সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তির রেকর্ড পরিমান আবেদন

0

অধিভুক্ত সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইনে ভর্তির আবেদন এবারে রেকর্ড গড়েছে। এই বছর ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় এক লাখ শিক্ষার্থী।

বিজ্ঞান অনুষদের ভর্তির আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার, বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজার এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি। প্রায় ৯০ হাজার শিক্ষার্থী ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন। এরা সকলেই ভর্তির পরীক্ষায় অংশ নিতে পারবেন। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মামুন-উর-রশিদ এই তথ্য নিশ্চিত করেছেন।

অধিভুক্ত সাত কলেজে সর্বমোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি। তার মধ্যে বাণিজ্য ইউনিটে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি এবং কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ১৪ হাজার ৩৫০টি।

ভর্তি পরীক্ষা, ভর্তি পরীক্ষার নম্বর ও পাশ নম্বর, মেধাতালিকা ও ফলাফল:

  • বাণিজ্য ইউনিটের পরীক্ষা হবে ০৫ নভেম্বর, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ০৬ নভেম্বর, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা হবে ৩০ অক্টোবর।
  • ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে, মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, এর মধ্যে পাশ নম্বর থাকবে ৪০।
  • ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে। মাধ্যমিক/O-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ; উচ্চ মাধ্যমিক/A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যোগফল ভর্তি পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে তার ক্রমানুসারে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হবে।
  • ভর্তি পরীক্ষার পর নির্ধারিত ৭ দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http://collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। প্রার্থীরা মোবাইলে এসএমএস এর মাধ্যমেও এই ফলাফল জানতে পারবেন।

মেধা তালিকা প্রকাশ এর পর নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে কলেজ ও বিষয় পছন্দকরণ ফরম (College and Subject Choice) পূরণ করতে হবে। পরবর্তীতে Choice এবং ভর্তি পরীক্ষার মেধাক্রম ও ভর্তির যোগ্যতা অনুসারে বিভাগ বন্টনের তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে। চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীর ক্ষেত্রে এসএসসি এবং এইসএসসি এর মূল নম্বরপত্র সংশ্লিষ্ট কলেজে জমা রাখা হবে।

পোষ্টটি লিখেছেন

নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়, শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট "এডু হেল্পস বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। ঢাবি অধিভুক্ত সাত কলেজ এর সরকারি বাঙলা কলেজে এমবিএ করতেছেন।