২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে

0

২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভিত্তিক ভর্তি পরীক্ষার সময় পিছিয়ে যাচ্ছে। ১৯ জুন থেকে আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত তিনদিনে তিনটি বিভাগে এই সকল ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও কিন্তু এ বিষয়ে চূড়ান্ত সময় এখনো ঘোষণা করা হয়নি।

এই গুচ্ছে থাকা সিলেটে অবস্থিত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় কারণে ভর্তি পরীক্ষা পেছানো ছাড়া কোন উপায় নেই। কারণ প্রাথমিক আবেদনের কাজই এখনো শেষ করা সম্ভব হয়নি। চলমান বিধিনিষেধের পর প্রাথমিক আবেদনের জন্য আরও ১০ দিন সময় বাড়ানো হবে। এখন যদি ১৬ জুন পর্যন্ত বিধিনিষেধ থাকে তাহলেও প্রাথমিক আবেদন করতে ২৬ জুন পর্যন্ত সময় লাগবে। এরপর আবার চূড়ান্ত আবেদন। এসব করতে এখনো বেশ সময় লাগবে। এই  পরীক্ষা কবে হবে, তার তারিখও এখন ঘোষণা করা সম্ভব হচ্ছে না। আগামী শুক্রবার সভা করে এই পরীক্ষা স্থগিতের কথা জানিয়ে দেয়া হবে বলে জানান।

প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে। গত শিক্ষাবর্ষ থেকে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষির প্রাধান্য থাকা বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা শুরু করেছিল। এই গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

সিদ্ধান্ত অনুযায়ী, ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য সর্বমোট তিনটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিক বিভাগের জন্য এবং আরেকটি ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের জন্য।

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।