এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

0

আগামী বছরের (২০২২ সাল) এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। এই Syllabus অনুসারে ১৫০ দিনের পাঠদান শেষে এস এস সি পরীক্ষা নেওয়া হবে। আর এইচ এস সি পরীক্ষা নেওয়া হবে ১৮০ দিন পাঠদান শেষ করে। 

আজ শুক্রবার (২৮ মে) সকালে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়। গত বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের ঘোষণা দেন ডা. দীপু মনি (শিক্ষামন্ত্রী)। এর পরই সিলেবাস দুটি আজ প্রকাশ করল ঢাকা বোর্ড। 

আরো জানুন: অনার্স ও মাস্টার্স পর্যায়ের পরীক্ষা সরাসরি এবং অনলাইনে হবে

দীপু মনি বলেছিলেন, ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত আকারে সিলেবাস তৈরি করা হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫০ দিনে শেষ এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৮০ দিনে শেষ করার মতো করে এ সিলেবাস তৈরি করা হয়। 

২০২২ সালের এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

প্রকাশিত নতুন পাঠ্যক্রম অনুযায়ী এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর অরিজিনাল পিডিএফ কপি পাওয়া যাবে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে। সকল বিভাগ ও বিষয়ের সিলেবাস, জিপ ফোল্ডারের মধ্যে পিডিএফ ফাইল সংরক্ষিত করা আছে। 

আরো জানুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ (বিশেষ) পরীক্ষার ফলাফল প্রকাশ

আমরা সকল শিক্ষক-শিক্ষার্থীর সুবিধার জন্য নতুন প্রণীত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী পিডিএফ ফাইল গুগল ড্রাইভে নিচের লিংকের ঠিকানায় সংরক্ষণ করেছি। নিচের লিঙ্ক থেকে সংগ্রহ করে নিন। 

এসএসসি সিলেবাসের পিডিএফ কপি     এইচএসসি সিলেবাসের পিডিএফ কপি

আরো জানুন: অনলাইনে পরীক্ষা নিতে ৭ শর্ত জুড়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

এস এস সি ও এইচ এস সি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে অনুবিধা হলে আমাদের কমেন্ট করে জানান।  

তথ্যসূত্র: ঢাকা শিক্ষা বোর্ড ওয়েবসাইট

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।