পরীক্ষা ঝুঁকিপূর্ণ মনে হলে অপেক্ষা করতে হবে: সাত কলেজ সমন্বয়ক

0

ঢাবি অধিভুক্ত সাত কলেজের সশরীরে পরীক্ষা শুরু হচ্ছে আগামী মাসের ১ সেপ্টেম্বর থেকে। কিন্তু করোনাকালে টিকা নিশ্চিত না করে ও আবাসিক হল না খুলেই সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক শিক্ষার্থীরা। এই নিয়ে ঢাকা কলেজ অধ্যক্ষ, সাত কলেজ সমন্বয়ক অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলছেন, সশরীরে পরীক্ষা যদি ঝুঁকিপূর্ণ মনে হয় তাহলে শিক্ষার্থীদের অপেক্ষা করতে হবে।

১৮ আগস্ট বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামালের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠকে সাত কলেজের পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী শুরুতে অগ্রাধিকার ভিত্তিতে স্নাতক ২য় বর্ষের অনিয়মিত, মানোন্নয়ন ও বিশেষ (অনিয়মিত ও মানোন্নয়ন) পরীক্ষার রুটিন ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। ধারাবাহিকভাবে অন্য সকল বর্ষের নিয়মিত পরীক্ষার রুটিন প্রকাশের বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে।

শিক্ষার্থীরা বলছেন, আমাদের টিকা নিশ্চিত না করে সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্তে স্বাস্থ্য সুরক্ষা বজায় রাখা কঠিন হবে। প্রশাসনের অবহেলাপূর্ণ আচরণের কারণে ঢাবি অধিভুক্ত সাত কলেজ শিক্ষার্থীরা সব রকম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। অনেক আগেই অগ্রাধিকার ভিত্তিতে পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হলেও সাত কলেজ শিক্ষার্থীদের অর্থাৎ আমাদের কোন তালিকাভুক্তই করা হয়নি। আবাসিক হল না খুলেই সশরীরে পরীক্ষায় বসানো হবে, তাতে প্রান্তিক পর্যায়ের আবাসিক শিক্ষার্থীরা হঠাৎ ঢাকায় এসে থাকা খাওয়ার জায়গা নিয়ে বিপাকে পড়ছেন। পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা নিয়েও রয়েছে সবাই চরম ঝুঁকিতে।

এই বিষয়ে আইকে সেলিম উল্লাহ খোন্দকার স্যার বলেন, সশরীরে পরীক্ষা যদি ঝুঁকিপূর্ণ মনে হয় তাহলে শিক্ষার্থীদের অপেক্ষা করতে হবে। পরীক্ষা শেষ হলে আবারও ৭-৮ মাস পর পরীক্ষা হবে। শিক্ষার্থীরা টিকা, স্বাস্থ্য ঝুঁকির কথাও বলে আবার পরীক্ষার কথাও বলে। আমরা কোনটা করব? অনেক শিক্ষার্থীই আছে যারা আর অপেক্ষা করতে চাইছে না। তারা কোনভাবেই চাকরির বাজারে প্রবেশ করতে পারছে না, মানসিক হতাশায় ভুগছে তারা। এজন্য আমরা তাদের পরীক্ষা নিয়ে নিচ্ছি। স্বাস্থ্যবিধি মেনেই এই সকল পরীক্ষা নেওয়া হবে।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।