২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিএসসি ইন ফিজিওথেরাপি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

1

২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিএসসি ইন ফিজিওথেরাপি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্র (নিটোর) এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । বিএসসি ইন ফিজিওথেরাপি কোর্সের একাডেমিক মেয়াদ ৪ বছর ও বাধ্যতামূলক ইন্টার্নশিপের মেয়াদ ১ বছর, অর্থাৎ মোট ৫ বছর।

অনলাইনে আবেদনে করার লিংক : http://nitorbd.bigmsoft.com
আবেদনে এর সময়সীমা : ১৭ এপ্রিল থেকে ১৭ মে ২০২১।
প্রবেশপত্র সংগ্রহ করতে হবে : ২৯ মে থেকে ৩ জুন ২০২১।
ভর্তি পরীক্ষা হবে: ৪ জুন ২০২১, শুক্রবার, সকাল ১০টা। সময়কাল ১ ঘণ্টা।
ভর্তি পরীক্ষা দেওয়ার স্থান : বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমি (সাবেক আগারগাঁও তালতলা সরকারি কলোনি স্কুল অ্যান্ড মহিলা কলেজ)

জাতীয় অর্থোপেডিক হাসপাতালে (নিটোর) বিএসসি ইন ফিজিওথেরাপি ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় অর্থোপেডিক হাসপাতালে (নিটোর) বিএসসি ইন ফিজিওথেরাপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ - BSC in physiotherapy admission circular 2020-2021

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধীনে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), শেরে বাংলা নগর ঢাকায় ২০২০-২১ ইং শিক্ষাবর্ষে ৪ (চার) বছর একাডেমিক এবং ০১ (এক) বছর বাধ্যতামূলক ইন্টার্নশীপ সহ সর্বমােট ০৫ (পাঁচ) বছর মেয়াদী বি.এসসি ইন ফিজিওথেরাপি কোর্সের প্রথম বর্ষে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদনপত্র আহবান করা যাইতেছে। অনলাইন আবেদন http://nitorbd.bigmsoft.com এর মাধ্যমে করিতে হইবে। উপজাতি প্রার্থীদের জন্য একটি আসন এবং মুক্তিযােদ্ধার সন্তানদের জন্য দুইটি আসন সংরক্ষিত থাকিবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যােগ্যতাঃ বাংলাদেশের যে কোন শিক্ষাবাের্ড/মাদ্রাসা বাের্ড অথবা দেশের বাইরে যে কোন স্বীকৃত বাের্ড/বিশ্ববিদ্যালয় হইতে এস এস সি এবং এইচ এস সি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়ােলজি সহ (গ্রেস মার্কস/ইম্প্রোভমেন্ট ব্যতীত) উভয় পরীক্ষায় মােট জিপিএ ৮ (আট) গ্রেড পাইতে হইবে এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ থাকিতে হইবে। উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে মােট জিপিএ ৭ (সাত) গ্রেড পাইতে হইবে এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকিতে হইবে। যে সকল প্রার্থী ২০১৭ সালের পূর্বে এস এস সি এবং ২০১৯ সালের পূর্বে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ হইয়াছে, তাহাদের আবেদন করার প্রয়ােজন নাই।

আবেদন করার নিয়মাবলীঃ অনলাইন আবেদন http://nitorbd.bigmsoft.com এর মাধ্যমে করিতে হইবে। আবেদনের পূর্বে আবেদন ফি ১০০০/-(এক হাজার) টাকা “PHYSIOTHERAPY ADMISSION TEST” চলতি হিসাব নং ০২০০০১০৬৭২৯৭৫, অগ্রণী ব্যাংক লিঃ শ্যামলী শাখা, ঢাকা” এর অনুকূলে বাংলাদেশের অগ্রণী ব্যাংকের যে কোন অনলাইন শাখায় জমা দিয়ে জমা রশিদ সংগ্রহ করিতে হইবে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীর ছবি ও স্বাক্ষর (সর্বোচ্চ 300kb, JPG), এবং ব্যাংক জমা রশিদের স্ক্যান কপি (সর্বোচ্চ 400kb, JPG), প্রয়ােজন হইবে। অনলাইনে আবেদনের বিস্তারিত নির্দেশনা ওয়েবসাইটে দেখে যথাযথভাবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করিতে হইবে।

প্রবেশপত্র সংগ্রহের নিয়মাবলীঃ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ২৯/০৫/২০২১ ইং হইতে ০৩/০৬/২০২১ ইং (রাত ১২টা) পর্যন্ত http://nitorbd.bigmsoft.com হইতে ডাউনলােড করা যাইবে। ডাউনলােড করা প্রবেশপত্র রঙ্গিন প্রিন্ট কপি সহ ভর্তি পরীক্ষার দিন উপস্থিত হইতে হইবে।

ভর্তি পরীক্ষার নিয়মাবলীঃ পদার্থ বিজ্ঞান-৩০ নম্বর, রসায়ন- ৩০ নম্বর ও জীববিজ্ঞান-৩০ নম্বর এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান -১০ নম্বর সর্বমােট ১০০(একশত) নম্বরের ভিত্তিতে এম সি কিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হইবে। প্রত্যেক সঠিক উত্তরের জন্য ০১(এক) নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হইবে। প্রার্থীদের এসএসসিতে প্রাপ্ত গ্রেডিংয়ের সাথে ৮ এবং এইচএসসিতে প্রাপ্ত গ্রেডিংয়ের সাথে ১২ গুণ করিয়া ও ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরসহ মেধাতালিকা প্রস্তুত করা হইবে। প্রাপ্ত নম্বর সমান হইলে এইচ এস সি পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান এ প্রাপ্ত মােট পয়েন্টের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হইবে।

ভর্তির নিয়মাবলীঃ ভর্তির সময় প্রত্যেক প্রার্থীকে এস এস সি ও এইচ এস সি অথবা সমমানের পরীক্ষার মূল সনদপত্র, নম্বরপত্র এবং শারীরিক সুস্থতার সনদ (মেডিকেল ফিটনেস) অত্র প্রতিষ্ঠানে জমা দিতে হইবে। অত্র প্রতিষ্ঠানে কোন আবাসিক ব্যবস্থা বিদ্যমান নাই, ছাত্র/ছাত্রীদের নিজেদের ব্যক্তিগত ব্যবস্থাপনায় থাকা/খাওয়ার ব্যবস্থা এবং কোর্স সমাপান্তে ০১(এক) বছর ইন্টার্নশীপ প্রশিক্ষণ গ্রহণ করিতে হইবে। ভর্তি সংক্রান্ত কোন ব্যাপারে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলিয়া গণ্য হইবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার ভাতাদি/টিএ, ডিএ প্রদান করা হইবে না।

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

1 মন্তব্য

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

10 − three =