শিক্ষার্থীদের গড়ে তুলতে কারিকুলামে পরিবর্তন আনছে জাতীয় বিশ্ববিদ্যালয়

0

শিক্ষার্থীদের কারিকুলামে এইবার পরিবর্তন আনছে জাতীয় বিশ্ববিদ্যালয়। যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষার্থীদের গড়ে তোলার জন্য কারিকুলামে পরিবর্তন আনছে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রসাশন। এর উদ্দেশ্য কর্মক্ষেত্রে যেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা নিজেদের জায়গা তৈরি করে নিতে পারে। এজন্য জাতীয় বিশ্ববিদ্যালয় উদ্যোগও নিয়েছে কারিকুলামে কর্মমুখী বিভিন্ন কোর্স অর্ন্তভুক্ত করার।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থীরা অনার্স শেষ করবে তাদের ও মাস্টার্সের শিক্ষার্থীদের কোর্সের পাশাপাশি বিভিন্ন যুগোপযোগী ও কর্মমুখী কোর্স করানো হবে বলে জানানো হয়। এই উদ্যোগ বাস্তবায়নের জন্য গঠিত কমিটি ইতোমধ্যে দুইটি মিটিংও করেছে। উক্ত অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিনদের কারিকুলামে কর্মমুখী কোর্স অন্তর্ভুক্ত করার সম্ভাব্যতা যাচাই করার দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সিজিপিএ রেজাল্ট ২০২১

গত শুক্রবার (২৩ জুলাই) এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, কারিকুলামে পরিবর্তন আনা এবং কর্মমুখী শিক্ষা অন্তর্ভুক্ত করার বিষয়ে আমাদের চিন্তাভাবনা রয়েছে। সেই ক্ষেত্রে আমরা কিছু শর্ট কোর্স এবং ডিপ্লোমা কোর্স অন্তর্ভুক্ত করার জন্য ভাবছি। উদাহরণ হিসেবে বলা যায় আইসিটি, ফিশারিজ,  ভাষা, অ্যাগ্রো-প্রসেসিং ইত্যাদি কোর্স। তবে এখনও এই কোর্সগুলো নির্দিষ্ট করা হয়নি।

তিনি বলেন, কোর্স চালু করার আগে আমাদের দরকার দক্ষ ও মানসম্পন্ন শিক্ষক। এ জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করে শিগরই একটি রূপরেখা তৈরি করা হবে। আশা করছি খুব অল্প সময়ের মধ্যে নতুন কারিকুলাম প্রণয়ন ও কোর্সগুলো নির্দিষ্ট করার কাজটি আমরা শেষ করতে পারব।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম তৈরির সম্ভাব্যতা যাচাইয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ১৫ সদস্যের একটি কমিটি ইতোমধ্যে গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক হলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য মশিউর রহমান। সদস্যসচিব জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।