Homeজাতীয় বিশ্ববিদ্যালয়জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রাইভেট) ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রাইভেট) ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রাইভেট) এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রকাশ করা হয়েছে। মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তির জন্য যাবতীয় তথ্য জানার জন্য আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এ মাস্টার্স প্রাইভেট প্রোগ্রাম এবং এডমিশন নোটিশ রেজাল্ট সার্কুলার ২০২৪ প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রাইভেট) এ ভর্তির জন্য

আবেদন যোগ্যতা নির্ধারিত হয়েছে। এছাড়া মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অনলাইনে আবেদনের নিয়মাবলী সংক্রান্ত যাবতীয় তথ্য জানার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের উপর নজর রাখুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রাইভেট) ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রকাশিত ভর্তির বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ 

মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি ডাউনলোড লিঙ্কঃ https://www.nu.ac.bd/uploads/notices/notice_5191_pub_date_05052024.pdf

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রাইভেট ভর্তির যোগ্যতা

চার বছর মেয়াদী স্নাতক পরীক্ষায় যারা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে সর্বনিম্ন সিজিপিএ ২.২৫ পেয়েছেন তারা মাস্টার্স প্রাইভেট (ভর্তির)  জন্য আবেদন করতে পারবেন। চলুন এক নজরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রাইভেট (ভর্তির) আবেদনের যোগ্যতা দেখে নেওয়া যাক:

  • চার বছর মেয়েদের স্নাতক পরীক্ষায় সনাতন পদ্ধতিতে যারা ৪৫% নাম্বার পেয়েছেন তারা মাস্টার্স প্রাইভেট (ভর্তির) জন্য আবেদন করতে পারবেন। তবে যেসব শিক্ষার্থী চার বছর মেয়াদী স্নাতক সম্পূর্ণ করেছেন তারা ২০২১ সালের মাস্টার্স প্রাইভেট  (ভর্তির) জন্য আবেদন করতে পারবেন না।
  • যারা ২০১৬ সালের এবং তার পরবর্তী সময়ে নিয়মিত/প্রাইভেট /প্রিলিমিনারী টু মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের সনাতন পদ্ধতিতে নাম্বার থাকতে হবে কম করে ৪৫%। এবং যারা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে পরীক্ষা দিয়েছেন তাদের পরীক্ষার ফলাফল থাকতে হবে সিজিপিএ ২.২৫।
  • উত্তম আচরণের প্রত্যয়ন পত্র দাখিল করতে পারবেন এমন কারাবন্দিরা মাস্টার্স প্রাইভেট (ভর্তির) আবেদন‌ করতে পারবেন।
  • বাংলাদেশের যেকোনো সরকারি কাজে নিয়োজিত অথবা প্রতিরক্ষা বাহিনী সদস্যরাও নিজস্ব প্রতিষ্ঠান করতে অনুমতি সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রাইভেট (ভর্তির) আবেদন‌ করতে পারবেন।
  • আবেদন ফর্মে প্রকাশিত আবেদনকারীর কোন তথ্য যদি ভুল বলে প্রমাণিত হয় তবে তৎক্ষণাৎ আবেদন পত্রটি বাতিল হবে।
  • ২০২১ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে‌ যদি কোন মাস্টার্স নিয়মিত/প্রাইভেট এর শিক্ষার্থী আবেদন করে থাকে তাহলে তার আবেদনপত্রটি বাতিল হবে।

মাস্টার্স প্রাইভেট কোর্সে ভর্তির আবেদনের সময়সূচী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে মাস্টার্স প্রাইভেট কোর্সে ভর্তির আবেদনের সময়সূচী প্রকাশ করা হয়েছে। চলুন এক নজরে আবেদনের সময়সূচি দেখে নেওয়া যাক:

  • অনলাইনে আবেদন শুরুর তারিখ: ০৭/০৫/২০২৪ বিকাল চারটায়। 
  • অনলাইনে আবেদন শেষ হওয়ার তারিখ: ২০/০৫/২০২৪ তারিখ রাত ১২টায়।
  • আবেদনের ফরম, ফি এবং কাগজপত্র জমা দেওয়ার তারিখ: ০৭ মে থেকে ২০ মে ২০২৪ পর্যন্ত।
  • অনলাইনে আবেদন পত্র নিশ্চয়ন করার তারিখ: ১৫ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত।

মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অনলাইনে আবেদনের নিয়মাবলী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রাইভেট) ভর্তির অনলাইনে আবেদনের নিয়মাবলী নিচে উল্লেখ করা হলো: 

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এ প্রবেশ করে Apply Now (Masters Private) অপশনটি সিলেক্ট করতে হবে।
  • আবেদনের তারিখ শুরু হবে ০৭/০৫/২০২৪ বিকাল চারটায় এবং আবেদনের তারিখ শেষ হবে ২০/০৫/২০২৪ তারিখ রাত ১২টায়।
  • যে কলেজে আবেদন করছেন সে কলেজে মাস্টার্স এর জন্য যেসব বিষয় অধিভুক্ত রয়েছে তার জন্য সর্বোচ্চ ১০০০ প্রার্থী আবেদন করতে পারবেন।
  • উক্ত ওয়েবসাইটে আবেদনকারী নিজস্ব জেলা এবং বিভাগের নাম সিলেক্ট করবেন।
  • আবেদন ফর্মে অবশ্যই প্রার্থীর সদ্য তোলা একটি পাসপোর্ট সাইজের রঙিন ছবি প্রদান করতে হবে। ছবিটির পরিমাপ হবে: 120 * 150 pixels। এবং এই ছবি সর্বোচ্চ 50Kb এর হতে পারবে।
  • পাসপোর্ট সাইজের ছবি ব্যতীত অন্য কোন ছবি যদি ফর্মে সংযুক্ত করা হয় তাহলে সেই আবেদন পত্রটি বাতিল করার অধিকার সংশ্লিষ্ট কলেজের রয়েছে।
  • আবেদনপত্র উল্লেখিত সকল ধরনের তথ্য পূরণ করে Submit Application অপশন এ ক্লিক করুন। আবেদন পত্রটি সঠিকভাবে জমা হলে রোল নম্বর ও পিনbকোড  আবেদনকারী পেয়ে যাবেন।
  • এ পর্যায়ে আবেদনকারী ফরম টি প্রিন্ট দিয়ে নিজের কাছে সংরক্ষণ করতে পারবেন।
  • আবেদনকারী যে ফর্ম প্রিন্ট করবেন তাতে নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করতে হবে। এবং এই আবেদন পত্রের সাথে প্রার্থীর স্নাতক পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিষ্ট্রেশন কার্ভের সত্যায়িত কপি, প্রাথমিক আবেদন ফি কলেজে জমা দিতে হবে। উল্লেখ্য, এখানে আবেদন ফি আসবে সর্বোচ্চ ৩০০ টাকা।
  • আবেদন ফরমটির প্রথম অংশ কলেজ সংরক্ষণ করবে এবং দ্বিতীয় অংশটি নির্ধারিত স্থানে স্বাক্ষর এবং সিল মেরে শিক্ষার্থীকে প্রদান করা হবে।

আপনি যে আবেদন ফরটি পূরণ করে কলেজে জমা দিবেন সে আবেদন ফরমে অনেক সময় ভুল ত্রুটি হতে পারে।

ভুল ত্রুটি সংশোধনের জন্য ওয়েবসাইটে ঢুকে Masters private Applicants Login এ ক্লিক করে রোল নাম্বার এবং পিন বসিয়ে দিন। রোল নাম্বার প্রবেশ করানোর পর প্রার্থীর সামনে Form Cancel/Photo change নামক অপশন আসবে।

এখান থেকে শিক্ষার্থী ব্যক্তিগত মোবাইল নাম্বার ব্যবহার করে SMS এর মাধ্যমে One Time Password পাবেন। এই ওটিপি এর মাধ্যমে শিক্ষার্থী তার আবেদন ফরমটি বাতিল করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের  মাস্টার্স প্রাইভেট ভর্তির বিষয় নির্বাচন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রাইভেট ভর্তির বিষয় নির্বাচনের জন্য অনুমোদিত বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। মাস্টার্স (প্রাইভেট) ভর্তির  অনুমোদিত বিষয়গুলো হলো:

বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং, আরবী, ইসলামিক স্টাডিজ, সংস্কৃত, পালি।

যে কলেজে মাস্টার্স প্রাইভেট ভর্তির জন্য আবেদন করতে চাচ্ছেন সেই কলেজে উক্ত বিষয়গুলো অধিভুক্ত থাকলেই ওই সকল বিষয়ে রেজিস্ট্রেশন করা যাবে।

মাস্টার্স (প্রাইভেট) রেজিস্ট্রেশন কোর্সে অবেদনের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক যোগ্যতা কি কি?

