অনলাইনে পরীক্ষার বিষয়ে কাজ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়

0

উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান জানান, অনলাইনে পরীক্ষার বিষয়ে কাজ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। করোনা কালীন সময়ে ৭,০০০ ক্লাস আমরা আপলোড করেছি। এছাড়াও প্রায় ১৩ হাজার ক্লাস ইতোমধ্যে নেয়া হয়েছে। তবে কতজন শিক্ষার্থী এসব ক্লাস থেকে শিক্ষা নিয়েছেন তা নিয়ে আমাদের অনেক সংশয় আছে।

তবে আমি আইসিটি ডিরেক্টরের সাথে কথা বলেছি। এ বিষয়ে নতুন নতুন সিধান্ত নেওয়া হয়েছে। এমপিওভুক্ত যেসব শিক্ষক আছেন বেতন ও পাচ্ছেন তাকে তো ক্লাস নিতে হচ্ছে না। এসব শিক্ষকদেরকে দিয়ে অনলাইন ক্লাস আয়োজনের ব্যবস্থা হচ্ছে। এছাড়াও আমাদের বিতর্ক প্রতিযোগীতা, অন্যান্য এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস করার পরিকল্পনা আছে।

শিক্ষার্থীদের অটোপ্রমোশন দেওয়া হয়নি দাবি করে উপাচার্য বলেন, শিক্ষার্থীরা যেন এক বর্ষে না থাকে এজন্য তাদেরকে উন্নীত করা হয়েছে। অনলাইনে ভর্তি বিষয়ে উপাচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অনেক আগে থেকেই অনলাইনের মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু করেছে। শুধুমাত্র শিক্ষার্থীদের একটি কাগজ বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হয়।

অনলাইনের মাধ্যমে পরীক্ষার বিষয়েও কাজ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এ বিষয়ে ঢাবির কম্পিউটার সাইন্স বিভাগ ইতিমধ্যে কাজ শুরু করেছে। তবে অবশ্যই ফেস টু ফেস পরীক্ষা নেয়ার কোন বিকল্প নেই।

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

four + 16 =