এসএসসি পরীক্ষা নভেম্বরের ২য় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা ডিসেম্বরে

0

এসএসসি পরীক্ষা নভেম্বরে এবং এইচএসসি পরীক্ষা ডিসেম্বরে নেয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গত ১৫ জুলাই এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক ৩ বিষয়ে এসএসসি পরীক্ষা হবে ২০২১ সালের নভেম্বর মাসের ২য় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা হবে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে। করোনা পরিস্থিতি অনুকূলে আসলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে ৩টি বিষয়ে পরীক্ষা নেয়া হবে। এ সকল বিষয়ের ফলাফল ও বাকি আবশ্যিক বিষয়গুলো এসএসসি এবং জেএসসি পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করার মাধ্যমে চূড়ান্ত ফলাফল নির্ধারণ করা হবে। আর যদি পরীক্ষা নেয়া সম্ভব না হয়, তবে এসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন হবে। অথবা শুধু বিষয় ম্যাপিংয়ের মাধ্যমেও মূল্যায়ন হতে পারে বলে মতামত দেন। যেটিই করা হোক না কেন তা পরে জানানো হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, তবে এবার মূল্যায়নের মাধ্যমেই শিক্ষার্থীদের আমরা ফলাফল দিতে চাই। করোনা পরিস্থিতির উন্নতি হলে খুব সল্প সময়ে পরীক্ষার আয়োজন করা হবে। এই জন্য নতুন ভাবে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হবে।

এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে। আর এইচএসসি পরীক্ষার্থীদের ১৫ সপ্তাহে ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে। এখন থেকে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে ২টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।