Homeজাতীয় বিশ্ববিদ্যালয়ডিগ্রি উপবৃত্তি ২০২৪ | আবেদনের নিয়ম সহ বিস্তারিত জানুন

ডিগ্রি উপবৃত্তি ২০২৪ | আবেদনের নিয়ম সহ বিস্তারিত জানুন

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ডিগ্রি উপবৃত্তি ২০২৪ আবেদন এর তারিখ প্রকাশ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী (পাস) ও সমমান পর্যায়ে ২০২৩-২৪ অর্থবছরে উপবৃত্তির আবেদন করার তারিখ শুরু হচ্ছে ০৮/০৫/২০২৪ ইং। এবং উপবৃত্তির আবেদন করার সময় সীমা নির্ধারণ করা হয়েছে ২৩/০৫/২০২৪ তারিখ পর্যন্ত।  

ডিগ্রী ও সমমান পর্যায়ে উপবৃত্তির জন্য আবেদন করতে হলে অবশ্যই শিক্ষার্থীকে ডিগ্রি প্রথম বর্ষের হতে হবে। (২০২১ – ২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ছাড়া ২০২৩-২৪ অর্থবছরের উপবৃত্তির জন্য কোন শিক্ষার্থী আবেদন করতে পারবেন না।

এখানে উল্লেখ্য যে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক গত ২ রা মে ডিগ্রি উপবৃত্তি নোটিশ প্রকাশ করা হয়েছে। ডিগ্রি (পাস) ও সমমান পর্যায়ের উপবৃত্তির আবেদন করার জন্য যোগ্যতা নির্ধারণ করা হয়েছে এবং শর্তাবলী প্রদান করা হয়েছে।

degree upobritti 2024 সম্পর্কে বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। 

ডিগ্রি উপবৃত্তি ২০২৪

ডিগ্রি উপবৃত্তি আবেদন ফরম পূরণ করার জন্য এবং উপবৃত্তি পাওয়ার জন্য কিছু নির্দেশনা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক প্রদান করা হয়েছে। 

আরও জানুনঃ ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২৩ | যোগ্যতা ও আবেদনের নিয়ম

চলুন জেনে আসি ডিগ্রি উপবৃত্তি ২০২৪ আবেদন ফরম পূরণ করার জন্য কি কি কাগজপত্রের প্রয়োজন হবে?

  • শিক্ষার্থীর এইচএসসি বা সমমান পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার,
  • ডিগ্রীতে ভর্তি হওয়ার সময় যে রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করা হয়েছে সেটির প্রয়োজন হবে,
  • শিক্ষার্থীর জাতীয় পরিচয় পত্রের নাম্বার/জাতীয় পরিচয় পত্রের নাম্বার না থাকলে জন্ম নিবন্ধন নাম্বার প্রয়োজন হবে,
  • শিক্ষার্থীর অভিভাবক অর্থাৎ পিতা অথবা মাতা জাতীয় পরিচয় পত্রের নাম্বার,
  • শিক্ষার্থীর ব্যাংকের নাম এবং একাউন্ট নাম্বার/শিক্ষার্থীর অ্যাকাউন্ট নাম্বার না থাকলে অভিভাবকের একাউন্ট নাম্বার ব্যবহার করা যাবে, (এখানে যেকোনো ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার ব্যবহার করা যাবে, তবে যদি কোন অবস্থাতে অ্যাকাউন্ট নাম্বার জোগাড় করা না যায় তাহলে মোবাইল ব্যাংকিং ব্যবহার করা যাবে),
  • শিক্ষার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের এক কপি ছবি।

এই নির্দেশনা প্রধানত (২০২১ – ২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য প্রদান করা হয়েছে। ২০২১ ২২ শিক্ষাবর্ষের ডিগ্রীর নিয়মিত প্রথম বর্ষের নিয়মিত শিক্ষার্থীরা ছাড়া কোন শিক্ষার্থী ডিগ্রীর উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন না।

ডিগ্রী উপবৃত্তি আবেদন করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সব দরিদ্র শিক্ষার্থীরা রয়েছেন তাদের উপবৃত্তি প্রদান সিদ্ধান্ত নিয়েছেন সরকার।

উপবৃত্তির জন্য কি কি কাগজপত্র লাগবে?

