Homeজাতীয় বিশ্ববিদ্যালয়প্রিলিমিনারী টু মাস্টার্স (নতুন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণ

প্রিলিমিনারী টু মাস্টার্স (নতুন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণ

ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ২০২২ সালের মাস্টার্স পরীক্ষার (নতুন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

এই বিজ্ঞপ্তিতে মাস্টার্স ১ম পর্বের ফরম পূরণের নোটিশ ২০২৪ প্রকাশ করা হয়। আপনি যদি প্রিলিমিনারী টু মাস্টার্স (নতুন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণ সম্পর্কে যাবতীয় তথ্য জানতে চান তাহলে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

২০২৪ সালের মাস্টার্স প্রথম পর্ব অর্থাৎ NU Preliminary to Master’s Form Fill up করতে পারবেন এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি ও এম মিউজ এর শিক্ষার্থীরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই ওয়েবসাইটে ২০২৩ সালের মাস্টার্স প্রথম পর্ব এর তারিখ এবং সময়সীমা প্রকাশিত হয়েছে।

শিক্ষার্থী কর্তৃক ফরম পূরণের সময়সীমা: ২৪-০৫-২০২৪ইং হতে ১৬-০৫-২০২৪ইং পর্যন্ত

আরো বিস্তারিত জানার জন্য কলেজে যোগাযোগ করুন এবং আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

এই পোস্টে আপনার জন্য যা যা থাকছেঃ

প্রিলিমিনারি মাস্টার্স ফরম ফিলাপ করতে পারবে যারা 

প্রিলিমিনারি মাস্টার্স ফরম ফিলাপ (২০২০-২১) এ ফরম ফিলাপ করতে পারবেন নিয়মিত ও প্রাইভেট এবং কয়েকটি সালের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা।

প্রিলিমিনারি মাস্টার্স ফরম ফিলাপ করতে পারবেন ২০১৯-২০, ২০১৮-১৯, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nubd.info/mp ওয়েবসাইট থেকে সরাসরি প্রিলিমিনারি মাস্টার্স ফর্ম ফিলাপ করতে পারবে শিক্ষার্থীরা।

আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়নের শেষ তারিখ হল ১৯-০৫-২০২৪ইং। এবং পে স্লিপ সংগ্রহ করা যাবে ২০-০৫-২০২৪ইং তারিখ হতে ২১-০৫-২০২৪ ইং তারিখ পর্যন্ত। এখানে উল্লেখ্য যে, শুধুমাত্র ২০২০- ২১ শিক্ষাবর্ষের নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে কোর্সে অংশগ্রহণ করতে পারবেন।

এবং, ২০১৯-২০ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থীরা ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক বিষয়ে ‘F’ গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছেন তারা ২০২১ সালের পরীক্ষায় সে সকল পত্র অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

২০২০ সালের পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা এক বা একাধিক বিষয়ে ‘C’ ও ‘D’ গ্রেড প্রাপ্ত হয়েছেন তারা গ্রেড উন্নয়নের জন্য সর্বোচ্চ দুইটি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এখানে আরও উল্লেখ্য যে, যে সকল শিক্ষার্থী ২০২০ সালের সকল পরীক্ষায় অংশগ্রহণ করে CGPA ২.৫০ এর নিচে পেয়েছে এবং যে সকল করছে ‘C’ ও ‘D’ গ্রেড প্রাপ্ত হয়েছেন তারাও সর্বোচ্চ দুইটি বিষয়ে পুনরায় পরীক্ষা দিতে পারবে। 

প্রিলিমিনারী টু মাস্টার্স পরীক্ষার ফরম পূরণ | Masters Preliminary 2024

প্রিলিমিনারী টু মাস্টার্স (নতুন সিলেবাস) অনুযায়ী, ২০১৮-১৯, ২০১৯-২০, ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত সিলেবাস অনুযায়ী ২০২১ সালের এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি ও এম মিউজ প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যারা ২০১৭- ১৮ শিক্ষাবর্ষে একবার একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছেন তাদের বিশেষ ফি বাবদ জমা দিতে হবে ৫০০০/= টাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করে অনলাইন এ ডাটা এন্ট্রি করতে হবে।

পরবর্তীতে বিবরণী ফরম পূরণ করে ফি প্রদান করতে হবে। ফি প্রদানের রশিদ আপনি প্রিন্ট করে নিজের কাছে সংগ্রহ করতে পারেন। নিচের ছবির মাধ্যমে প্রিলিমিনারী টু মাস্টার্স(২০২০-২১) নিয়মিত ও প্রাইভেট কোর্সের পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো:

পরীক্ষার্থীর ডাটা এন্ট্রি, নিশ্চয়ন, বিবরণী ফরম পূরণ, প্রশ্নপত্রের চাহিদা ফরম পূরণ ও জমা করার নির্দিষ্ট সময়সূচী (জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট কর্তৃক)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীর ডাটা এন্ট্রি, নিশ্চয়ন, বিবরণী ফরম পূরণ, প্রশ্নপত্রের চাহিদা ফরম পূরণ ও জমা করার নির্দিষ্ট সময়সূচী প্রকাশ করা হয়েছে। ওয়েবসাইটে উল্লেখ্য সময় সূচির নিচে তুলে ধরা হলো:

