Home ফলাফল ঢাবির সাত কলেজ রেজাল্ট দেখার সহজ নিয়ম

ঢাবির সাত কলেজ রেজাল্ট দেখার সহজ নিয়ম

ঢাবির সাত কলেজ রেজাল্ট দেখার সহজ নিয়ম

ঢাকা বিশ্ববিদ্যালয় অধীনে সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের এই আর্টিকেলে স্বাগতম। আমরা আজকে ঢাবির সাত কলেজ রেজাল্ট সম্পর্কে খুব সুন্দরভাবে বিস্তারিত আলোচনা করবো।

সাত কলেজের রেজাল্ট প্রকাশ হওয়ার পর অনেকেই রেজাল্ট জানতে ভোগান্তিতে পড়ে থাকেন। ৭ কলেজের ফলাফল যাতে ভোগান্তি ছাড়া সহজেই দেখতে পারেন এই বিষয়ে তুলে ধরবো।

ঢাবির সাত কলেজের রেজাল্ট কোন পূর্ব নোটিশ ছাড়াই প্রকাশ হয়ে থাকে। এতে করে অনেকে জানতেও পারে না কখন ফলাফল প্রকাশ হয়েছে।

তাই শিক্ষার্থীদের মাঝে মাঝেই সাত কলেজের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে নোটিশ চেক করতে হয়।

সরকারি সাত কলেজের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করার মাধ্যমেই বুঝে উঠা সম্ভব আপনার কাঙ্খিত ফলাফল প্রকাশ হয়েছে কিনা।

যদি আপনি জানতে পারেন যে, আপনার বর্ষ বা বিভাগের ফলাফল প্রকাশ করা হয়েছে তাহলে রেজাল্ট কিভাবে দেখবেন তা এই পোস্ট থেকে জেনে নিন।

ঢাবি সাত কলেজের অনার্স, মাস্টার্স ও ডিগ্রি শিক্ষার্থীদের রেজাল্ট জানার সহজ নিয়ম সম্পর্কে আমরা আমাদের এই আর্টিকেলে তুলে ধরবো।

\আজ আমরা অনার্স, মাস্টার্সের ১ম, ২য়, ৩য় ও ফাইনাল বর্ষ এবং  ডিগ্রি পরীক্ষার ১ম, ২য়, ৩য় বর্ষের রেজাল্ট বের করার নিয়ম আলোচনা করবো।

আমরা সবাই জানি যে, সাত কলেজ তাদের ওয়েবসাইটে বিষয় ভিত্তিক রেজাল্ট প্রকাশ করে থেকে। সাত কলেজ রেজাল্ট এর নোটিশ দেওয়ার সাথে সাথেই তাদের রেজাল্ট সাইটে ফলাফল আপডেট করে থাকে।

আপনারা ঢাবির সাত কলেজ রেজাল্ট কিভাবে বের করবেন তা নিচে আলোকপাত করা হলঃ

ঢাবির সাত কলেজ রেজাল্ট বের করার সহজ উপায় 

ঢাবির ৭ কলেজের ফলাফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের ওয়েবসাইট https://7college.du.ac.bd/  তে প্রকাশ করে থাকে। রেজাল্ট প্রকাশের পর শিক্ষার্থীরা এই ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারবে।

ফলাফল সম্পর্কিত বিস্তারিত জানার জন্য সাত কলেজের অফিসিয়াল সাইটের সাহায্য নিন। অথবা হেল্প সেন্টার ০১৮৫৮১৩৬৬৫৮, ০১৮২৫০০৮৩১৯ নাম্বারে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুনঃ ঢাবির সাত কলেজ ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি

রেজাল্ট দিয়েছে কিনা কিভাবে বুজবো?

আমি আগেই জানিয়েছি সাত কলেজের ফলাফল পূর্ব নোটিশ ছাড়াই হুট করে প্রকাশ করে ফেলে। ফলাফল আপডেট করার সাথে সাথে নোটিশ করে থাকে। সাত কলেজ তাদের ফলাফল অগ্রিম নোটিশ ( ৫-৭ দিন আগেই ) প্রকাশ করে না।

তাই ঢাবির সাত কলেজ রেজাল্ট প্রকাশ করেছে কিনা বা কখন প্রকাশ হবে এটা নিয়ে চিন্তায় থাকতে হয়। এজন্য শিক্ষার্থীদের মাঝে মধ্যেই সাত কলেজের ওয়েবসাইটে গিয়ে রেজাল্ট বোর্ডের নোটিশ দেখতে হয়।

