অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নিতে শিক্ষার্থীদের মতামত চেয়েছে সাত কলেজ প্রশাসন

0

সেশনজট নিরসনে শিক্ষার্থীরা সাত কলেজ কর্তৃপক্ষের কাছে বারবার অনলাইনে পরীক্ষা নেয়ার আবেদন জানান, তবে সাত কলেজ প্রশাসন মনে করে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেয়ার মত সামর্থ্য নেই এবং প্রশাসনেরও প্রস্তুতি নেই। প্রযুক্তির জটিলতায় তারা পরীক্ষা নিতে আগ্রহী না। বিভিন্ন সীমাবদ্ধতা ও সমস্যা রয়েছে অনলাইন পরীক্ষায় এসব যুক্তি দিয়ে সশরীরে পরীক্ষা নিতে আগ্রহী ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সাত কলেজ প্রশাসন।

তবে অনেক শিক্ষার্থীদের দাবি তারা অনলাইনে পরীক্ষা দিতে প্রস্তুত আছে এবং সক্ষমতা রয়েছে। তাই সাত কলেজের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দিতে আগ্রহ ও সক্ষমতা যাচাইয়ের জন্য অনলাইনে সকল চূড়ান্ত পরীক্ষা নিতে শিক্ষার্থীদের মতামত চেয়েছে সাত কলেজ প্রশাসন।

বিষয়টি আজ সোমবার (৩ আগস্ট) নিশ্চিত করেছেন সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার স্যার।

সমন্বয়ক বলেন, সব কলেজ ও ডিপার্টমেন্টগুলোকে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নেয়ার বিষয়ে শিক্ষার্থীদের মতামত জানতে দায়িত্ব দেয়া হয়েছে। প্রতিটি কলেজ ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের মতামত নিয়ে অধ্যক্ষকে অবহিত করবেন। কলেজের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে সুনির্দিষ্ট প্রস্তাবনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে।

তিনি আরও বলেন, আমাদের কলেজগুলোর একক সিদ্ধান্তে কোন পরীক্ষা নেয়ার সুযোগ নেই। সাত কলেজের একাডেমিক অথোরিটি হল ঢাকা বিশ্ববিদ্যালয়। পরীক্ষা নেয়ার পদ্ধতিও ঠিক করবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। অনলাইনে পরীক্ষা নেয়ার অনুমতিও রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের। এখন সেটা কার্যকর করার বিষয়।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।