হল ও ক্যাম্পাস খুলে পরীক্ষা নেওয়ার দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

0

হল ও ক্যাম্পাস খুলে পরীক্ষা নেওয়ার দাবিতে নীলক্ষেত অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (৩ জুন) সকাল ১১ ঘটিকায় রাজধানী ঢাকা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে এসব দাবি করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, অধিভুক্ত সাত কলেজের অসংখ্য শিক্ষার্থী ক্যাম্পাসের আবাসিক হলে থেকে পড়াশোনা করে। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান সহ হল গুলো বন্ধ করে দেয়া হয়। য়ার কারণে অনেক শিক্ষার্থী এখন নিজ গ্রামের বাড়িতে অবস্থান করছেন। এখন যদি এসব শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা নেওয়া হয় তবে ঢাকায় এসে মেস কিংবা বাসা ভাড়া করে অথবা নিজস্ব ব্যবস্থাপনায় ধাকাতে থাকতে হবে। অনেক দরিদ্র শিক্ষার্থীর পক্ষেই এটি সম্ভব হবে না। তাই সরাসরি পরীক্ষা শুরু করা হলে অবশ্যই কলেজের হল খুলে দিতে হবে। না হলে এসকল শিক্ষার্থীরা প্রচণ্ড রকম বিপাকে পড়বেন।

সাত কলেজ

 ঢাকা কলেজের একজন শিক্ষার্থী বলেন, হল না খুলে সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ অমানবিক। কেননা অনেক দরিদ্র শিক্ষার্থী কলেজের হলে থেকে টিউশনি অথবা পার্টটাইম চাকরি করে নিজের পড়াশুনার খরচ বহন করে। এ অবস্থায় করোনাকালীন সময়ে এমনিতেই শিক্ষার্থীদের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। তার মাঝেও যদি হলে থাকা শিক্ষার্থীদের নিজস্ব ব্যবস্থাপনায় ঢাকায় থেকে পরীক্ষা দিতে হয় তবে এটি শিক্ষার্থীদের জন্য অনেক কঠিন হয়ে যাবে। তাই সবার কথা চিন্তা করে অবিলম্বে ক্যাম্পাস খুলে দিতে হবে।

ইডেন মহিলা কলেজের একজন শিক্ষার্থী নাম জান্নাতুল ফেরদৌস বলেন, সাত কলেজের অধিকাংশ শিক্ষার্থী মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারের থেকে এসেছে। এরা হলে থেকে অনেক কষ্টে কোন রকম নিজের পড়াশোনা চালিয়ে নেয়। গতবারের পরীক্ষায়ও নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের হলে অথবা বাইরে থাকতে হয়েছে এতে করে শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

one × 2 =