জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক/ব্যবহারিক পরীক্ষার রুটিন

0

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের নিয়মিত পরীক্ষার্থীদের ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার মৌখিক/ব্যবহারিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। অনার্স চতুর্থ বর্ষের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল।

অনার্স ৪র্থ বর্ষ ব্যবহারিক/মৌখিক পরীক্ষার সময়সীমাঃ ২৪/০৫/২০২১  হতে ২৪/০৬/২০২১ তারিখ পর্যন্ত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক/ব্যবহারিক পরীক্ষার আগামী ২৪/০৫/২০২১  হতে ২৪/০৬/২০২১ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে। নিজ নিজ কলেজ কতৃপক্ষ উক্ত সময়সূচি অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালযের ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা গ্রহণ করবেন। উক্ত ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা গ্রহণ পূর্বক নম্বরপত্র Online-এ এবং মূল কপি সংশ্লিষ্ট শাখায় প্রেরণের জন্য অনুরােধ করা হয়েছে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সােনালী সেবার মাধ্যমে ফি জমা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

নির্দেশনাঃ শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্মারক নং ৩৭.০০.০০০০.০৭৯.৯৯.০৮২.০১.২৪৫, তারিখ ১০/১২/২০২০ (কপি সংযুক্ত) মােতাবেক কোভিড-১৯ ভাইরাস সম্পর্কিত সরকারি সকল নির্দেশনা ও যথাযথ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে মৌখিক/ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করার জন্য অনুরােধ করা হয়েছে।

২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক/ব্যবহারিক পরীক্ষার জরুরী বিজ্ঞপ্তি

সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক পরীক্ষা (বিএ, বিএসএস বিবিএ) করােনা ভাইরাস (COVID19) পরিস্থিতি বিবেচনায় অনলাইন প্লাটফর্ম (ZOOM APPS) এর মাধ্যমে অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছেউল্লিখিত পরীক্ষা ২৪/০৫/০২১ ইং তারিখ থেকে ২৪//২০২১ ইং তারিখের মধ্যে সম্পন্ন করার নিমিত্তে নিম্নোক্ত বিষয়গুলাে অনুসরণ করার জন্য অনুরােধ করা হলােবিএসসি কোর্সের ব্যবহারিক মৌখিক পরীক্ষা কোভিড় পরিস্থিতির উন্নতি সাপেক্ষে পরবর্তীতে গ্রহণ করা হবে। 

মৌখিক/ব্যবহারিক পরীক্ষার

) সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রগুলােকে বিষয়ওয়ারী পরীক্ষার্থীর তথ্যাবলী/বিবরণী অনলাইনে পাঠানাে হবে। 

) বিশ্ববিদ্যালয় কর্তৃক ০২ জন বহিঃপরীক্ষক নির্ধারণ করে কেন্দ্রের অধ্যক্ষ/ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করা হবেপরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ মহােদয়/ভারপ্রাপ্ত কর্মকর্তা বিষয়ওয়ারী ০২ জন অন্তঃপরীক্ষক নির্বাচন করবেনতারা ZOOM APPS এর মাধ্যমে মৌখিক পরীক্ষা গ্রহণ এবং পরীক্ষার্থীর হাজিরা গ্রহণ (স্ক্রিন শট) করবেন । 

) কলেজ কর্তৃপক্ষ বহিঃপরীক্ষকের সাথে যােগাযােগ করে বিষয়ওয়ারী পরীক্ষার তারিখ সময় নির্ধারণ পূর্বক পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবেনপরীক্ষার তারিখ সময় পরীক্ষার্থীদের (প্রবেশপত্র রেজিষ্ট্রেশন কার্ডসহ) নির্ধারিত সময়ে উপস্থিত (ZOOM APPS) সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রের অধ্যক্ষ মহােদয়/ভারপ্রাপ্ত কর্মকর্তা অবহিত করার ব্যবস্থা নিবেনঅনলাইনে প্রেরিত পরীক্ষার্থীদের বিবরণী ডাউনলােড করে প্রিন্ট কপি দায়িত্বপ্রাপ্ত বহিঃপরীক্ষকগণ কে পরীক্ষা শুরুর পূর্বে প্রেরণের ব্যবস্থা নেবেনপরীক্ষা গ্রহণের জন্য ZOOM APPS এর লিংক বহিঃপরীক্ষক এবং শিক্ষার্থীদের প্রেরণ করতে হবে। 

