ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তির আবেদন শুরু ১ জুলাই

0

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তির আবেদন শুরু ১ জুলাই থেকে, আবেদন চলবে ১৪ আগস্ট পর্যন্ত।

গত সোমবার (১৪ জুন) ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে ভর্তি বিষয়ক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে প্রমোশন

অনলাইন ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহলুল হক চৌধুরী এবং সাত কলেজের অধ্যক্ষরা।

ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তির আবেদন ২০২০-২১

ভর্তি পরীক্ষার তারিখ ও সময় করোনা পরিস্থিতির উপর বিবেচনা করে পরবর্তী সময়ে জানানো হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত সকল তথ্য ও নির্দেশনা সাত কলেজের ওয়েবসাইটে শিগগিরই জানিয়ে দেয়া হবে। সাত কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইট হলঃ http://7college.du.ac.bd/admission.php

আবেদন করার নূন্যতম যোগ্যতা: ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সনের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা বিভিন্ন ইউনিটের নির্ধারিত শর্ত পূরণ করতে পারবে কেবল মাত্র তারাই আবেদন করার সুযোগ পাবে।

আরও জানুনঃ শিক্ষা সংস্কৃতি ও রাজনৈতিক ঐতিহ্যে তিতুমীর কলেজের সুনাম দেশব্যাপী

  • বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭ দশমিক ০।
  • বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫।
  • কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ০।

ভর্তি পরীক্ষার মোট নম্বর ও পাস নম্বর: ২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা দিতে হবে। যার মধ্যে পাস নম্বর ৪০% অর্থাৎ ৪৮।

আরও জানুনঃ ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে

ভর্তি পরীক্ষার নির্ধারিত ফি ও ফি জমা: ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা মাত্র। ফি জমা দেয়া যাবে সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেট এর মাধ্যমে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ টি কলেজ

১. ঢাকা কলেজ।
২. ইডেন মহিলা কলেজ।
৩. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।
৪. কবি নজরুল সরকারি কলেজ।
৫. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।
৬. সরকারি বাঙলা কলেজ।
৭. সরকারি তিতুমীর কলেজ।

ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তির আবেদন ২০২০-২১

ভর্তি পরীক্ষার বিস্তারিত সকল তথ্য ও নির্দেশনা সাত কলেজের ওয়েবসাইটে প্রকাশ হওয়ার সাথে সাথে আমরা সকলকে জানিয়ে দিবো। এডু হেল্পস বিডির সাথেই থাকুন।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

two × two =