ইউজিসি পিএইচডি ফেলোশিপে আবেদনের বিজ্ঞপ্তি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পিএইচডি ফেলোশিপ প্রোগ্রাম- ২০২০-২১ এর আবেদনের জন্য আহবান করা হয়েছে। ইউজিসির ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আবেদনকারীকে অবশ্য পাবলিক বা সরকারী বিশ্ববিদ্যালয় কিংবা সরকারী কলেজ বা এমপিওভুক্ত কলেজের স্থায়ী শিক্ষক হতে হবে। আবেদনকারীকে অবশ্যই পিএইচডি প্রোগ্রামে ভর্তি থাকতে হবে। ফেলোদেরকে এখানে সর্বক্ষণের জন্য রিসার্চের কাজে নিয়োজিত থাকতে হবে। ইউএসজি দ্বারা নির্বাচিত হলে কর্তৃপক্ষের থেকে ছুটি নিতে হবে।

আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র আগামী ১৫ অক্টোবরের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে শর্তাবলী পূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশনস ডিভিশনের পরিচালক বরাবর প্রেরণ করতে হবে।

আবেদনের নীতিমালা, আবেদন ফরম ও বিজ্ঞপ্তি ইউজিসির ওয়েবসাইটে পাওয়া যাবে: www.ugc.gov.bd

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর ইউজিসির পিএইচডি ফেলোশিপ দেয়া হবে পঞ্চাশ জনকে। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ২০ জন, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৭ জন, সরকারি কলেজ থেকে ১৫ জন, এমপিওভুক্ত কলেজ থেকে ৫ জন শিক্ষককে ফেলোশিপ দেবে ইউজিসি। এছাড়া ৩ জন মেধাবি শিক্ষার্থীও ফেলোশিপ পাবেন। নির্বাচিত সব ফেলো প্রতি মাসে ৩০,০০০ টাকা করে পাবেন।

Fifty people will be given UGC PhD fellowships this year, the release said. Among them, UGC will give fellowships to 20 teachers from public universities, 6 from private universities, 15 from government colleges and 5 from MPO registered colleges. Besides, 3 meritorious students will also get fellowship. All selected Fellows will receive Rs. 30,000 per month.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *