স্নাতক/অনার্স পাশ ছাড়া নারীরা প্রাথমিক শিক্ষক হতে পারবেন না

8

প্রাথমিক শিক্ষক নিয়োগের সংশোধিত বিধিমালায় প্রাথমিক শিক্ষকদের গ্রেড পরিবর্তন করে সহকারী শিক্ষকদের ১২তম গ্রেডেআর প্রধান শিক্ষকদের দশম গ্রেডে বেতন প্রদানের কথা বলা হয়েছে। বিধিমালায় বিদ্যালয়ে ‘সহকারী প্রধান শিক্ষক’ নামে নতুন পদ সৃষ্টির প্রস্তাব প্রকাশ করা হয়েছে। এ সংক্রান্ত প্রস্তাবিত বিধিমালা রোববার রাষ্ট্রপতি মহাদয় অনুমোদন করেছেন। যথা শিগগিরই তা গেজেট আকারে প্রকাশ করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুনঃ প্রকাশিত সকল চাকরির পরীক্ষা স্থগিতের নোটিশ ২০২১ দেখুন

স্নাতক/অনার্স পাশ ছাড়া নারীরা প্রাথমিক শিক্ষক হতে পারবেন না

এই নীতিমালার আলোকে নারী-পুরুষ দুইজনের ক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হচ্ছে স্নাতক বা সমমান। তাছাড়া সরাসরি সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ২০ শতাংশ বিজ্ঞান শিক্ষক বাধ্যতামূলক করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুনঃ বদলে যাচ্ছে এইচএসসি ও এসএসসি পরীক্ষা পদ্ধতি!

শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পুরুষ প্রার্থীর ন্যূনতম যোগ্যতা ছিল স্নাতক বা সমমান এবং নারীর ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা ছিল ন্যূনতম এইচএসসি বা সমমান। নতুন বিধিমালায় নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই ন্যূনতম যোগ্যতা স্নাতক বা সমমান নির্ধারণ করা হয়েছে। পুরুষ প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা আগের মতোই দ্বিতীয় বিভাগ অর্থাৎ সমমানের জিপিএ সহ স্নাতক ডিগ্রি রাখা হচ্ছে।

এই প্রসঙ্গে অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ জানান, দীর্ঘদিন প্রাথমিক শিক্ষক নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক শূন্য হয়ে পড়েছে। সারা দেশ থেকে শূন্য পদের তালিকা সংগ্রহ করা হয়েছে। নতুন করে প্রায় ১৭ হাজার শিক্ষক নিয়োগ করানো হবে।

আরও পড়ুনঃ সেশনজটের কারণে সাত কলেজ ছেড়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা
জানা গেছে, ১৭ হাজার শিক্ষকের মধ্যে প্রাক-প্রাথমিক পর্যায়ে ১০ হাজার শিক্ষক ও সহকারী শিক্ষক পদে সাত হাজার শিক্ষক নিয়োগ করানো হবে।

স্নাতক/অনার্স পাশ ছাড়া নারীরা প্রাথমিক শিক্ষক হতে পারবেন না

এদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতে ১২ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য গত বছরের জুন মাসে ‘সহকারী শিক্ষক নিয়োগ- ২০১৮’ বিজ্ঞাপন প্রকাশ করে ডিপিই। ওই বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম চলে। ঐ সময়ের মধ্যে ২৪ লাখ এর বেশি আবেদন পত্র জমা হয়।

সূত্রঃ এডুকেশন রেজাল্ট.নেট।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

8 মন্তব্য