অনার্স ২য় ও ৩য় বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রোমোশন

0

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় ও ৩য় বর্ষের শিক্ষার্থীদের মৌখিক অথবা অনলাইন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তাভাবনা করা হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোল্লা মাহফুজ আল-হোসাইন বিষয়টি নিশ্চিত করে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে তিন বছর আগে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এখনও অনার্স প্রথম বর্ষেই রয়েছেন। এই অবস্থায় তাদের শর্তসাপেক্ষে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করার সিদ্ধান্ত ইতিমধ্যে নেওয়া হয়েছে। এক্ষেত্রে ওই শিক্ষার্থীকে অনার্স শেষ করার আগে প্রথমবর্ষের বিষয়গুলোর পরীক্ষায় অবশ্যই পাস করতে হবে। সেইসাথে অনার্স দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/অনলাইন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তাভাবনা চলছে।

তিনি আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এ বিষয়ে শীঘ্রই প্রজ্ঞাপন জারি করা হবে। তবে এই পদ্ধতিকে ‘অটোপাস’ বলা যাবে না বলে জানিয়েছেন মোল্লা মাহফুজ।

এছাড়া আজকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সংবাদমাধ্যমকে বলেন, আমরা শর্তসাপেক্ষে প্রথমবর্ষের ছাত্র-ছাত্রীদের অটোপাস দেওয়ার সিদ্ধান্ত হাতে নিয়েছি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা সকলের সশরীরে পরীক্ষা নেব। তখন সেই অটোপাস পাওয়া শিক্ষার্থীদের সেসব পরীক্ষায় অবশ্যই পাস করতে হবে।

উপাচার্য বলেন, দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হাতে নেয়া হয়নি। তবে আমরা ইতিমধ্যে কয়েকটি বিকল্প পদ্ধতির কথা ভাবছি। এর মধ্যে একটি হলো- মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রমোশন দেয়া। অন্যটি হলো- অনলাইন পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা। তবে এই বিষয়টি এখনও চূড়ান্ত করা হয়নি।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

17 + eleven =