২০২০ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু

0

২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরমপূরন সংক্রান্ত নোটিশ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। যারা নিয়মিত, অনিয়ত এবং গ্রেড উন্নয়ন শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিতে পারবে। উক্ত ফরম পূরণের বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে আজ ২১ জুন ২০২১।

সময়সীমাঃ ২৪/০৬/২০২১ তারিখ থেকে ০১/০৮/২০২১ তারিখ
যে সকল শিক্ষার্থীরা অটো প্রমোশন পেয়েছেন তারাও এই ফরম ফিলাপ করতে পারবে অনলাইনে। 

ফরম পূরণ

সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৭-২০১৮, ২০১৬-২০১৭, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৩-২০১৪ (৪র্থ বর্ষ Promoted), ২০১৪-২০১৫ (৩য় বর্ষ Promoted) ও ২০১৫-২০১৬ (২য় বর্ষ Promoted) শিক্ষাবর্ষের Promoted শিক্ষার্থীগণ শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। অনার্স ২য় বর্ষ শিক্ষার্থীদের পরীক্ষার ফরমপূরণ সংক্রান্ত আবেদন ও সংশ্লিষ্ট কোর্সের ইনকোর্স নম্বর প্রদানসহ (নিয়মিত এবং অনিয়মিত পরীক্ষার্থীদের যাদের ইনকোর্স নম্বর পূর্বে প্রেরণ করা হয়নি) যাবতীয় কার্যক্রম On-Line এ ২৪/০৬/২০১১ ইং তারিখ থেকে শুরু হবে। নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী আবেদন ও বিবরণী ফরমপূরণ শেষে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের আবেদন ফরম নিশ্চয়ন করবে। ফি জমাদানের তারিখ, আনুষঙ্গিক নিয়ম ও শর্তাবলী নিম্নে প্রদত্ত হলাে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে সংশ্লিষ্ট সকলকে জানানাে হবে। ফরম পূরণের যাবতীয় কাজ সম্পন্ন করার ক্ষেত্রে সরকার কর্তৃক ঘােষিত স্বাস্থ্য বিধি অবশ্যই মেনে চলতে হবে।

ফরম পূরণ

On-line-এর মাধ্যমে আবেদন ফরম সংগ্রহ

শিক্ষার্থী নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) এ গিয়ে আবেদন ফরম Download করে যথাযথ ভাবে পূরণ করে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে ফিসহ স্ব স্ব বিভাগে জমা দেবে। ফরম পূরণের সময় ননমেজর কোর্স নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ভুল বিষয় কোড নির্বাচন করলে তা সংশােধন করা হবে না।

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী

নিয়মিত⇒ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল শিক্ষার্থী যারা ২০১৯ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted হয়েছে তারা ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনিয়মিত* ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষে উত্তীর্ন হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে। Not Promoted শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাসকৃত তত্ত্বীয় কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০১৯ সালের অনার্স ২য় বর্ষে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে “C” বা “D” গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযােগ পাবে এবং “F গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন* ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমােশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থী শুধুমাত্র “C” বা “D’ গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ফরম পূরণ

২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তি:  https://www.nu.ac.bd/uploads/2018/notice_9916_pub_date_21062021.pdf

আরও বিস্তারিত কলেজ নোটিশের মাধ্যমে জানতে পারবেন 

এ কার্যক্রমে অংশগ্রহণ করবে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৭-১৮, ২০১৬-১৭, ২০১৫-১৬, ২০১৪-১৫ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।