জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে প্রমোশন

0

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে প্রমোশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থীরা প্রথম বর্ষেই আছেন তিন বছর আগে ভর্তি হয়েই। এই পরিস্থিতি উত্তরণের জন্য অনার্সের শিক্ষার্থীদের এক বর্ষ থেকে আরেক বর্ষে শর্তসাপেক্ষে প্রমোশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের নির্বাচনি পরীক্ষা ইতিমধ্যে নেওয়া হয়েছে। পরীক্ষার ফলাফলে তাদেরকে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করা হবে। এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদেরও শর্তসাপেক্ষ প্রমোশন দেওয়ার চিন্তাভাবনা চলছে বলে জানান।

আরও জানুনঃ এসএসসি ও এইচএসসি পরীক্ষা কীভাবে নেওয়া হবে সে বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে

উপাচার্য বলেন, অনলাইনের মাধ্যমে কীভাবে পরীক্ষা নেওয়া যায় তা নিয়ে ভাবা হচ্ছে। অনলাইনে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের বিদ্যুৎ এবং ডিভাইস একটি বড় প্রতিবন্ধক। কিন্তু সব কিছুতে শতভাগ সফলতা এখন সম্ভব নয়। স্বাভাবিক সময়েও নানান কারণে শতভাগ শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারে না।

প্রমোশনের শর্ত কী হতে পারে এমন প্রশ্নের উত্তরে উপাচার্য অধ্যাপক মশিউর বলেন, কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা নেওয়া হবে। প্রমোশন পাওয়া শিক্ষার্থীদের সেসব পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে। এই উত্তীর্ণদের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় বহিষ্কৃত পরীক্ষার্থীদের তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ইতিমধ্যে স্থগিত করা হয়েছে। এ প্রসঙ্গে উপাচার্য বলেন, দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি। বিশেষ করে সীমান্তবর্তী জেলায় করোনা সংক্রমণ অনেক বাড়ছে। প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া অনলাইনে করা হলেও কলেজে গিয়ে সশরীরে ভর্তি ফি জমা দিতে হয়। এতে সকল শিক্ষার্থী ও অভিভাবকরা ঝুঁকিতে পড়তে পারেন। ভর্তি কার্যক্রমে শিক্ষার্থী ও অভিভাবকদের কোনভাবে ঝুঁকিতে ফেলতে চাই না আমরা।

সুত্রঃ সময়ের আলো 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

eleven − 3 =