ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য

0

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির অনলাইন আবেদন শুরু ১০ জুলাই, যা চলবে আগামী ২০ আগস্ট পর্যন্ত। ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি পরীক্ষা হতে পারে আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে।  

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে অনার্স ভর্তির নোটিশ ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। সাত কলেজের নিজস্ব ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত বিস্তারিত নোটিশ প্রকাশ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির বিস্তারিত সকল তথ্য দেখুন এখানে 

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি

সাত কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইট হলঃ http://7college.du.ac.bd/admission.php

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি নির্দেশিকা ডাউনলোড করুন এখান থেকে 

ক ইউনিট= বিজ্ঞান ভর্তি নির্দেশিকা
খ ইউনিট= কলা ভর্তি নির্দেশিকা
গ ইউনিট= ব্যবসায় শিক্ষা ভর্তি নির্দেশিকা

আবেদন করার নূন্যতম যোগ্যতা: ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সনের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা বিভিন্ন ইউনিটের নির্ধারিত শর্ত পূরণ করতে পারবে কেবল মাত্র তারাই আবেদন করার সুযোগ পাবে। 

আরও জানুনঃ শিক্ষা সংস্কৃতি ও রাজনৈতিক ঐতিহ্যে তিতুমীর কলেজের সুনাম দেশব্যাপী

  • বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭ দশমিক ০।
  • বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫।
  • কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ০।

ভর্তি পরীক্ষার মোট নম্বর ও পাস নম্বর: ২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা দিতে হবে। যার মধ্যে পাস নম্বর ৪০% অর্থাৎ ৪৮।

ঢাবির অধিভুক্ত ৭ কলেজ অনলাইনে ভর্তির আবেদন করতে নিচের লিঙ্কে ক্লিক করুন 

আবেদন করুন এখানে 

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি

আরও জানুনঃ ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে

ভর্তি পরীক্ষার নির্ধারিত ফি ও ফি জমা: ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা মাত্র। ফি জমা দেয়া যাবে সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেট এর মাধ্যমে। 

অধিভুক্ত সাত কলেজে ভর্তি ফলাফল: অধিভুক্ত সরকারি সাত কলেজে ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার নির্দিষ্ট সময়ের মধ্যে মেধা ক্রম নির্ণয় করা হবে। এসএসএসি ও এইচএসসিতে অর্জিত পয়েন্ট ও ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে অধিভুক্ত সাত কলেজে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। 

অন্যান্য তথ্য: সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এর ৪০ শতাংশ, অর্থাৎ ৪৮ নম্বর পেলে কোনো শিক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। সাত কলেজের এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা। 

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ টি কলেজ

১. ঢাকা কলেজ। ২. ইডেন মহিলা কলেজ। ৩. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ। ৪. কবি নজরুল সরকারি কলেজ। ৫. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ। ৬. সরকারি বাঙলা কলেজ। ৭. সরকারি তিতুমীর কলেজ। 

ভর্তি পরীক্ষার বিস্তারিত সকল তথ্য ও নির্দেশনা ভালোভাবে বুঝে আবেদন করুন। ভর্তি বিষয়ক সকল নির্দেশনা ৭ কলেজের ওয়েবসাইট এ পাওয়া যাবে। এডু হেল্পস বিডির সাথেই থাকুন।

 

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

ten + 20 =