দেশের ইতিহাসে এবারই প্রথম বিশ্ববিদ্যালয় গুলোতে ১ম বর্ষে শিক্ষার্থী নেই

0

দেশের ইতিহাসে এবারই প্রথম বিশ্ববিদ্যালয় গুলোতে নতুন প্রথম বর্ষে কোনো শিক্ষার্থী নেই। কারণ, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কোনো শিক্ষার্থী ভর্তি করতে পারেনি বিশ্ববিদ্যালয় গুলো। গত বছর অটোপাসের মাধ্যমে যারা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, সেসব শিক্ষার্থীরই প্রথমবর্ষে ভর্তি হওয়ার কথা থাকলেও করোনার জন্য এখনও ভর্তি পরীক্ষা নিতে পারেনি বিশ্ববিদ্যালয় গুলো। সঠিক সময়ে ভর্তি কার্যক্রম শেষ হলে গত বছরের অক্টোবর অথবা নভেম্বর থেকে এসব শিক্ষার্থীর ক্লাস শুরু হয়ে যেত।

Read More: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ (বিশেষ) পরীক্ষার ফলাফল প্রকাশ

করোনায় শিক্ষাব্যবস্থার ক্ষয়ক্ষতির এটি সামান্য একটি চিত্রমাত্র। করোনার ছোবলে লণ্ডভণ্ড হয়ে গেছে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা। একটানা ১৭ মাস ধরে বন্ধ আছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। চরম ক্ষতির শিকার প্রাথমিক স্তর থেকে উচ্চশিক্ষা পর্যায়ের প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থী এবং ৫০ লাখ শিক্ষক। দীর্ঘদিন বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অবকাঠামোগত ক্ষয়ক্ষতি কম নয়।

বেসরকারি শিক্ষকদের আয়ের ওপর পড়েছে করোনা মহামারির ভয়াবহ প্রভাব। এখানে ব্যাপক শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে, বেড়ে গিয়েছে বাল্যবিয়ে। শহুরে শিশু-কিশোর শিক্ষার্থীরা ঘরে বন্দি হয়ে থাকতে থাকতে নানা মানসিক সংকটের মুখোমুখি হতে চলেছে। এসব নিয়ে উদ্বিগ্ন রয়েছে সকল অভিভাবকরাও।

Read More: ২৪ মে থেকে কি শুরু হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা? শিক্ষার্থীদের মনে সংশয়

উচ্চশিক্ষা স্তরেও করোনার থাবায় বিপর্যস্ত অনেক শিক্ষার্থীরা। সেশনজট জেঁকে বসেছে তাদের। শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবন নিয়ে চরম উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে। বয়স পেরিয়ে যাচ্ছে, রয়েছে চাকরির চিন্তা। সেশনজট কাটাতে এক বছর অপেক্ষা করার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চলতি মাসে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে। অন্যদিকে করোনায় নিম্নবিত্ত ও দরিদ্র অসংখ্য অভিভাবকের আয়ে ধস নেমেছে। তাই তারা সন্তানের জন্য গৃহশিক্ষক ও রাখতে পারছেন না।

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

16 + twelve =