Homeফরম পূরণঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ৭ কলেজের নিজস্ব ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে ফরম পূরণ সংক্রান্ত সকল তথ্য প্রকাশ করা হয়। ৭ কলেজের ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিস্তারিত নিচে দেওয়া  হলঃ

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৯ সনের ২য় বর্ষ ডিগ্রী পাস (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) ও সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহনেচ্ছু পরীক্ষার্থীদেরকে আগামী ২৪-০১-২৩ তারিখ থেকে ০৭-০২-২০২৩ তারিখের মধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে বলা হয়েছে। কলেজ কর্তৃপক্ষকে আগামী ০৭-০২-২০২৩ তারিখের মধ্যে ভেরিফাই করতে বলা হয়েছে। অনলাইনে ফরমপূরণ, কলেজ কর্তৃক ভেরিফাই ও আনুষঙ্গিক নিয়ম ও শর্তাবলী নিয়ে দেওয়া হলাে।

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা ২০২৩

অনলাইনে ফরম পূরণের আবেদন করার তারিখ:

২৪/০১/২০২৩ হতে ০৭/০২/২০২৩ ইং পর্যন্ত।

ডিগ্রী পাস ২য় বর্ষ পরীক্ষার ফলাফল যথাসময়ে প্রকাশ করার স্বার্থে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরমপূরণের জন্য শিক্ষার্থীদের অবহিত করতে হবে। ফরমপূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরমপূরণের কোন সুযােগ নাই। অনলাইনে ফরমপূরণে কোন শিক্ষার্থী তার প্রদত্ত তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই ফরমপূরণের শেষ তারিখ পর্যন্ত সংশোধন করে নিতে পারবে।

 অনলাইনে আবেদন ফরম পূরণ (শিক্ষার্থীদের জন্য):

ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) Form Fill-up বাটনে ক্লিক করে http://dua7c.com/ সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী (৭ কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ফরম পূরণের নির্দেশনাবলী অনুযায়ী)

  • নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবে।
  • পূরণকৃত ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবে।
  • পূরণকৃত ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। অনলাইনে ফরম পূরণে কোন শিক্ষার্থী তার প্রদত্ত তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ০৩ (তিন) বার সংশোধন করতে পারবে।

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা ২০২৩

আরও দেখুনঃ ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি

খ) প্রিন্টকৃত ফরমে (এন্ট্রি ফরম) শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজ অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবে এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে / সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

গ) যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরম পূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ০৬/০২/২০২৩ তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নং কক্ষে জানাতে পারবে।

ঘ) পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে নির্ধারিত ফি সহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে সঠিক আছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে। বিষয় কোড ভুল এন্ট্রির জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না। আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে বিশেষ করে কোড সিলেক্ট করতে ভুল হলে তা পুনরায় বিশ্ববিদ্যালয়ে আবেদনের প্রেক্ষিতে সঠিকভাবে পূরণ করতে হবে। পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরম পূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরমপূরনের বিজ্ঞপ্তি ২০২৩

সাত কলেজ ডিগ্রী ২য় পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলী

নিয়মিত পরীক্ষার্থীদের জন্য

  1. ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী এবং ২০১৭ সালের রেজিস্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৭ ও ২০১৮ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ (Promoted) হয়েছেন তারা উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  2. উপরোক্ত শিক্ষার্থীদেরকে ২য় বর্ষে “বাংলা জাতীয় ভাষা” আবশ্যিকপত্রসহ নৈর্বাচনিক বিষয়গুলাের ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। ২য় বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্চনীয়।

অনিয়মিত পরীক্ষার্থীর জন্য 

  • ২০১৫-১০১৬, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৬, ২০১৭ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থী যারা ২০১৬, ২০১৭, ২০১৮ সনের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ (Promoted) হয়েছে কিন্তু ২০১৮ সনের ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছে সেই সকল শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • উপরােক্ত শিক্ষার্থীদেরকে ২য় বর্ষে “বাংলা জাতীয় ভাষা” আবশিকপত্রসহ নৈর্বাচনিক বিষয়গুলাের ৩য় ও ৪র্থ পত্রের এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  • ২য় বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্চনীয়।

