ভর্তি বাতিল করার সঠিক নিয়ম; জাতীয় বিশ্ববিদ্যালয়

0

যদি কোন শিক্ষার্থী ভুল করে বা অন্য কোন কারণে দ্বৈত ভর্তি (ডবল ভর্তি) হয়ে থাকে তাহলে তাকে পূর্বের ভর্তি বাতিল করার দরকার হয়। আবার অনেকেই সেকেন্ড টাইমার আছেন যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করতে চান। সচারচর প্রথম বর্ষে ভর্তির সময় অনেকেরই এই ভর্তি বাতিলের প্রয়োজন সব থেকে বেশি হয়ে থাকে। অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করার সঠিক নিয়ম নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো। 

আগের নিয়মে ভর্তি বাতিল করার জন্য সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসে অর্থাৎ গাজীপুর গিয়ে আবেদন করতে হত। কিন্তু এখন আপনি চাইলেই ঘরে বসে আপনার যে কোন ভর্তি বাতিল করতে পারবেন। এখন ভর্তি বাতিল করার সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সহজেই পাওয়া যায়।

অনলাইনে কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করবেন তা অনেকেই জানেন না। তাহলে চলুন এখন বিস্তারিত সকল নিয়ম ও প্রক্রিয়া জেনে আসি।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার্থীদের করনীয় বিষয়

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করবেন যেভাবে

ভর্তি বাতিল কিভাবে বা কোন প্রক্রিয়ায় করবেন? 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে কোন ভর্তি বাতিল করার জন্য প্রথমেই আপনাকে এনইউ এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা শেষ হলে সঠিকভাবে ভর্তি বাতিলের আবেদন করতে হবে। এরপর আপনাকে একটা পে-স্লিপ দেওয়া হবে সেটা প্রিন্ট করে সোনালী ব্যাংকের মাধ্যমে নির্ধারিত ফি ৭০০ টাকা  জমা দিতে হবে। তারপর কিছুদিনের মধ্যেই আপনার ভর্তি অটো বাতিল হয়ে যাবে। তারপর কয়েকদিনের মধ্যে ভর্তি বাতিল লেটার আপনার কাছে চলে আসবে, সেটা নিয়ে কলেজে দেখালেই আগের সকল কাগজপত্র তুলে নিতে পারবেন।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিলের আবেদন করুন এখান থেকে

ভর্তি বাতিল করার জন্য যেসব লাগবেঃ

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফরমটি দরকার হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত রেজিস্ট্রেশন কার্ড।
  • কলেজ ফরওয়ারডিং লেটার বা চিঠি।
  • একটা পিসি এবং ইন্টারনেট সংযোগ।

উল্লেখ্য, যাদের রেজিস্ট্রেশন এখন হয় নাই তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় যে ভর্তি ফরমটা পেয়ে ছিলেন তারা সেটা দিবেন। আর যাদের অলরেডি রেজিস্ট্রেশন হয়ে গেছে তারা রেজিস্ট্রেশন কার্ড দিবেন।

আরও জানুনঃ রেজাল্ট ফাঁকা/রেজাল্ট Abs or W/বোর্ড চ্যালেঞ্জ/সার্টিফিকেট ও মার্কশীট উত্তোলন

অনলাইনে আবেদন করার নিয়মঃ

স্টেপ ০১ঃ সবার প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের http://www.nu.edu.bd/  এই ওয়েবসাইট প্রবেশ করবেন। এরপর ন্যাভিগেশন মেনুর সবার ডান থেকে Services মেনু অপশন পাবেন, সেখান থেকে Student Login এ ক্লিক করতে হবে।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল

স্টেপ ০২ঃ সেখানে গেলেই একটি লগইন পেজ ওপেন হয়ে যাবে। এর ঠিক  নিচের দিকে Student Registration লেখা অপশন আছে ঠিক ঐখানে ক্লিক করুন।

স্টেপ ০৩ঃ এবার একটি রেজিস্ট্রেশন ফর্ম ওপেন হবে। সেখানে আপনার কোর্স, সেশন এবং রেজিস্ট্রেশন নম্বর গুলো আপনি সঠিক ভাবে দিবেন। (রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে যদি কাজ না হয় তাহলে Admission Roll ব্যবহার করতে হবে)

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল

স্টেপ ০৪ঃ স্টেপ ০৩ কমপ্লিট করার পর একটি কনফার্মেশন পেজ আসবে। সেখানে আপনার দেয়া সব তথ্যগুলো সঠিক আছে কিনা দেখে নিবেন। যদি ভুল হয়ে যায় তাহলে Try Again এ ক্লিক করে নতুন ভাবে সব দিবেন। আর যদি সব ঠিক থাকে তাহলে Proceed এ ক্লিক করবেন।

স্টেপ ০৫ঃ এরপর আপনার বিস্তারিত সকল তথ্য গুলো দিতে হবে। উল্লেক্ষ্য, আপনার রেজিস্ট্রেশন নম্বরই হলো আপনার ইউজার নাম। আপনি এখন এই পেজে আসার পর আপনার মোবাইল নম্বর, পাসওয়ার্ড, ইমেইল নেম ইত্যাদি তথ্য প্রদান করবেন এবং Save বাটন এ ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি শেষ করবেন। তারপর  Student Login এ আপনি আপনার রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড প্রদান করে আপনার একাউন্ট এ প্রবেশ করবেন।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল

Student Account খোলার পরের কাজঃ 

নমুনা ০১ঃ নিজের Student Account লগ ইন করে দেখবেন পেইজের বাম পাশে Academic Services  নামে একটি অপশন দেয়া আছে। সেটায় ক্লিক করতে হবে, সাথে দেখবেন একই নামে আরেকটি সাবসেকশন ওপেন হবে।

নমুনা ০২ঃ Academic Services সাবসেকশনে ক্লিক করার পর নিউ আরেকটি পেজ ওপেন হবে। সেখানে দেখতে পারবেন সবার উপরে Admission Cancel(AC) এর লিংক দেয়া আছে। এর পাশে খরচও দেয়া থাকবে। এখন Admission Cancel(AC) সেটায় ক্লিক করবেন।

আরও জানুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স (বিশেষ) কি? জেনে নিন

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল

নমুনা ০৩ঃ  Admission Cancel (AC) তে ক্লিক করার পর আবেদন পেজ চলে আসবে। সেখানে File Attachment এর ঘরে যা যা দিবেন তা নিচে দেয়া হল।

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফরমটি দরকার হবে। এখানে অনলাইনে ভর্তির যে আবেদন করেছিলেন তার স্টুডেণ্ট কপি লাগবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত রেজিস্ট্রেশন কার্ড এর কপি দিতে হবে।
  • কলেজ ফরওয়ারডিং লেটার বা এপ্লিক্যাশন ( ভর্তি বাতিলের আবেদন করে কলেজে একটা এপ্লিক্যাশন দিবেন। সেই আবেদনপত্র যে গ্রান্টেড হয়েছে তার স্ক্যান করা কপি অবশ্যই সীল মোহর সহ যুক্ত করতে হবে)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল এর কলেজ ফরওয়ারডিং লেটার বা এপ্লিক্যাশনের চিত্র নিচে দেয়া হলঃ

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল

এটা শুধুমাত্র নমুনা হিসাবে দেয়া হল। আপনারা নিজের মত গুছিয়ে লিখবেন। তারপর অধ্যক্ষ স্যারের থেকে স্বাক্ষর নিয়ে স্ক্যান করে আবেদনের সময় আপলোড করে দিবেন।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল

নমুনা ০৪ঃ  ভর্তি বাতিলের কারন বা Reason এর ঘরে কি কারণে এডমিশন ক্যান্সেল করতে চান তার কারণ দর্শাতে হবে। এরপর প্রসিড বাটনে ক্লিক করে দিবেন। ক্লিক করার সাথে সাথে আবেদন হয়ে গেছে এমন একটা ম্যাসেজ দেখাবে এবং আপনাকে পুনরায় এটার ড্যাশবোর্ডে নিয়ে আসবে।

নমুনা ০৫ঃ  ড্যাশবোর্ডে আপনার আবেদনের সমস্ত ডিটেইলস দেখতে পাবেন। আবেদনের ডিটেইলস এর করামের ডান পাশে Action নামক অপশনের নিচে দেখতে পাাবেন পে-স্লিপ লেখা আছে। এখানে আপনার জন্য একটি ব্যাংক পে স্লিপ তৈরী হবে তা অবশ্যই প্রিন্ট করে নিবেন।

আরও জানুনঃ ইম্প্রুভমেন্ট সংক্রান্ত

ফেসবুকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কিছু পেতে এখানে ক্লিক করুন 

পে স্লিপ প্রিন্ট করে সোনালি ব্যাংকের যে কোন শাখায় নির্ধারিত ফি ৭০০ টাকা জমা দিয়ে দিবেন।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল 

আবেদন শেষ করার পর যা করবেনঃ 

ভর্তি বাতিলের জন্য অনলাইনে আবেদন ও ব্যাংকে টাকা জমা দেওয়া হয়ে গেলে আপাতত আর কোন কাজ নাই। শুধু ২/৩ ‍দিন পর থেকে অনলাইনে আবার আগের মত আপনার একাউন্টে লগ ইন করবেন আর দেখবেন যে আবেদনের Status পরিবর্তন হয়েছে নাকি হয়নি। ভর্তি যদি বাতিল হয়ে যায় তাহলে Approve লেখা থাকবে। যদি Approve লেখা থাকে তবে ভর্তি বাতিল হয়ে গেছে। এখন Approve এ ক্লিক করে পেপারটা ডাউনলোড করে প্রিন্ট করে নিবেন। এরপর আপনার কলেজে গিয়ে পেপারটা জমা দিয়ে আপনার সব কাগজপত্র তুলে নিতে পারবেন।

বিঃদ্রঃ ভর্তি বাতিল করতে সরকারি কলেজে ম্যাক্সিমাম ৮০০-১৫০০ টাকা লাগতে পারে। তবে বেসরকারি কলেজে খরচ আলোচনা করে নিবেন কারন বেসরকারি কলেজে ভর্তি বাতিল খরচ বেশি লাগতে পারে।

এইভাবেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল কার্যক্রম সমাপ্ত হবে।

 

পোষ্টটি লিখেছেন

নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়, শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট "এডু হেল্পস বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। ঢাবি অধিভুক্ত সাত কলেজ এর সরকারি বাঙলা কলেজে এমবিএ করতেছেন।