Homeচাকরির খবর৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফলাফল প্রকাশ

৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফলাফল প্রকাশ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) কর্তৃক ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল প্রকাশ করেছে।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারিতে যারা উত্তীর্ণ হয়েছেন তাদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে আগামী আগস্ট মাসে। (পিএসসি) কর্তৃক প্রদত্ত ফলাফলে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন পরীক্ষার্থী। 

আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ তারিখে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আবদুল্লাহ আল মামুন বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানিয়েছেন।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি বিস্তারিত ফলাফল জানার জন্য https://bpsc.gov.bd/ ওয়েবসাইটটি ভিজিট করুন।

টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে ও বিস্তারিত ফলাফল দেখতে পাওয়া যাবে‌ (http://bpsc.teletalk.com.bd/)।

৪৬তম বিসিএস প্রিলির ফলাফল যেভাবে দেখবেন

আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ তারিখে পিএসসির নিজস্ব ওয়েবসাইট থেকে ৪৬ তম বিসিএস প্রিলিমিনারির ফলাফল প্রকাশিত হয়েছে।

পিএসসির নিজস্ব ওয়েবসাইটে উত্তীর্ণ শিক্ষার্থীদের রোল নাম্বারে তালিকা দিয়ে দেওয়া হয়েছে। ৪৬ তম বিসিএস প্রিলির ফলাফল দেখতে ভিজিট করুন https://bpsc.gov.bd/ এই লিংকে।

মোবাইলের এসএমএস এর মাধ্যমেও ৪৬ তম বিসিএস প্রিলিমিনারির ফলাফল দেখা যাবে।

তার জন্য টেলিটক মোবাইল থেকে PSC লিখে স্পেস দিয়ে 46 লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

পরবর্তীতে আপনাকে একটি ফিরতি এসএমএস এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএস প্রিলিমিনারির বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। এবং এই বিজ্ঞপ্তি ৩১ ডিসেম্বর পর্যন্ত চলেছিল।

৪৬ তম বিসিএস পরীক্ষায় আবেদন করেছিল ৩ লাখ ৩৮ হাজারের বেশি পরীক্ষার্থী। ৪৬ তম বিসিএস সাধারণ ক্যাডারসহ বিভিন্ন ক্যাডারে ফাঁকা পদের সংখ্যা রয়েছে ৩১৪০ টি।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি তে অংশগ্রহণ করেছিল কতজন চাকরিপ্রার্থী?

গত ২৬ এপ্রিল ৪৬তম বিসিএস প্রিলিমিনারি অনুষ্ঠিত হয় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে।

৩ লাখ ৩৮ হাজারের বেশি চাকরিপ্রার্থী ৪৬ তম বিসিএস এ ‌আবেদন করলেও প্রিলিমিনারি তে অংশগ্রহণ করেছিলেন ২ লাখ ৫৪ হাজার ৫৬১ প্রার্থী।

এই প্রিলিমিনারি পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৮৩ হাজার ৪২৫ জন। 

১০০ ভাগের মধ্যে শতকরা উপস্থিতির হার ছিল ৭৫ শতাংশ। পিএসসি কর্তৃক জানানো হয়েছে, ৪৬ তম বিসিএস এ ফাঁকা পদের সংখ্যা ৩১৪০ টির মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য খাতে।

৪৬ তম বিসিএস এ সহকারী সার্জন নিয়োগ দেওয়া হবে ১ হাজার ৬৮২ জন চিকিৎসক। এবং সহকারী ডেন্টাল সার্জন হিসেবে নিয়োগ দেওয়া হবে ১৬ জন চিকিৎসকে।

৪৬ তম বিসিএস পরীক্ষায় শিক্ষা ক্যাডারে নিয়োগ দেওয়া হবে ৫২০ জনকে। প্রশাসন ক্যাডারে নিয়োগ দেওয়া হবে ২৭৪ জনকে, পররাষ্ট্র ক্যাডারে নিয়োগ দেওয়া হবে মাত্র ১০ জনকে, পুলিশ ক্যাডারে নিয়োগ পাবে ৮০ জন, আনসার ক্যাডারে নিয়োগ পাবেন ১৪ জন, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জনকে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন পিএসসি।

তিথি সাহা
তিথি সাহা
স্বাগতম, আমি তিথি সাহা। অবসর সময় লেখালেখি করার শখ আমার বহু পুরনো। এই লেখালেখি কে প্রফেশন হিসেবে গ্রহণ করেছি ২০২০ সাল থেকে। গত কয়েক বছরে আমার লেখা প্রচুর বাংলা এবং ইংরেজি ইনফরমেটিভ আর্টিকেল অনেক মানুষকে সঠিক তথ্য পেতে সাহায্য করেছে বলে আমি মনে করি। তথ্য প্রযুক্তির সংমিশ্রণের এই যুগে আমার লক্ষ্য হল, ডিজিটাল প্লাটফর্মে নিজেকে উপস্থাপন করা এবং প্রসারিত করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (40)শিক্ষা (37)জাতীয় বিশ্ববিদ্যালয় (34)ফলাফল (24)পরীক্ষা (22)ভর্তি তথ্য (15)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (9)অনার্স (9)ডিগ্রি (8)বি সি এস (7)মতামত (6)সাত কলেজ (6)রুটিন (5)লেখালেখি (4)সময়সূচি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)চাকরির খবর (2)শিক্ষক নিয়োগ (2)একাদশ ভর্তি (2)প্রশ্ন সমাধান (2)সিলেবাস (2)রিলিজ স্লিপ (1)কবিতা (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)মাস্টার্স প্রাইভেট (1)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)কেন্দ্র তালিকা (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সরকারি চাকরি (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)পলিটেকনিক (0)মেডিকেল ও ডেন্টাল (0)সাধারণ জ্ঞান (0)ধর্মীয় শিক্ষা (0)পি.এস.সি (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)
error: Content is protected !!