কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার, উচ্চ শিক্ষা ও কর্মক্ষেত্র

0

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, Computer Science and Engineering, CSE: কম্পিউটার আবিষ্কার সভ্যতার বিকাশে বিস্ময়কর একটি অধ্যায়। কম্পিউটারের প্রতি আগ্রহ মানুষের শুরু থেকে ছিল এবং তা এখনো আছে। তাই কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়টি বর্তমানে শিক্ষার্থীদের কাছে সর্বোচ্চ প্রাধান্য পেয়ে থাকে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা CSE পড়তে গেলে ক্রিয়েটিভিটি, প্যাশন, লিডারশীপ কোয়ালিটি জিনিসটা খুব দরকার। কারণ মনে রাখতে হবে সিএসই অন্য যে কোন বিষয়ের চাইতে কিছুটা আলাদা।

বিশ্বের উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রথম সারিতে আছে। সমস্ত পৃথিবীতে CSE জব সেক্টর সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এমন একটি সাবজেক্ট যেটাতে সনদের চেয়ে যোগ্যতা বেশী দেখা হয়। আপনি কোন জায়গা থেকে পাশ করলেন সেটা মুখ্য বিষয় না।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ের কিছু তথ্য

CSE বা কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং হলো কম্পিউটার এবং কম্পিউটিংয়ের পাশাপাশি তাদের তাত্ত্বিক এবং ব্যবহারিক অ্যাপ্লিকেশনগুলির গবেষণা। ইহা গণিত, প্রকৌশল, Algorithm সূত্র, Software and hardware development ও কৃত্রিম বুদ্ধিমত্তাসহ ফাংশনগুলিতে যুক্তির মূলনীতি প্রয়োগ করে। অর্থাৎ কম্পিউটার সম্পর্কিত পড়াশোনা এবং গবেষণাই Computer Science and Engineering, যাকে সংক্ষেপে CSE বলা হয়ে থাকে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ধরা-বাধা কাঠামোগত সিলেবাস পড়ে এসে বিশ্ববিদ্যালয়ে মুখস্থবিদ্যার মাধ্যমে পাস করার মত কোন বিষয় নয়। এটি সম্পূর্ণ ভাবে মনোযোগ দিয়ে বুঝেশুনে পড়া এবং সমস্যা সমাধান করার বিষয়। Computer Science and Engineering পড়তে হলে সবার ৩টা স্কিল থাকতে হবে।

  • গণিতের উপর মোটামুটি দক্ষতা থাকা।
  • নতুন কিছু করার জন্য উদ্ভাবনী চিন্তাশক্তি।
  • প্রোগ্রামিং করার ও শেখার প্যাশন এবং সবশেষে ধৈর্য্য।

তোমার ধৈর্য না থাকলে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে ভালো করা অনেক কঠিন। কারণ এখানে Problem solving and coding-এর মতো কঠিন বিষয় রয়েছে। এটা এড়িয়ে চলা অসম্ভব কারণ এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অত্যাবশ্যক।

Computer Science and Engineering Career

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(CSE) অথবা Computer and Information Technology অথবা Computer science একই বিষয়ের একেক নাম বলা যেতে পারে। বর্তমানে Computer science ভর্তি হওয়া বেশ কঠিন। কারণ এই কম্পিউটার সায়েন্স এ লেখাপড়া করে কেউ বেকার থাকেনা। এ সাবজেক্টের বিষয়বস্তু হল Software তৈরির বিভিন্ন কৌশল, কম্পিউটার ও কম্পিউটার নিয়ন্ত্রিত বিভিন্ন যন্ত্রপাতি তৈরি করার কৌশল। কম্পিউটার সায়েন্সে Automation এর বিভিন্ন কৌশল, Communication এর বিভিন্ন ধাপ ও কৌশল শেখানো হয়।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

প্রযুক্তি খুব দ্রুত অগ্রসর না হলেও আমাদের দেশে আজ থেকে ৫০ বছর আগে থেকে কম্পিউটারের ব্যবহার হয়ে আসছে। সরকারি সেক্টর গুলোতে বিশেষ করে পরমাণু শক্তি কমিশন, ট্রাফিক কন্ট্রোলিং, ই-গভর্নেন্স, স্যাটেলাইট ট্রান্সমিশন, রেল যোগাযোগে কম্পিউটারের ব্যবহার দিন দিন বাড়ছে। বিভিন্ন ক্ষেত্রে চাকুরি পাওয়া সম্ভব এবং বেসরকারি সেক্টরসমূহে সিএসই এর গ্রাজুয়েটদের চাকুরির সুযোগ সবচেয়ে বেশি।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোথায় ভর্তি হবেন?

