ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

0

করোনার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের অনার্স এর ৫ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২১ মে থেকে ৫ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তবে এই পরীক্ষার পুনরায় নতুন তারিখ ঘোষণা করা হয়েছে ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট ২০২১। আজ ২৯ এপ্রিল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ভাইবা পরীক্ষা হবে অনলাইনে

নতুন তারিখ অনুযায়ী ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার মধ্য দিয়ে শুরু করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষার তারিখ পরবর্তীতে জানানো হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি

পরীক্ষার তারিখ পেছানো হলেও ভর্তি পরীক্ষাবিষয়ক অন্যান্য সিদ্ধান্তগুলো অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ পরীক্ষার সময়সূচি, মান বণ্টন ইত্যাদি আগের সিদ্ধান্ত অনুযায়ীই করা হচ্ছে। এ ছাড়া ৮টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়টি বহাল রাখা হয়েছে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সােনালী সেবার মাধ্যমে ফি জমা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

সর্বমোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে। ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বহুনির্বাচনী ও লিখিত উভয় অংশের জন্য ৪৫ মিনিট সময় থাকবে। তবে ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার জন্য ৩০ মিনিট আর লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে বলে জানা গেছে৷

এর আগে গত ৮ই মার্চ থেকে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন, যা চলে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। পাঁচটি ইউনিটে এবার মোট আবেদন পড়েছে প্রায় ৩ লাখ ২০ হাজারের বেশি। যেখানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে মোট শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিলেন ২ লাখ ৭০ হাজারেরও বেশি।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।