সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপটেস্ট বাধ্যতামূলক

2

সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করার জন্য ডোপটেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। সম্প্রতি আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এক সভায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সহ দেশের সব  শিক্ষাপ্রতিষ্ঠানে  শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে এ সিদ্ধান্ত বাস্তাবায়নে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করেছিল। সে সুপারিশ অনুসারে নির্দেশনা জারি করা হলেও তা বাস্তবায়ন করা এখনো হয়নি।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েও চারটি সরকারি চাকরির ভাইভা পরীক্ষা তে সফল

দেশে মাদকসেবী দিন দিন বেড়ে চলেছে। শিক্ষার্থীরাও এই মাদকে ঝুঁকে পড়ছে। এর জন্য অনেকেরই শিক্ষাজীবন শেষ হতে চলেছে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ হয়ে যাচ্ছে অন্ধকারাচ্ছন্ন। অনেকে আছে মাদক না পেয়ে নিজ পরিবারের সদস্যদের হত্যা করতেও দ্বিধা বোধ করছে না। কোনো কোনো শিক্ষার্থী ছিনতাই, চুরি ও চাঁদাবাজি সহ নানা অপকর্মে লিপ্ত হচ্ছে। কেউ কেউ অকালে মামলা খেয়ে কারাগারে দিন কাটাচ্ছে। এর জন্য দেশে সামাজিক অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাব পড়ছে দেশের শিক্ষা খাতেও। মাদকের কারণে দেশের ভবিষ্যৎ অনেক শিক্ষার্থীর জীবন নিমেষেই শেষ হয়ে যাওয়ার উপক্রম। তাই, ছাত্রজীবন থেকে যাতে সবাই মাদকের বিষয়ে সচেতন হয় এ জন্য সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার উদ্যোগ নিয়েছে। ডোপ টেস্ট চালু হলে এ বিষয়ে শিক্ষার্থীদের সবার সচেতনতা বাড়বে।

আরও পড়ুনঃ স্নাতক/অনার্স পাশ ছাড়া নারীরা প্রাথমিক শিক্ষক হতে পারবেন না

সূত্রে জানা গেছে, গত ১৭ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৫ম সভায় শিক্ষার্থীদের ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সিদ্ধান্ত ছিল, সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির সময় ডোপটেস্ট বাধ্যতামূলক করা হবে এবং একটি নির্দিষ্ট সময় পরপর ডোপটেস্ট পুনঃপরীক্ষা করতে হবে। সভার এ সিদ্ধান্তের কথা ১১ মার্চ চিঠি দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবকে জানিয়েছে স্বারষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাস্তাবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ৩০ এপ্রিলের মধ্যে জননিরাপত্তা বিভাগকে জানাতে বলা হয়েছে।

আরও পড়ুনঃ বদলে যাচ্ছে এইচএসসি ও এসএসসি পরীক্ষা পদ্ধতি!

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করে চিঠি জারি করেছে। চিঠিটি কারিগরি শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরে ইতিমধ্যে পাঠানো হয়েছে।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

2 মন্তব্য

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

11 − six =