ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট দেখার নিয়ম

0

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট দেখার নিয়ম, ঢাবি অধিভুক্ত ৭ কলেজ এর যেকোনো শিক্ষাবর্ষের রেজাল্ট কিভাবে দেখতে হয় তা অনেক শিক্ষার্থীদের কাছে অজানা। তাই আজকের এই পোস্টের মাধ্যমে আলোচনা করবো কিভাবে ঢাবি অধিভুক্ত ৭ কলেজ এর যেকোনো শিক্ষাবর্ষের রেজাল্ট দেখতে হয়। তাই চলুন কথা না বাড়িয়ে শুরু করি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষ সহ মাস্টার্স ও ডিগ্রির যেকোনো শিক্ষাবর্ষের পরীক্ষার ফলাফল দেখার নিয়ম নিয়ে আজ আলোচনা করব।

আরও পড়ুনঃ সরকারি বাঙলা কলেজের ১৮৯ জনের ফেসবুক আইডির তথ্য ফাঁস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজ তাদের নিজস্ব ওয়েবসাইট এ সাবজেক্ট ভিত্তিক ভাবে রেজাল্ট প্রকাশ করে থাকে। এখানে বলে রাখি সাত কলেজ এর রেজাল্ট সবার এক সাথে প্রকাশ করা হয় না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজ আলাদা আলাদা বিষয়ে ফলাফল প্রকাশ করে। পরীক্ষার্থীরা ৭ কলেজের বিষয়ভিত্তিক ভাবে অনার্স, মাস্টার্স অথবা ডিগ্রি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট দেখার নিয়ম

ঢাবি অধিভুক্ত সাত কলেজ পরীক্ষার রেজাল্ট  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭ কলেজের ওয়েবসাইট http://7college.du.ac.bd/ এই সাইটে নোটিশের মাধ্যমে প্রকাশ করে থাকে। তবে রেজাল্ট বের করার জন্য শিক্ষার্থীদের http://7college.du.ac.bd/result/index.php এই ঠিকানায় প্রবেশ করতে হবে।

যে ভাবে দেখবেন সাত কলেজের অনার্স, মাস্টার্স অথবা ডিগ্রি পরীক্ষার ফলাফল

ঢাবি অধিভুক্ত সাত কলেজের অনার্স,মাস্টার্স অথবা ডিগ্রির নিয়মিত অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদেরপরীক্ষার ফলাফল Online / ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম নিচে দেয়া হল।

ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়মঃ 

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট দেখার নিয়ম

প্রথমে আপনাদের সাত কলেজের ওয়েবসাইট http://7college.du.ac.bd/ তে প্রবেশ করতে হবে। এই সাইট এ প্রবেশ করলে নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে।

আরও পড়ুনঃ সেশনজটের কারণে সাত কলেজ ছেড়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট

এরপর ছবিতে মার্ক করা নিয়ম অনুসরণ করতে হবে। অর্থাৎ সাত কলেজের ওয়েবসাইট এ প্রবেশের পর হেডার সেকশন থেকে Result বাটনে ক্লিক করতে হবে। Result বাটনে ক্লিক করলে নিচের ছবির মত নতুন একটি পেজ ওপেন হবে।

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট

এরপর রেজাল্ট পাতার বাম পাশ থেকে আপনার নির্ধারিত রেজাল্ট এর অপশন সিলেক্ট করে NEXT বাটনে ক্লিক করুন। উদাহরণ হিসাবে আমি Honours 3rd Year Result-2016 সিলেক্ট করেছি।

আরও পড়ুনঃ স্নাতক/অনার্স পাশ ছাড়া নারীরা প্রাথমিক শিক্ষক হতে পারবেন না

এর পর আপনি নিচের ছবির মত একটি পেজ দেখতে পারবেন।

ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজাল্ট

তারপর রেজাল্ট পাতা থেকে ৭ কলেজের অনার্স,মাস্টার্স অথবা ডিগ্রি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রাশন নাম্বার লিখে SEARCH RESULT বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার ফলাফল। 

মোবাইলে মেসেজ করে করে ঢাকা বিশ্ববিদ্যালয় ৭ কলেজের বিভিন্ন পরীক্ষার রেজাল্ট দেখার প্রক্রিয়া এখনো শুরু করা হয়নি, শুধুমাত্র অনলাইনের মাধ্যমেই ফলাফল দেখা যাচ্ছে। আমরা সকলে আশা করি খুব দ্রুত মোবাইলের এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার ব্যবস্থা করবে ঢাবি কর্তপক্ষ।

CGPA গণনা পদ্ধতি জেনে নিন এখান থেকে

সাত কলেজের যেকোনো পরীক্ষার ফলাফল  সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

রেজাল্ট সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

  • ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও কোন অভিযোগ বা আপত্তি থাকলে রেজাল্ট সংশোধন /পুনঃমূল্যায়ন এর জন্য আবেদন করতে পারবেন। ফলাফল সম্পর্কিত কারও কোন আপত্তি থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন এর সময় পার হয়ে গেলে কারও কোন অভিযোগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গ্রহণ করবে না।
  • প্রকাশিত ফলাফলে কোন প্রকার অসঙ্গতি বা ভুল-ত্রুটি পরিলক্ষিত হইলে তাহা সংশোধন অথবা সম্পূর্ণ বাতিল করিবার ক্ষমতা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। প্রকাশিত ফলাফল সম্পর্কে পরীক্ষার্থী অথবা সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের কোন আপত্তি/অভিযােগ থাকিলে অথবা ফলাফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করিতে ইচ্ছুক হইলে নির্দিষ্ট তারিখের মধ্যে প্রয়ােজনীয় তথ্যপ্রমাণাদি সহ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করিতে হইবে।

আশা করি এখন থেকে সবাই নিজ নিজ ফলাফল খুব সহজেই বের করতে পারবেন। ফলাফল বের করা নিয়ে যদি কোন সমস্যা হয় কিনবা কোন বিষয় সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদের জানান। আশা করি আমরা আপনাদের সমাধান দিয়ে পাশে থাকতে পারব।

লেখাঃ নাঈমুর রহমান দুর্জয়, সরকারি বাঙলা কলেজ। 

 

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

one × 1 =