বাংলাদেশের প্রায় সব কয়টি পাবলিক বিশ্ববিদ্যালয় যেমন ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইত্যাদিতে ভর্তি হতে পারবেন। এবং দেশের প্রায় সব কয়টি বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় যেমন

সেই সাথে দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে কম্পিউটার সায়েন্স অথবা কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অথবা কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি বিষয় পড়ানো হয়।

কম্পিউটার সায়েন্স অথবা কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অথবা কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি বিষয়ে পড়ার জন্য বাংলাদেশের উল্লেখযোগ্য কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা নিচে দেয়া হলঃ

North South UniversityPhone No: 8852000www.northsouth.edu
BRAC UniversityPhone No: 8824051-4www.bracuniversity.ac.bd
American International University, Bangladesh (AIUB)Phone No: 9897387, 9894229 www.aiub.edu
East West UniversityPhone No: 9882308 www.ewubd.edu
United International University (UIU)Phone No: 9125912-6 www.uiu.ac.bd
University of Asia PacificPhone No: 9664952 www.uap-bd.edu
Daffodil International UniversityPhone No: 9138234-5
Green University of BangladeshPhone No: 01757074301, 01757074302 01757074303, 01757074304www.green.edu.bd

 

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ভর্তির যোগ্যতা

চার বছর মেয়াদি বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে চাইলে একজন শিক্ষার্থীর অবশ্যই বিজ্ঞান বিষয়ে পড়াশোনা থাকতে হবে। শুধুমাত্র বিজ্ঞান বিভাগ থেকে যারা এসএসসি ও এইচএসসি পাস করেছে তারাই এই বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে বিশ্ববিদ্যালয় ভেদে ভর্তির যোগ্যতা ও অন্যান্য সকল নিয়ম ভিন্ন। তাই যে সকল শিক্ষার্থীর যে বিশ্ববিদ্যালয় পছন্দ সেই বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির বিস্তারিত তথ্যাবলী ভর্তির আগে অবশ্যই জেনে নিতে হবে। কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পড়তে হলে সবচেয়ে যে কয়টি বিষয়ে গুরুত্ব দিতে হবে তা হল- গনিতে দক্ষতা, লজিকাল অপারেশন, ইলেক্ট্রনিক্স এবং পরিশ্রম।

CSE তে পড়তে হলে সর্বপ্রথম আপনার উক্ত বিষয়টির প্রতি গভীর ভালোবাসা থাকা দরকার। দ্বিতীয়ত বিজ্ঞান বিষয়ের উপর ভালো গ্রেড নিয়ে এসএসসি+এইচএসসি পাশ করতে হবে। তবে ক্ষেত্র বিশেষে আপনার যোগ্যতার উপর ভিত্তি করে অন্য বিষয় থেকে পাশ করলেও চলবে। তবে এখানে অবশ্যই গণিত বিষয়টা থাকতে হবে। গণিতে তেমন এক্সপার্টও হতে হবেনা এমনকি খুব বেশি দুর্বল হলেও চলবেনা। মোটামুটি গণিতে ভালো হতে হবে।

যদি এগুলো সব মেইনটেইন করতে পারেন তাহলে আপনি CSE পড়ার জন্য যোগ্য হিসাবে ধরে নিতে পারেন। আবার আপনি চাইলে এসএসসি পরীক্ষা দেয়ার পর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে ডিপ্লোমা করতে পারেন। এতে করে আপনার BSc in CSE করতে বেশ সুবিধা হবে।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং করার পর কর্মক্ষেত্র

Computer Science and Engineering নিয়ে পড়লে সফল উদ্যোগপতি হওয়ারও সুযোগ আছে। সরকারি চাকরি করা যাঁদের লক্ষ্য তাঁরা GATE পরীক্ষার মাধ্যমে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা (যেমন BHEL, BSNL, HPCL) এবং ভারতীয় রেলে চাকরি করার সুযোগ পাবেন। এবং বিভিন্ন ব্যাংকেও বেশ সংখ্যক কাজের সুযোগ আছে।

বিভিন্ন ক্ষেত্রে চাকুরি পাওয়া সম্ভব। এমনকি বেসরকারি সেক্টরসমূহে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর গ্রাজুয়েটদের চাকুরির সুযোগ আরও বেশি। এসব ক্ষেত্রে এদের পদের নাম হয়ে থাকে- সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং প্রোগ্রামার, আইটি প্রফেশনাল, নেটওয়ার্ক প্রশাসন, সিস্টেম বিশ্লেষক, ওয়েব মাস্টারিং এবং ডেভেলপিং, গ্রাফিক্স ডিজাইনার, সিমুলেশন এবং অ্যানিমেশন এর জন্য ভিডিও স্পেশাল ইফেক্ট তৈরিতে কার্টুন ছবি অনেকের ব্যবহার বর্তমান সময়ে। এছাড়া ডেস্কটপ আপব্লিশিং বিভিন্ন বই পুস্তক লেখালেখি, ছাপানো।  মাল্টিমিডিয়া : একই সাথে test, soured, static & dynamic image নিয়ে বাস্তব সম্মত কাজ করা যায়।

পোষ্টটি লিখেছেন

মেহেদী হাসান
মেহেদী হাসান
মেহেদী হাসান, শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট "এডু হেপ্লস বিডি"র সহ প্রতিষ্ঠাতা। এই সাইটে নিয়মিত শিক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ে লেখালেখি করে থাকেন। বর্তমানে তিনি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগ থেকে ইঞ্জিনিয়ারিং শেষ করে টেক্সন লিমিটেডে প্রজেক্ট লিড হিসাবে কর্মরত আছেন।