প্রাইমারী নিয়োগ পরীক্ষায় বাংলা ২য় পত্রে ১৭ মার্ক যেভাবে তুলবেন | Primary exam preparation

0

প্রাইমারী নিয়োগ পরীক্ষায় বাংলা ২য় পত্রে ১৭ মার্ক যেভাবে তুলবেন। Primary exam preparation Bangla 2nd, How to get 17 marks in Bangla 2nd paper in primary recruitment test, Primary Bangla Suggestion.

Primary exam preparation Bengali – 2nd (17) Mark: পরীক্ষার প্রস্তুতি (১৭) মার্কস বাংলা ২য় পত্র।

Primary exam preparation, Primary Bangla Suggestion

কি কি পড়বেন: মনে করি, যেহেতু পরীক্ষার সময় একদমই কম তাই সব কিছু না পড়ে কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলো পড়ুন, যেখান থেকে বিগত সকল পরীক্ষায় বেশি বেশি কিংবা বারবার প্রশ্ন আসে।

আরও দেখুনঃ রেজাল্ট ফাঁকা/রেজাল্ট Abs or W/বোর্ড চ্যালেঞ্জ/সার্টিফিকেট ও মার্কশীট উত্তোলন

আমি তা কীভাবে বোঝবো?

আপনি যদি বিগত সালের প্রাইমারি সহকারী নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে খেয়াল করেন তাহলে দেখতে পাবেন কোন কোন টপিক বা বিষয় থেকে বেশি বেশি প্রশ্ন এসেছে। তাহলে নিজেই বুঝে যাবেন এই টপিক বা বিষয় গুলো আপনাকে আগে থেকেই আয়ত্তে নিতে হবে।

এরপর খেয়াল করুন কোন কোন প্রশ্ন গুলো একের অধিক সাল বা বিগত বছরে রিপিট করছে। আপনি সেই প্রশ্নগুলো বেশি বেশি করে পড়তে থাকুন। যে সকল প্রশ্ন গুলো একের অধিক চাকরি পরীক্ষায় এসেছে সেই প্রশ্নগুলো গুলো বার-বার লাল কলম দিয়ে মার্কিং করে এনালাইসিস করতে থাকুন।

যেমন বাংলা ব্যাকরণ থেকে প্রশ্ন থাকে ২০ টির মধ্যে প্রায় ১৭ থেকে ১৮ টার মতো। বাকি দুই বা তিনটি প্রশ্ন আসে সাহিত্য অংশ থেকে। তাই এখন থেকে খুব বেশি বাংলা সাহিত্য না পড়ে কেবল ব্যাকরণ বেশি বেশি করে পড়ুন। সাহিত্য থেকে যা যা পড়েছেন টা এখন আর বেশি পড়ার দরকার নেই। একান্তভাবে পড়তে চাইলে শুধু মাত্র কবি রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্গিম, শরৎচন্দ্র, জহির রায়হান, মানিক বন্দ্যোপাধ্যায় ও জসীমউদদীনের জীবনী পড়ুন। এছাড়া মুক্তিযুদ্ধের টপিক গুলো যেমন, গল্প, গ্রন্থ, উপন্যাস এই গুলা বেশি পড়তে থাকুন।

আরও দেখুনঃ কম্পিউটার নেটওয়ার্কআমি ফেলে এসেছি আমার রঙিন শৈশব- এফ আই স্বর্ণা খান

ব্যাকরণে সর্ব প্রথমে কারক বিভক্তি ভালো ভাবে পড়ুন। কারণ এই অংশ থেকে ২-৪ টি প্রশ্ন থাকে। এরপর এক কথায় প্রকাশ, সমাস গুলো ভালো করে পড়ুন। সেই সাথে বাগধারা, সন্ধি, সমার্থক ও বিপরীত শব্দ গুলো পড়তে থাকুন। আপনি যখন সন্ধিবিচ্ছেদ, কারক, সমাস, সমার্থক শব্দ, বিপরীত শব্দ পড়বেন এই এইগুলো বিশদভাবে পড়তে হবে।

আপনি দেখবেন বাজারের বিভিন্ন বইয়ের সাথে লেখা আছে এই প্রশ্ন গুলো আসছে অমুক তমুক বিসিএস পরীক্ষায় বা বিভিন্ন স্কুল কলেজ নিবন্ধন  কিংবা  প্রাইমারী নিয়োগ পরীক্ষায়।  সুতরাং আপনি এই উদাহরণ গুলো নিয়ম অনুসারে চর্চা করতে থাকুন।

প্রাইমারী নিয়োগ পরীক্ষা

বিসিএস, বিভিন্ন স্কুল কলেজ নিবন্ধন কিংবা প্রাইমারী নিয়োগ পরীক্ষায় কয়েকটি কমন প্রশ্ন আসে যেমন বানান শুদ্ধি, ক্রিয়ার কাল, শব্দের শ্রেণীবিভাগ, উর্দু, ফারসি, আরবি, ইংরেজি ইত্যাদি। এছাড়া উপস্বর্গ ও অনুস্বর্গ সংখ্যা ইত্যাদি। এই গুলো বার বার এনালাইসিস করতে থাকলে ভাল কমন থাকবে।

আপনাকে মনে রাখতে হবে পাস করার জন্যে এই টপিক গুলা সিলেক্ট করে বেশি বেশি পড়তে হবে। ক্লাস ৯-১০ এর বই আয়ত্তে থাকলে বেশি ভাল হয়। দুই-তিন বার পড়তে পারলেই আপনার জন্য যথেষ্ট। এছাড়া  বাজারে বিভিন্ন বই আছে যা দেখে শুনে পড়লেই হবে।

আজকে এই পর্যন্তই। পরবর্তীতে বিভিন্ন টপিকে পোস্ট এর জন্যে এডু হেল্পস বিডির সাথেই থাকুন। এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

বিসিএস ও ব্যাংক জব প্রস্তুতি

বি সি এস এর সপ্ন পূরনের লক্ষ্যে আমরা চলেছি দুর্বার গতিতে, সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, সাত কলেজ, জাতীয় বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয় & উন্মুক্ত ববিশ্ববিদ্যালয় এর অধীনে সকল ছাত্রছাত্রীদের জন্য আমাদের এই সেবা।

বিসিএস ও ব্যাংক জব প্রস্তুতির জন্য আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে পারেনঃ 

ফেসবুক গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

যেখানে আপনি পাবেন বিসিএস এর নানান প্রস্তুতি মূলক পোষ্ট, অন্যান্য পড়াশোনার পাশাপাশি টুকিটাকি বিসিএস ও ব্যাংক জব সংক্রান্ত পড়াশোনা, বিভিন্ন ধরনের অনুপ্রেরণা মূলক গল্প ও কাহিনী এবং বিসিএস সংক্রান্ত সকল যাবতীয় নিউজ মতামত ও টিপস।

 

 

পোষ্টটি লিখেছেন

নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়, শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট "এডু হেল্পস বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। ঢাবি অধিভুক্ত সাত কলেজ এর সরকারি বাঙলা কলেজে এমবিএ করতেছেন।