  • ২৮/০৪/২০২৪ তারিখ থেকে ১৬/০৫/২০২৪ শিক্ষার্থীদের ফরম পূরণ করার শেষ সময়। এ সময়ের মধ্যে শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে নিজ নিজ কলেজে জমা দিতে হবে।
  • ১৯/০৫/২০২৪ তারিখের মধ্যে শিক্ষার্থীরা কলেজ কর্তৃক ডাটা নিশ্চয়ন করতে পারবে।
  • ২১/০৫/২০২৪ তারিখের মধ্যে কলেজে গিয়ে ফি রশিদ সংগ্রহ করে সোনালী সেবার মাধ্যমে টাকা জমা করতে হবে।
  • ২১/০৫/২০২৪ অর্থাৎ ঐ একই দিনের মধ্যে Pay Slip, ফিস বিবরণী, শিক্ষার্থী বিবরণী ও অন্যান্য কাগজপত্র কলেজে জমা প্রদান করতে হবে।
  • এখানে উল্লেখ্য যে, প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট ফরম পূরণ) ২৮ এপ্রিল ২০২৪ নিজ নিজ কলেজে অনুষ্ঠিত হবে।

অনলাইনে প্রিলিমিনারি টু মাস্টার্স আবেদন ফরম পূরণ করবেন যেভাবে ( শিক্ষার্থীদের জন্য দিক নির্দেশনা )

সর্বপ্রথম শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.nubd.info/mp প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে ঢুকে যা যা করতে হবে তা হল:

  • www.nubd.info) form Fill-up এ গিয়ে Apply to online form Fill-up (For student) লিংকে ক্লিক করতে হবে।
  • এখানে রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রি সম্পন্ন হওয়ার পর অনলাইনে একটি আবেদন ফরম দেখতে পারবেন। আবেদনপত্রটি প্রিন্ট করে নেওয়ার আগে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ করতে হবে।
  • সম্প্রতি তােলা ০২ (দুই) কপি পাসপাের্ট সাইজের ছবি আইকা গম দ্বারা আবেদন ফরম এর নির্দিষ্ট স্থানে বসিয়ে দিতে হবে।
  • ফর্মের নিচের অংশে শিক্ষার্থী তার স্বাক্ষর প্রদান করে কলেজের নির্ধারিত টেবিলে জমা দিবেন।
  • যদি কোন শিক্ষার্থী ডাটা সংগ্রহ করতে ব্যর্থ হন তাহলে সে অবশ্যই কলেজের মাধ্যমে ফরম পূরণ এর ডেট থাকতে থাকতে ফরম ফিলাপ করতে পারবেন।
  • আবেদন ফরম অবশ্যই পুরোপুরিভাবে সম্পূর্ণ করে জমা দিতে হবে। আবেদন ফর্মে কোন তথ্য ভুল থাকলে অবশ্যই আবেদন ফরমটি বাতিল হতে পারে।

প্রিলিমিনারি টু মাস্টার্স বিশেষ দ্রষ্টব্য

 যে কোন শিক্ষার্থী ফরম পূরণ করার সময় (অনার্স পাস/ ডিগ্রী পাস) এর ফলাফল ব্যবহার করতে হবে। অন্য কোন শিক্ষার্থীর ফলাফল ব্যবহার করে কোনভাবেই ফরম পূরণ করা যাবে না।

শিক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কেন্দ্রে মূল রেজিস্ট্রেশন কার্ড প্রদর্শন করতে হবে। রেজিস্ট্রেশন কার্ডে পরীক্ষার্থী যেসব বিষয় কোড উল্লেখ থাকবে সেগুলো ব্যতীত পরীক্ষার অন্য কোন পরীক্ষার অংশ নিতে পারবেন না।

পরীক্ষার্থী পরীক্ষায় কখন অংশগ্রহণ করবেন তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রকাশিত হবে। কোন পরীক্ষার্থী কখনোই নিজ কলেজের পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে না।

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে হবে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) মাস্টার্স ফরম ফিলাপ কত টাকা?

উঃ মাস্টার্স ফরম ফিলাপ করতে সরকারি কলেজ থেকে ৩০০০-৪৫০০ (সম্ভাব্য) টাকা লাগতে পারে।

২) জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ফরম ফিলাপ ২০২৪ কবে শুরু ও শেষ হচ্ছে?

উঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ফরম ফিলাপ ২০২৪ (২৪-০৫-২০২৪ইং হতে ১৬-০৫-২০২৪) ইং এর মধ্যে সমাপ্ত হচ্ছে। 

তিথি সাহা
তিথি সাহা
স্বাগতম, আমি তিথি সাহা। অবসর সময় লেখালেখি করার শখ আমার বহু পুরনো। এই লেখালেখি কে প্রফেশন হিসেবে গ্রহণ করেছি ২০২০ সাল থেকে। গত কয়েক বছরে আমার লেখা প্রচুর বাংলা এবং ইংরেজি ইনফরমেটিভ আর্টিকেল অনেক মানুষকে সঠিক তথ্য পেতে সাহায্য করেছে বলে আমি মনে করি। তথ্য প্রযুক্তির সংমিশ্রণের এই যুগে আমার লক্ষ্য হল, ডিজিটাল প্লাটফর্মে নিজেকে উপস্থাপন করা এবং প্রসারিত করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (40)শিক্ষা (37)জাতীয় বিশ্ববিদ্যালয় (34)ফলাফল (24)পরীক্ষা (22)ভর্তি তথ্য (15)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (9)অনার্স (9)ডিগ্রি (8)বি সি এস (7)মতামত (6)সাত কলেজ (6)রুটিন (5)লেখালেখি (4)সময়সূচি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)চাকরির খবর (2)শিক্ষক নিয়োগ (2)একাদশ ভর্তি (2)প্রশ্ন সমাধান (2)সিলেবাস (2)রিলিজ স্লিপ (1)কবিতা (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)মাস্টার্স প্রাইভেট (1)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)কেন্দ্র তালিকা (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সরকারি চাকরি (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)পলিটেকনিক (0)মেডিকেল ও ডেন্টাল (0)সাধারণ জ্ঞান (0)ধর্মীয় শিক্ষা (0)পি.এস.সি (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)
error: Content is protected !!