মানােন্নয়ন পরীক্ষার্থীর জন্য 

  • ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৫, ২০১৬, ২০১৭ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থী যারা ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ সনের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে (Not Promoted) হয়েছে বা কোন পত্রে F পেয়েছে তারা এই উক্ত কোর্সে এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী ২০১৮ সনের ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে কোন পত্রে C বা D গ্রেড পেয়েছে তারা সর্বোচ্চ ২টি পত্রে মানােন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন লাইনে বিভিন্ন সেবা গ্রহণ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

সাটিফিকেট কোর্স পরীক্ষার্থীদের জন্য

  • ২০১৬, ২০১৭ শিক্ষাবর্ষে সার্টিফিকেট কোর্সে রেজিষ্ট্রেশনকৃত শিক্ষার্থীরা যারা ২০১৬, ২০১৭ সনের ১ম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা এ পরীক্ষায় ২য় বর্ষের নির্ধারিত ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • এই সকল শিক্ষার্থীরা ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস অনুযায়ী এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনলাইন ফরম পূরণ লিংকঃ অনলাইনে আবেদন ফরম পূরণ

নোটিশ 

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা

কলেজের জন্য করণীয়:

অনলাইনে আবেদন ফরম পূরণ ভেরিফাই ও আনুষঙ্গিক কার্যাদি (কলেজের জন্য):

ক) কলেজ কর্তৃক অনলাইনে ভেরিফিকেশন ও ব্যাংক ড্রাফটের শেষ তারিখ: ০৯/০২/২০২৩ (উল্লেখ্য যে, তারিখের পর আর কোন লেইট ভেরিফাই এর আবেদন গ্রহণ করা হবে না) ।

খ) ফরম পূরণকৃত পরীক্ষার্থীদের ডাটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটের (7college.du.ac.bd) Form Fill-up বাটনে ক্লিক করে/ http://dua7c.com/লিংক এ গিয়ে কলেজ লগ ইন করে “আন ভেরিফাইড” লিস্ট এ পাওয়া যাবে। শিক্ষার্থীকর্তৃক পূরণকৃত ফরম দেখে ডাটা এন্ট্রি সঠিক হলে, শিক্ষার্থীর ফরম পূরণের ফি জমা সম্পন্ন হয়ে থাকলে এবং শিক্ষার্থী ফরম পূরণের শর্তাবলী পূরণ করলে তা নিশ্চিত হয়ে কলেজ কর্তৃপক্ষ ভেরিফাই করতে হবে। এভাবে সকল পরীক্ষার্থীর ডাটা এন্ট্রি ভেরিফাই হওয়ার পর পরীক্ষার্থীর বিবরণী প্রিন্ট করে অধ্যক্ষ স্বাক্ষর করবেন।

গ) পূরণকৃত আবেদন পত্রে রেজিস্ট্রেশন বিবরণী অনুযায়ী শিক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড সঠিক আছে কি না তা যাচাই পূর্বক অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করবেন। ভুল তথ্য প্রদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না ।

ফি জমাদানের নিয়মাবলী:

২০১৯ সনের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ অনিয়মিত, মানোন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার ফিসের টাকা কলেজ ॥ কর্তৃপক্ষ “DU-Affiliated Colleges” শিরোনামে হিসাব নং: ৪৪০৫৭০৩০০০০৬৬- এ সোনালী ব্যাংকের যে কোন শাখায় ব্যাংক ড্রাফট/পে-অর্ডার করে জমা দিতে হবে।