ফলাফল প্রকাশ সংক্রান্ত নোটিশ দেখতে এই লিঙ্কে প্রবেশ করুনঃ https://7college.du.ac.bd/allResult

উপরে দেওয়া লিঙ্কে প্রবেশ করে শিক্ষার্থীরা সহজেই জানতে পারবে কোন কোর্সের কোন বিষয়ের বা কোন সেশনের রেজাল্ট প্রকাশ করা হয়েছে। এখানে নোটিশ আকারে প্রকাশ করা ফলাফলগুলোর আপডেট জানানো হয়।

এছাড়াও আপনি ফেসবুকে সাত কলেজের বিভিন্ন শিক্ষামূলক গ্রুপ বা পেজ থেকেও রেজাল্ট প্রকাশ করা হয়েছে কিনা তা জানতে পারবেন।

সাত কলেজের শিক্ষার্থীদের নিয়ে ফেসবুকে ঢাবি অধিভুক্ত সাত কলেজ পরিবার গ্রুপে যোগ দিতে পারেন।

কি কি উপায়ে রেজাল্ট দেখা যায়?

সাত কলেজের রেজাল্ট একমাত্র বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে বের করা যায়। ফলাফল প্রকাশের দিন থেকে শিক্ষার্থীরা নিজেদের রোল, রেজিঃ নম্বর ব্যবহার করে কাঙ্খিত ফলাফল দেখতে পারবে।

মোবাইলে মেসেজের মাধ্যমে ফলাফল দেখার কোন সুযোগ নেই। কেননা সাত কলেজের অনার্স, মাস্টার্স ও ডিগ্রি পরীক্ষার রেজাল্ট মোবাইলে মেসেজের মাধ্যমে দেখার পক্রিয়া এখনো শুরু করে নাই।

আদো করবে কিনা সেটাও কেউ জানে না।

এখন শুধু অনলাইনের মাধ্যমেই ঢাবির সাত কলেজ রেজাল্ট দেখার সিস্টেম চালু আছে। আমরা আশাবাদী খুব তারাতারি এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখার সিস্টেম চালু করবে ঢাবি কতৃপক্ষ।

অনলাইনে ঢাবি সাত কলেজের অনার্স, মাস্টার্স ও ডিগ্রি রেজাল্ট দেখার উপায়

সাত কলেজের অনার্স, মাস্টার্সের ১ম, ২য়, ৩য় ও ফাইনাল বর্ষ এবং  ডিগ্রি পরীক্ষার ১ম, ২য়, ৩য় বর্ষের রেজাল্ট দেখাতে হলে, প্রথমেই সাত কলেজের ওয়েবসাইট 7college.du.ac.bd অথবা সরাসরি রেজাল্ট পেজে প্রবেশ করতে হবে।

সাত কলেজ রেজাল্ট দেখুন এখানে 

ধাপ ১ঃ সাত কলেজের রেজাল্ট দেখার জন্য সবার শুরুতেই আপনার কম্পিউটার বা মোবাইল দিয়ে https://7college.du.ac.bd/ এই লিঙ্কে প্রবেশ করতে হবে।

তাহলে আপনি সাত কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে নিচের ছবির মত একটি উইন্ডো দেখতে পারবেন।

ঢাবির সাত কলেজ রেজাল্ট

এরপর ঠিক ছবিতে দেওয়া হেডার মেন্যু থেকে Result ট্যাবে ক্লিক করুন। এর পরেই রেজাল্ট দেখার জন্য সাত কলেজের রেজাল্ট পেজ দৃশ্যমান হবে।

সরাসরি রেজাল্ট পেজে গিয়ে রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

ধাপ ২ঃ https://result.7college.du.ac.bd/ এই লিঙ্কে সরাসরি প্রবেশ করেও ১ম ধাপ অনুসরণ না করেও রেজাল্ট পেজে আসতে পারবেন। সাত কলেজের রেজাল্ট পেজে আসার পর নিচের ছবির মত উইন্ডো দৃশ্যমান হবে।

ঢাবির সাত কলেজ রেজাল্ট

 

ধাপ ৩ঃ এই ধাপে আপনারা Select Program অপশন থেকে আপনাদের প্রোগ্রাম বা কোর্সের নাম নির্বাচন করুন।