ডিগ্রি উপবৃত্তি ২০২৪ আবেদন সম্পূর্ণভাবে অনলাইনের মাধ্যমে সমাপ্ত করতে হবে। ডিগ্রী উপবৃত্তি প্রদান করার জন্য কর্তৃপক্ষ কর্তৃক কিছু যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

আপনার যোগ্যতার সাথে মিলে গেলে আপনি উপবৃত্তির জন্য সিলেক্টেড হবেন। চলুন জেনে নেই অনলাইনের মাধ্যমে ডিগ্রী উপবৃত্তি আবেদন করার নিয়ম

ডিগ্রী উপবৃত্তির জন্য আবেদন করতে প্রবেশ করুন https://estipend.pmeat.gov.bd এই লিংকে।

এই ওয়েবসাইটে ভিজিট করে একাডেমিক তথ্য এবং ব্যক্তিগত তথ্য দিয়ে উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এই ওয়েবসাইটে ঢুকে কিভাবে উপবৃত্তির জন্য আবেদন করবেন তা ধাপে ধাপে দেখানো হলো:

ডিগ্রি উপবৃত্তি ২০২৪

উপবৃত্তির ফরম পূরণ করার জন্য এখানে ক্লিক করুন

  • এখানে ধাপে ধাপে স্নাতকের ধরন, শিক্ষাবর্ষ, প্রতিষ্ঠানের অধিভুক্তি, স্নাতকের রেজিস্ট্রেশন নাম্বার, এইচএসসি রেজিস্ট্রেশন নাম্বার, এইচএসসি রোল নাম্বার এবং সচল একটি মোবাইল নাম্বার প্রবেশ করাতে হবে। আপনাদের সুবিধার্থে উপরে ছবি উপস্থাপন করা হয়েছে।
  • উক্ত তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে “I am not a robot” স্থান টিতে টিক চিহ্ন দিন। অতঃপর “নিবন্ধন” ঘরটির উপর ক্লিক করুন।
  • নিবন্ধন ঘরটির ওপর ক্লিক করার পর ইতোপূর্বে ব্যবহার করা ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি ডিগ্রী উপবৃত্তি আবেদন করার জন্য নতুন হয়ে থাকেন তাহলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের EMIS ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • আবেদন সম্পন্ন হওয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের একটি তালিকা স্বাক্ষরিত কার্যবিবরণী সংযুক্ত করে জানিয়ে দেওয়া হবে।

ডিগ্রি উপবৃত্তি ২০২৪ আবেদন যোগ্যতা 

ডিগ্রি উপবৃত্তি আবেদন করার ক্ষেত্রে শুধুমাত্র যোগ্যরাই প্রাধান্য পাবেন। যোগ্য শিক্ষার্থী ব্যতীত কাউকে উপবৃত্তি প্রদান করা হবে না। ডিগ্রি উপবৃত্তি ২০২৪ পাওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই দরিদ্র এবং মেধাবী হতে হবে।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের উপবৃত্তি কারা কারা পাবে?

এছাড়া ২০১২ সাল থেকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে। নিচে ডিগ্রি উপবৃত্তি আবেদন যোগ্যতা নিম্নে উল্লেখ করা হলো:

  • যেসব শিক্ষার্থী ডিগ্রী পাস বা ফাজিল পর্যায়ে অধ্যায়নরত রয়েছেন তারাই শুধুমাত্র আবেদন করতে পারবেন,
  • যে শিক্ষার্থী প্রতিষ্ঠানে কম করে ৭৫ ভাগ অংশগ্রহণ করে তারাই শুধুমাত্র উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন,
  • যেসব শিক্ষার্থীর আবশ্যিক বিষয় বাংলা এবং ইংরেজি রয়েছে তারা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন,
  • যেসব শিক্ষার্থীর পিতা-মাতার বার্ষিক আয় এক লক্ষ বা তার কম তারাই শুধুমাত্র উপবৃত্তির জন্য আবেদন করবেন,
  • যেসব শিক্ষার্থী শহরে বসবাস করেন তাদের শহরের জমির পরিমাণ ৫ শতাংশ বা তার কম থাকতে হবে। এবং যাদের শহরে জমি রয়েছে তাদের অন্য জায়গায় জমি থাকলে আবেদন গ্রহণযোগ্য হবে না।

সরকার কর্তৃক যেসব নির্দেশনা জারি করা হয়েছে ডিগ্রি উপবৃত্তি ২০২৪ বা ডিগ্রি (পাস) ও সমমান পর্যায়ের উপবৃত্তির আবেদন করার জন্য অবশ্যই উপরিউক্ত যোগ্যতার সাথে তাদের মিল থাকতে হবে।

সবকিছু ঠিকঠাক থাকলে একজন শিক্ষার্থীকে বাৎসরিক ৪০০০/= টাকা প্রদান করা হবে। 

ডিগ্রী ১ম বর্ষের উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৪ 

ডিগ্রি উপবৃত্তি ২০২৪

স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের এবং ডিগ্রি প্রথম বর্ষের ২০২১ – ২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৪ অনলাইনে শুরু হবে ০৮ মে ২০২৪ খ্রি. সকাল ০৯:০০ টায়। এবং আবেদন এর সময়সীমা চলবে ২৩ মে ২০২৪ খ্রি. রাত ১১:৫৯ টা পর্যন্ত।

