জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত

0

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশ করা হয়েছে। প্রকাশিত এই বিজ্ঞপ্তি অনুসারে বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ২০১৮/২০১৯ সালের মাধ্যমিক/সমমান এবং ২০২০/২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষা উত্তীর্ণ নির্ধারিত জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা ২২ মে ২০২২ ইং তারিখ হতে ০৯ জুন ২০২২ ইং তারিখের মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে পারবেন।

এই আবেদন ফরমটি প্রিন্ট করে ১১ জুন ২০২২ ইং তারিখের মধ্যে আবেদন ফি বাবদ ২৫০ টাকা ও প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র সহ রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে৷ আসুন জেনে নেওয়া যাক জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সব তথ্যঃ

আরও দেখুনঃ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার, উচ্চ শিক্ষা ও কর্মক্ষেত্র

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি বিষয়ক বিস্তারিত সকল তথ্য

আবেদন শুরু হবেঃ ২২ মে ২০২২ইং বিকাল ৪টা থেকে।

আবেদনের শেষ হবেঃ ০৯ জুন ২০২২ইং  রাত ১২ টা।

আবেদনের নির্ধারিত ফিঃ ২৫০ টাকা মাত্র।

প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট কলেজে জমা দেওয়ার সময়সীমাঃ ১১ জুন ২০২২ ইং।

ভর্তি পদ্ধতিঃ এসএসসি ও এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে ভর্তি করানো হবে।

ক্লাস শুরু করার তারিখঃ  ০৩ জুলাই ২০২২ ইং থেকে অনলাইনে ক্লাস শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তি আবেদনের বিজ্ঞপ্তি দেখুন 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি

সাত কলেজ ভর্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

অনলাইনে আবেদন করার ওয়েবসাইট

EduHelpsBD Click Here

www.nu.ac.bd/admissions

আবেদন কলেজ কর্তৃক নিশ্চিত হলে সকল শিক্ষার্থীর মোবাইলে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বিঃদ্রঃ  এই আবেদন ফরমে যদি কোন ভুল থাকে তবে আবেদনকারী তা Cancel করে নতুন ভাবে আবেদন করতে পারবে।  তবে এটা ১ বারের বেশি Cancel করা যাবেনা। কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চিত হয়ে গেলে তবে তা আর Cancel করা যাবে না।

ভর্তির সঠিক পদ্ধতিঃ 

  • ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি ফলাফলের উপর ভিত্তি করে ছাত্রছাত্রী ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে একটি মেধা তালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।
  • একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল সেম হলে সেক্ষেওে এই সকল আবেদনকারীর পর্যায়ক্রমে ⇒ ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০%  ⇒ প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% ⇒ এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

অনার্স ১ম বর্ষ পরীক্ষার্থীদের করনীয় বিষয়; জাতীয় বিশ্ববিদ্যালয়

ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা করতে হবে 

আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করে এই আবেদন ফরমের সাথে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷ সংশ্লিষ্ট কলেজ যে সকল শিক্ষার্থী প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীরা তাদের নিজ মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷ 

আরও দেখুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ১ম-২য় ও ৩য় বর্ষের বই এর তালিকা

উল্লেখ্য, প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র  জমা দেয়ার পরে প্রার্থী তার মোবাইল ফোনে SMS যদি না আসে তাহলে বুঝতে হবে যে তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়ন করা হয়নি। এক্ষেত্রে এই সকল প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে গিয়ে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।

ভর্তির ফলাফল 

মেধাতালিকায় যার পয়েন্ট যত বেশি থাকবে সেই ভর্তির জন্য সুযোগ পাবে। ভর্তির ফলাফল কয়েকটি ধাপে প্রকাশিত হয়। নিচে এগুলো লিঙ্ক সহ দেয়া হলঃ

  • ১ম মেধাতালিকার ফলাফল।
  • ২য় মেধাতালিকা (আসন খালি থাকা সাপেক্ষে) ও মাইগ্রেসনের ফলাফল।
  • কোটা ও মাইগ্রেসনের মেধাতালিকা।
  • রিলিজ স্লিপ এর আবেদন প্রক্রিয়া এবং
  • রিলিজ স্লিপের মেধাতালিকা।

ফলাফল প্রকাশিত হওয়ার পর নিচের পদ্ধতি অনুসরণ করে জানতে পারবেন।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে

NU<space>ATHN<space>Roll No
এবং পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির ফলাফল জানবেন যেভাবেঃ

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি ফলাফল জানতে হলে নিচের লিংকে গিয়ে ভর্তি পরীক্ষার আবেদন করার সময় প্রাপ্ত রোল নম্বর ও পিন নম্বর টাইপ করে লগিন করুন। তাহলেই কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল সাইট থেকে ফলাফল দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

যদি রোল ও পিন নম্বর ভুলে যান তাহলে এই লিঙ্ক থেকে পুনরুদ্ধার করে নিতে পারবেন।

ভর্তি পরিক্ষার আবেদন ফরমে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পুর্ণ বলে প্রমান পাওয়া গেলে তার আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। এই ভর্তি কার্যক্রমের যে ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল করার ক্ষমতা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। একই শিক্ষাবর্ষের কোনপ্রার্থী দ্বৈত ভর্তি প্রমান হলে তা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে থাকে।

আরও দেখুনঃ ভর্তি বাতিল করার সঠিক নিয়ম; জাতীয় বিশ্ববিদ্যালয়

নতুন যেসকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন বলে সিধান্ত নিয়েছেন তারা সকলে ভর্তির যাবতীয় নির্দেশনা ও তথ্য ভালভাবে পড়ে এবং বুঝে আবেদন করুন। সকলের জন্য রইল শুভকামনা।

 

 

পোষ্টটি লিখেছেন

নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়
নাঈমুর রহমান দুর্জয়, শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট "এডু হেল্পস বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। ঢাবি অধিভুক্ত সাত কলেজ এর সরকারি বাঙলা কলেজে এমবিএ করতেছেন।