এরপর Select Year থেকে পরীক্ষার বছর নির্বাচন করে Select Exam অপশনে ক্লিক করে আপনার পরীক্ষার নাম বা সন সহ নির্ধারিত যে রেজাল্ট দেখতে চাচ্ছেন তা নির্বাচন করুন।

এবারে আপনার রেজিঃ নাম্বার ও রোল নাম্বার এন্ট্রি দিয়ে বাম পাশে থাকা Search বাটনে ক্লিক করুন।

অভিনন্দন আপনি এই কয়েকটি ধাপ অনুসরণ করে খুব সহজেই নিচের ছবির মত ঢাবির সাত কলেজ রেজাল্ট দেখতে পারবেন।

ঢাবির সাত কলেজ রেজাল্ট

ধাপ ৪ঃ এই ধাপে এসে আপনি আপনার ফলাফল ডাউনলোড করে সেটা প্রিন্ট করে নিতে পারবেন। এজন্য নিচে প্রিন্ট পাবেন। এই প্রিন্ট অপশন থেকে সরাসরি সেটা প্রিন্ট করে নিবেন।

সাত কলেজের সিজিপিএ গননা পদ্ধতি জেনে নিন

এই ছিল ঢাবির সাত কলেজ রেজাল্ট দেখার একদম সহজ নিয়ম। এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে ঢাবির ৭ কলেজ ফলাফল সংশোধন করবেন এটা আলোচনা করা যাক,

ঢাবি ৭ কলেজের রেজাল্ট সংশোধন/ পুনঃমূল্যায়ন করার নিয়মাবলী

সাত কলেজ এর কোন ফলাফল সম্পর্কে শিক্ষার্থী বা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে তা সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন।

রেজাল্ট সম্পর্কিত কারো কোন অভিযোগ থাকলে রেজাল্ট প্রকাশের পর নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে হবে। রেজাল্ট সংশোধন/ পুনঃমূল্যায়ন কিভাবে করবেন দেখুন এখনে

উল্লেখ্য যে, আবেদনের তারিখ বা সময় পার হয়ে গেলে ফলাফল সংশোধন করার আর কোন সুযোগ থাকবে না। কেননা তারিখ অতিবাহিত হলে বিশ্ববিদ্যালয় কর্মকর্তারা অভিযোগ বা আপত্তি গ্রহন করবে না।

প্রকাশ হওয়া ফলাফলে কোন প্রকার ভুল-ত্রুটি বা অসঙ্গতি পরিলক্ষিত হলে তাহা সংশোধন/ পুনঃমূল্যায়ন বা সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

প্রকাশিত ফলাফল সম্পর্কে শিক্ষার্থী বা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে অথবা ফলাফল পুনঃমূল্যায়নের জন্য আবেদন করিতে ইচ্ছুক হলে নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় তথ্যপ্রমাণাদিসহ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে কোন প্রকার আপত্তি বা অভিযোগ গ্রহন করা হবে না। নির্ধারিত তারিখ ও সময় ওয়েবসাইটে রেজাল্ট নোটিশে উল্লেখ করা থাকবে। এছাড়া কলেজ কর্তৃপক্ষের কাছে জেনে নিবেন।

পরিসমাপ্তি

দীর্ঘ সময়ের এই আলোচনায় আমরা খুব সুন্দরভাবে ঢাবির সাত কলেজ রেজাল্ট কিভাবে বের করতে হয় তা আপনাদের জানিয়েছি। সাত কলেজের রেজাল্ট দেখার ওয়েবসাইট কোনটি সেটাও জানিয়েছি।

এছাড়া সাত কলেজের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত বলেছি। রেজাল্ট পাওয়ার পর কিভাবে ৭ কলেজ ফলাফল সংশোধন করতে হয় সেটাও উল্লেখ করে দিয়েছি।

আশা করি আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনার এখন নিশ্চিন্তে ঘরে বসেই ৭ কলেজ ফলাফল দেখতে পারবেন।

আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনার বিন্দুমাত্র যদি উপকার হয়ে থাকে তাহলে লেখাটি লিখতে পেরে আমরা ধন্য। লেখাটি সাত কলেজ বন্ধুদের মধ্যে শেয়ার করে দিবেন।

আজকে এই পর্যন্তই, সবার শুভকামনা রেখে শেষ করছি। ধন্যবাদ সকলকে।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিশিক্ষা বিষয়ক খবর সবার আগে
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!