সফটওয়্যার যেসব শিক্ষার্থীরা এন্ট্রি করবেন তাদের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতি এবং দরিদ্রতা যাচাই-বাছাই করে PMEAT ‘র ই-স্টাইপেন্ড ম্যানেজমেন্ট সিস্টেমে forward করার তারিখ প্রকাশিত হয়েছে।

এই সময় সীমা শুরু হবে ২৪ মে ২০২৪ খ্রি. সকাল ০৯:০০ টা। এবং শেষ হবে ৩০ মে ২০২৪ খ্রি. রাত ১১:৫৯ টা পর্যন্ত।

শিক্ষার্থীরা উপবৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানার জন্য http://www.pmeat.gov.bd/ ওয়েবসাইটের PMEAT ‘র ই-স্টাইপেন্ড ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার এর নোটিশ বোর্ডে খোঁজখবর নিতে পারেন।

তাছাড়া এখানে হেল্পলাইন নাম্বার প্রকাশ করা হয়েছে। ০১৭২৪৫৯৬৬৭৬, ০১৭৭৮৯৬৪১৫৬, ০১৭৭৮৯৫৮৩৫৬ নাম্বারগুলোতে উক্ত বিষয়ে যোগাযোগ করতে পারবেন।

তবে অফিস টাইম ব্যতীত (০৯:০০ টা থেকে বিকাল ০৪:০০ টা) উক্ত নাম্বার সমূহে কল করা যাবে না।

Answer for উপবৃত্তির জন্য কি কি কাগজপত্র লাগবে?

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নগুলি

১) ডিগ্রি উপবৃত্তি কত টাকা?

উঃ একজন দরিদ্র এবং মেধাবী শিক্ষার্থীকে সর্বোচ্চ বাৎসরিক ৪০০০ টাকা ডিগ্রি প্রদান করা হবে।

২) ডিগ্রী প্রাইভেট কোর্সে অর্ধায়নরত শিক্ষার্থীরা কি উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে?

উঃ না।

৩) উপবৃত্তির জন্য ব্যাংক একাউন্ট লাগবে? 

উঃ উপবৃত্তির জন্য অবশ্যই ব্যাংক একাউন্ট লাগবে। যেকোনো ব্যাংকে একাউন্ট থাকলেই হবে। তবে ব্যাংক একাউন্ট না থাকলে মোবাইল ব্যাংকিং অর্থাৎ বিকাশ এবং রকেটের মাধ্যমে টাকা উত্তোলন করা যাবে।

৪) ডিগ্রি উপবৃত্তি ২০২৪ আবেদন করার সময় কি কোন পাসওয়ার্ড লাগবে?

উঃ আবেদন করার সময় ছয় ডিজিটের একটি পাসওয়ার্ড আপনি সিলেক্ট করবেন। এই পাসওয়ার্ড কোথাও লিখে রাখুন কারণ পরবর্তীতে এই পাসওয়ার্ড প্রয়োজন হবে। 

 

তিথি সাহা
তিথি সাহা
স্বাগতম, আমি তিথি সাহা। অবসর সময় লেখালেখি করার শখ আমার বহু পুরনো। এই লেখালেখি কে প্রফেশন হিসেবে গ্রহণ করেছি ২০২০ সাল থেকে। গত কয়েক বছরে আমার লেখা প্রচুর বাংলা এবং ইংরেজি ইনফরমেটিভ আর্টিকেল অনেক মানুষকে সঠিক তথ্য পেতে সাহায্য করেছে বলে আমি মনে করি। তথ্য প্রযুক্তির সংমিশ্রণের এই যুগে আমার লক্ষ্য হল, ডিজিটাল প্লাটফর্মে নিজেকে উপস্থাপন করা এবং প্রসারিত করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (40)শিক্ষা (37)জাতীয় বিশ্ববিদ্যালয় (34)ফলাফল (24)পরীক্ষা (22)ভর্তি তথ্য (15)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (9)অনার্স (9)ডিগ্রি (8)বি সি এস (7)মতামত (6)সাত কলেজ (6)রুটিন (5)লেখালেখি (4)সময়সূচি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)চাকরির খবর (2)শিক্ষক নিয়োগ (2)একাদশ ভর্তি (2)প্রশ্ন সমাধান (2)সিলেবাস (2)রিলিজ স্লিপ (1)কবিতা (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)মাস্টার্স প্রাইভেট (1)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)কেন্দ্র তালিকা (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সরকারি চাকরি (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)পলিটেকনিক (0)মেডিকেল ও ডেন্টাল (0)সাধারণ জ্ঞান (0)ধর্মীয় শিক্ষা (0)পি.এস.সি (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)
error: Content is protected !!