জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পরামর্শ

0

৮’ই জুন ২০২১ থেকে শুরু হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির প্রাথমিক আবেদন। সকলের সুবিধার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পরামর্শ আমাদের এডু হেল্পস বিডির মাধ্যমে তুলে ধরা হল।

কলেজ চয়েজ দেওয়া সম্পর্কে ৪ টি গুরুত্বপূর্ণ কথা তুলে ধরলাম:

  • প্রথম কাজ হচ্ছে আপনার রেজাল্ট অনুযায়ী কলেজ চয়েজ দেওয়া। আপনার রেজাল্ট যেইরকম সেই অনুযায়ী কলেজ চয়েজ দিতে হবে। এখানে একটু টেকনিক অবলম্বন করতে হবে…. এমন ভাবে কলেজ চয়েজ করতে হবে যাতে প্রথম পর্যায়েই আপনি সিলেক্ট হন। মনে করেন, আপনার রেজাল্ট ৮ পয়েন্ট আপনি যদি এই রেজাল্ট নিয়ে কারমাইকেল কলেজ চয়েজ করেন তাহলে ভুল করবেন। কখনো এই রেজাল্ট নিয়ে কারমাইকেল কলেজে সাবজেক্ট পাবেন না। তাই কলেজ চয়েজ দেওয়া সম্পর্কে একটু সতর্ক থাকতে হবে।
  • আপনার যে সাবজেক্ট টি পছন্দ / যে সাবজেক্ট নিয়ে আপনি পড়তে চান সেই সাবজেক্টটি প্রথম চয়েজে রাখতে হবে।
  • অনেকেই পাবলিক ভার্সিটির জন্য ভর্তি পরীক্ষা দিবেন। ভাব নিয়ে হয়তো ন্যাশনালে ভর্তি হতে চাইবেন না কিন্তু যখন পাবলিক ভার্সিটিতে চান্স পাবেন না তখন বুঝতে পারবেন ন্যাশনালে চয়েজ না দিয়ে কত বড় ভুল করেছেন!!! তাই আমি বলতে চাই যদি ন্যাশনালের ভর্তি আগে শুরু হয় তাহলে ন্যাশনালে ভর্তি হয়ে থাকা উচিৎ । পরে পাবলিকে চান্স পাইলে ন্যাশনালের ভর্তি বাতিল করিয়েন।
  • অনেকেই রেজাল্ট খারাপ থাকা সত্বেও প্রথম পর্যায়েই ভালো কলেজ চয়েজ দিয়ে থাকে। আপনাদের ধারনা প্রথম পর্যায়ে সিলেক্ট না হলে দ্বিতীয় পর্যায়ে ৫ টি / ১০ টি কলেজ চয়েজ দিতে পারবেন । দিতে পারবেন ঠিক আছে কিন্তু পরে আর লাভ হবে না কারণ প্রথম পর্যায়েই maximum seat পূরণ হয়ে যায়। সিট পাইতে কষ্ট হয় । পরে ভালো সাবজেক্ট আর ভালো কলেজ ও পাওয়া যায় না।

আরও জানুনঃ অনার্স ও মাস্টার্স পর্যায়ের পরীক্ষা সরাসরি এবং অনলাইনে হবে

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পরামর্শ

অনলাইনে আবেদনের ওয়েবসাইট এর ঠিকানাঃ www.nu.edu.bd/admissions
আবেদন কলেজ কর্তৃক নিশ্চিত হলে শিক্ষার্থীর মোবাইলে sms এর মাধ্যমে জানানো হবে।
বিঃদ্রঃ আবেদন ফরমে যদি কোন ভুল থাকে তবে আবেদনকারী তা Cancel করে নতুন করে আবেদন করতে পারবে। ১ বারের বেশি Cancel করা যাবেনা। কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চিত হলে তা আর Cancel করা যাবে না।
ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবেঃ
আবেদনকারীকে প্রিন্টকরে প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷ এই আবেদন ফরমের সংগে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷ সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷
উল্লেখ্য, প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র জমা দেয়ার পরে প্রার্থী তার মোবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে যে তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়ন করা হয়নি। এক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।
ফলাফলঃ
মেধাতালিকায় যার পয়েন্ট বেশি থাকবে সেই সুযোগ পাবে। ফলাফল কয়েকটি ধাপে প্রকাশিত হবে। যেমনঃ
১ম মেধাতালিকা। ২য় মেধাতালিকা (আসন খালি থাকা সাপেক্ষে) ও মাইগ্রেসন। কোটা ও ও মাইগ্রেসন এর মেধাতালিকা। রিলিজ স্লিপ এর আবেদন এবং রিলিজ স্লিপ এর মেধাতালিকা।
এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে লিখতে হবেঃ
NU<space>ATHN<space>Roll No
এবং পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
এখানে, NU= National University
ATHN= Admission Test Honours
Admission Roll No= অনলাইনে ভর্তির আবেদন ফরমে প্রাপ্ত রোল নম্বর।
ভর্তি পরিক্ষার আবেদন ফরমে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পুর্ণ বলে প্রমানিত হলে তার
আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষন করে। এই ভর্তি কার্যক্রমের যে ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। একই শিক্ষাবর্ষের কোনপ্রার্থী দ্বৈত ভর্তি হলে তা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয়
কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

five × one =