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ভাইবা পরীক্ষা হবে অনলাইনে

) পূর্ব নির্ধারিত তারিখ সময়ে অন্তঃপরীক্ষক বহিঃপরীক্ষকগণ ZOOM APPS সংযুক্ত হবেনপ্রেরিত ডাটার ক্রমানুসারে একজন পরীক্ষার্থীকে সংযুক্ত করে পরীক্ষা শুরু করতে হবেমৌখিক পরীক্ষা গ্রহণকালে শিক্ষার্থীদের অবশ্যই ভিডিও খােলা থাকতে হবেবাকী পরীক্ষার্থীরা waiting room থাকবেএকজন পরীক্ষার্থীর পরীক্ষা শেষে অন্তঃপরীক্ষক বহিঃপরীক্ষকগণ আলােচনাক্রমে প্রাপ্ত নম্বর নির্ধারণ করবেনসময় পরীক্ষার্থীকে অনলাইনে রাখা যাবে নানির্ধারিত নম্বর অন্তঃপরীক্ষক বহিঃপরীক্ষকগণ নিজ নিজ বিবরণীতে লিখবেনঅতঃপর পরবর্তী পরীক্ষার্থীকে waiting room থেকে অনলাইনে এনে তার পরীক্ষা শুরু করতে হবেএভাবে ক্রমানুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবেউল্লেখ্য, পরীক্ষার্থী অনলাইনে যুক্ত হবার পর তার নাম, রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর শিক্ষাবর্ষ প্রেরিত ডাটার সাথে মিলিয়ে নিয়ে পরীক্ষা শুরু করতে হবে । 

) পরীক্ষা গ্রহণ শেষে পূর্বের নিয়মে কলেজ কেন্দ্র Onlineপ্রাপ্ত নম্বর এন্ট্রিপূর্বক প্রেরণ করবেউল্লেখ্য, বহিঃপরীক্ষক অন্তঃপরীক্ষক নম্বর ফর্দে নির্ধারিত স্থানে স্বাক্ষর করে ০১ কপি নিজে সংরক্ষণ করবেন ০১ কপি সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রে এবং ০১ কপি জনাব মােঃ কুদরত আলী, উপপরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর১৭০৪ ঠিকানায় (খামের উপর অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা২০১৯ লিখে) প্রেরণ করবেন। 

) বহিঃপরীক্ষক অন্তঃপরীক্ষক এবং অধ্যক্ষ মহােদয়ের প্রতিস্বাক্ষরে হাজিরা এবং নম্বর এন্ট্রির প্রিন্ট কপি কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করে ম্যানুয়াল ০১ কপি জনাব মােঃ কুদরত আলী, উপপরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর১৭০৪ ঠিকানায় (খামের উপর অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা২০১৯ লিখে) প্রেরণ করবেন। 

আরও পড়ুনঃ অটোপাস নিয়ে যা বলছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

) মৌখিক পরীক্ষা গ্রহণের সম্পূর্ণ প্রক্রিয়াটি Recording এর ব্যবস্থা করতে হবে

) মৌখিক পরীক্ষা গ্রহণের তারিখ সময়সূচী জুম আইডি লিংকসহ পরীক্ষা নিয়ন্ত্রক বরাবরে মেইল controller@nu.ac.bd প্রেরণ করতে হবেপ্রয়ােজনে মনিটরিংএর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিদের জুম এক্সেস দিতে হবে

) জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটের অনুমােদন সাপেক্ষে সিদ্ধান্ত কার্যকর বলে গণ্য হবেএই সিদ্ধান্ত শুধুমাত্র মহামারি কোভিড১৯ বিবেচনায় বিশেষ ব্যবস্থা হিসেবে বিবেচিত হবেএটি ভবিষ্যতে উদাহরণ হিসেবে ব্যবহার করা যাবে না 

অনার্স ৪র্থ বর্ষের মৌখিক/ ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২১

মৌখিক/ব্যবহারিক পরীক্ষার

মৌখিক/ব্যবহারিক পরীক্ষার

আরও পড়ুনঃ অনলাইনেই সকল বর্ষের চূড়ান্ত পরীক্ষা নিবে ঢাকা বিশ্ববিদ্যালয়

 

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

four × two =