শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে সাত কলেজ শিক্ষার্থীরা রাস্তায়

0

শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাতিল করে স্বাস্থ্যবিধি মেনে কলেজ খোলার রোডম্যাপ ঘোষণার দাবি নিয়ে রাস্তায় মানববন্ধন করেছে ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। আজ রোববার (৩০ মে) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে এ কর্মসূচি শুরু করা হয়।

সাত কলেজ

উপস্থিত শিক্ষার্থীরা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের হঠকারী সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীদের জীবন এখন হুমকির মুখে। শত শত শিক্ষার্থী মানসিক অবসাদগ্রস্তসহ নানামুখী চাপে দিন অতিবাহিত করছে। সারাদেশে দোকানপাট, মার্কেট, বাজার, শপিংমল, কলকারখানাসহ সবকিছু যখন চলছে, তখনও নানা অজুহাতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হচ্ছে। এতে করে অনেক শিক্ষার্থীর চাকরিতে প্রবেশের বয়সসীমা শেষ হতে যাচ্ছে এবং দীর্ঘসূত্রিতার দরুণ একই বর্ষে দুই বছর যাবত অনেক শিক্ষার্থী আটকে আছে। দীর্ঘ সেশনজট, যথাযথ নির্দেশনার অভাবসহ বিভিন্ন ধরণের নেতিবাচক অবস্থার আশঙ্কায় শিক্ষার্থীর জীবন এখন ভয়ানক পরিস্থিতির মধ্যে রয়েছে।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী শাহনাজ সুমি বলেন, আমরা দেখেছি সরকার বাস মালিক, গার্মেন্টস মালিকসহ অন্য ব্যবসায়ীদের জন্য প্রণোদনার ব্যবস্থা করেছে। কিন্তু করোনাকালে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত দরিদ্র শিক্ষার্থীরা তেমন কোনো সরকারি সাহায্য-সহযোগিতা পাইনি। ফলে অনেক শিক্ষার্থীই এখন মানবেতর জীবনযাপন অতিবাহিত করছে। অনেক শিক্ষার্থীর আবার পড়ালেখা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। আগামী বাজেটে যেন প্রতিষ্ঠানভিত্তিক ক্ষতিগ্রস্ত ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য প্রণোদনার ব্যবস্থা রাখা হয়, আমরা সবাই সেই দাবি জানাই।

সাত কলেজ

যদি অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে হল, কলেজ খোলার রোডম্যাপ ঘোষণা করা না হয় তবে আমরা আবারও নীলক্ষেত মোড় অবরোধ করে কঠোর আন্দোলন করবো বলে হুঁশিয়ারি দেন ঢাকা কলেজের শিক্ষার্থী সাইফুল ইসলাম। অতি দ্রুত পরামর্শক কমিটি এবং কলেজ প্রশাসন আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করবে- এমনটাই আমরা প্রত্যাশা করছি। অন্যথায় আমরা শিক্ষার্থীরা কঠোর আন্দোলন করব।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

seventeen + twenty =