেট করা হবে। বিজ্ঞপ্তি টি নিচে দেওয়া হলঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

ভর্তি ফি জমাদান পদ্ধতিঃ

সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের ভর্তি ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [প্রতি প্রার্থী থেকে ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা হারে যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ Login এর সােনালী সেবার মাধ্যমে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলােড করার মাধ্যমে জাতীয় Pay Slip এ  স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফি” খাতের সঞ্চয়ী হিসাব নম্বর 0218100000134 উল্লেখপূর্বক মােট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সােনালী প্রেরণ ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করবে।

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থী বা আবেদনকারীর বিভিন্ন ফিসের হারঃ

  • রেজিস্ট্রেশন ফি = ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা।
  • রােভার স্কাউট ফি = ১০/- (দশ) টাকা
  • ক্রীড়া ও সংস্কৃতি ফি = ২০/- (বিশ) টাকা বিভিন্ন ফিসের।
  • বিএনসিসি ফি = ৫/- (পাঁচ) টাকা
  • সাথে অন্যান্য আরও কিছু ফি যুক্ত থাকতে পারে।

* শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি = ৭০০/- (সাত শত) টাকা

আরও পড়ুনঃ আজকে অনুষ্ঠিত ৪১তম বিসিএস প্রিলি পরীক্ষার সকল অংশের সমাধান

বি:দ্র: আবেদন করার আগে এবং আবেদন ফি জমাদানের পূর্বে অবশ্যএ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিটি ভালভাবে পড়ে নিন । আপনার যে কোন প্রকার ভুল ত্রুটির জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। 

 

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (41)শিক্ষা (39)জাতীয় বিশ্ববিদ্যালয় (37)ফলাফল (24)পরীক্ষা (23)ভর্তি তথ্য (17)ফরম পূরণ (10)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ডিগ্রি (9)অনার্স (9)সাত কলেজ (7)বি সি এস (7)মতামত (6)রুটিন (5)টেক নিউজ (4)অনলাইন ইনকাম (4)অনলাইনে আয় (4)সময়সূচি (4)লেখালেখি (4)এস.এস.সি (4)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)প্রবেশপত্র (3)বিসিএস প্রিপারেশন (3)বিসিএস টিপস (3)শিক্ষক নিবন্ধন (3)সিলেবাস (2)প্রশ্ন সমাধান (2)শিক্ষক নিয়োগ (2)রিলিজ স্লিপ (2)একাদশ ভর্তি (2)চাকরির খবর (2)ইঞ্জিনিয়ারিং ভর্তি (1)সাত কলেজে ভর্তি (1)সাবজেক্ট চয়েজ (1)মাস্টার্স প্রাইভেট (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)ডিপ্লোমা কোর্স (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)এনটিআরসিএ (1)কবিতা (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)পলিটেকনিক (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)কেন্দ্র তালিকা (1)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)ধর্মীয় শিক্ষা (0)সাধারণ জ্ঞান (0)সরকারি চাকরি (0)
error: Content is protected !!