ব্যাংক ড্রাফট/পে-অর্ডার অবশ্যই হিসাবে দেয় (A/C Payee) হতে হবে। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মানুসারে প্রতিটি ফরমের মূল্য ১০০/- (একশত টাকা) যা কলেজ কর্তৃপক্ষ “CONTROLLER OF EXAMINATIONS” শিরোনামে হিসাব নং:-33011288 (সোনালী ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্পোরেট শাখা) এই নামে সোনালী ব্যাংকের যে কোন শাখায় ব্যাংক ড্রাফট/পে-অর্ডারকরে জমা দিতে হবে, ব্যাংক ড্রাফট/পে-অর্ডার অবশ্যই হিসাবে দেয় (A/C Payee) হতে হবে।

কলেজ কর্তৃপক্ষ তাদের খরচ হিসেবে ৫০/- (পঞ্চাশ টাকা) করে (শিক্ষার্থী প্রতি) আদায় করবে।

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা

ইনকোর্স পরীক্ষার নম্বর প্রেরণ সম্পর্কে 

২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ অনিয়মিত, মানোন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার পরীক্ষার্থীদের পূরণকৃত ফরম কলেজ কর্তৃক ভেরিফাই করার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের বিপরীতে ইনকোর্স পরীক্ষার প্রাপ্ত নম্বর এন্ট্রি করে দিতে হবে। ইনকোর্স পরীক্ষার নম্বরপত্রের ০১ (এক) কপি নম্বরপত্র সংশ্লিষ্ট শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট, ০২ (দুই) কপি নম্বরপত্র সংশ্লিষ্ট পরীক্ষা কমিটির সভাপতির নিকট এবং ০১ (এক) কপি ইনকোর্স পরীক্ষার খাতাসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের অফিসে সংরক্ষণ করে রাখতে হবে এবং সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়া পর্যন্ত (প্রয়োজন সাপেক্ষে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে প্রেরণ করতে হবে)। 

ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফি জমাদানের নিয়ম

২০১৯ সালের ডিগ্রী পাস ২য় বর্ষ পরীক্ষার সকল পরীক্ষার্থীদের ফিসের টাকা কলেজ কর্তৃপক্ষ “DU-Affiliated Colleges” শিরোনামে হিসাব নং:- 8৪০৫৭০৩০০০০৬৬ এই নামে সােনালী ব্যাংকের যে কোন শাখায় ব্যাংক ড্রাফট/পে-অর্ডার করে জমা দিতে হবে।

ব্যাংক ড্রাফট/পে-অর্ডার এর সাথে Money Statement অবশ্যই সংযুক্ত করে দিতে হবে। ব্যাংক ড্রাফট/পে-অর্ডার অবশ্যই হিসাবে দেয় (A/C_ Payee) হতে হবে। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মানুসারে প্রতিটি ফরমের মূল্য ১০০/- (একশত টাকা) যা নগদ টাকা বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে এবং কলেজ কর্তৃপক্ষের খরচ হিসেবে ৫০/- (পঞ্চাশ টাকা) করে প্রদান করবে।

 

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (40)শিক্ষা (37)জাতীয় বিশ্ববিদ্যালয় (34)ফলাফল (24)পরীক্ষা (22)ভর্তি তথ্য (15)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (9)অনার্স (9)ডিগ্রি (8)বি সি এস (7)মতামত (6)সাত কলেজ (6)রুটিন (5)লেখালেখি (4)সময়সূচি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)চাকরির খবর (2)শিক্ষক নিয়োগ (2)একাদশ ভর্তি (2)প্রশ্ন সমাধান (2)সিলেবাস (2)রিলিজ স্লিপ (1)কবিতা (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)মাস্টার্স প্রাইভেট (1)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)কেন্দ্র তালিকা (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সরকারি চাকরি (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)পলিটেকনিক (0)মেডিকেল ও ডেন্টাল (0)সাধারণ জ্ঞান (0)ধর্মীয় শিক্ষা (0)পি.এস.সি (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)
error: Content is protected !!