মাস্টার্স (প্রাইভেট) রেজিস্ট্রেশন করছে আবেদনের জন্য প্রাতিষ্ঠানিক যোগ্যতা নির্ধারিত হয়েছে। যোগ্যতাগুলো নিম্নে আলোচনা করা হলো:

  • আবেদনকারীকে ভর্তি সংক্রান্ত যাবতীয় বিষয় একাডেমিক কাউন্সিলর প্রদান করবেন। এবং প্রত্যেক আবেদনকারীকে তার সিদ্ধান্ত মেনে নিতে হবে।
  • কোন আবেদনকারী একই সাথে মাস্টার্স প্রাইভেট এর বিভিন্ন কোর্সে আবেদন করতে পারবেন না। একাশ করছো আবেদন করলে তার আবেদন পত্রটি বাতিল হবে।
  • মাস্টার্স (প্ৰাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য একজন শিক্ষার্থী বিরতিহীন ভাবে সময় পাবে তিন বছর।
  • এস এস সি/সমমান, এইচ এস সি/সমমান পরীক্ষা নম্বর পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
  • সংশ্লিষ্ট কলেজে চারিত্রিক সনদপত্র জমা দিতে হবে।
  • স্নাতক পরীক্ষায় রেজিস্ট্রেশনের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) মাস্টার্স পাস করতে কত বছর সময় লাগে?

উঃ মাস্টার্স প্রোগ্রাম শেষ করতে দুই বছর সময় লাগে। এবং স্নাতক শেষ করার এক বছর পর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করা সম্ভব।

২) অনার্সের পর কত বছর পর্যন্ত গ্যাপ দিয়ে মাস্টার্স ভর্তি হওয়া যায়?

উঃ অনার্স পাশ করার পর সর্বোচ্চ তিন বছর গ্যাপ দিয়ে মাস্টার্সে ভর্তি হওয়া যায়।

৩) কি কি বিষয়ে মাস্টার্স করা যায়?

উঃ বিজ্ঞান, প্রশাসন, অর্থনীতি, জনপ্রিয় সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, ইতিহাস, আন্তর্জাতিক সম্পর্ক, সংস্কৃতি ও সমাজ বিজ্ঞান, সমাজতন্ত্র, জর্নালিজম ইত্যাদি বিষয়ে মাস্টার্স করা যায়। 

তিথি সাহা
তিথি সাহা
স্বাগতম, আমি তিথি সাহা। অবসর সময় লেখালেখি করার শখ আমার বহু পুরনো। এই লেখালেখি কে প্রফেশন হিসেবে গ্রহণ করেছি ২০২০ সাল থেকে। গত কয়েক বছরে আমার লেখা প্রচুর বাংলা এবং ইংরেজি ইনফরমেটিভ আর্টিকেল অনেক মানুষকে সঠিক তথ্য পেতে সাহায্য করেছে বলে আমি মনে করি। তথ্য প্রযুক্তির সংমিশ্রণের এই যুগে আমার লক্ষ্য হল, ডিজিটাল প্লাটফর্মে নিজেকে উপস্থাপন করা এবং প্রসারিত করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (40)শিক্ষা (37)জাতীয় বিশ্ববিদ্যালয় (34)ফলাফল (24)পরীক্ষা (22)ভর্তি তথ্য (15)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (9)অনার্স (9)ডিগ্রি (8)বি সি এস (7)মতামত (6)সাত কলেজ (6)রুটিন (5)লেখালেখি (4)সময়সূচি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)চাকরির খবর (2)শিক্ষক নিয়োগ (2)একাদশ ভর্তি (2)প্রশ্ন সমাধান (2)সিলেবাস (2)রিলিজ স্লিপ (1)কবিতা (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)মাস্টার্স প্রাইভেট (1)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)কেন্দ্র তালিকা (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সরকারি চাকরি (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)পলিটেকনিক (0)মেডিকেল ও ডেন্টাল (0)সাধারণ জ্ঞান (0)ধর্মীয় শিক্ষা (0)পি.এস.সি (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)
error: Content is protected !!