শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ে ঝুঁকি নিতে চাই না: শিক্ষামন্ত্রী

0

করোনা পরিস্থিতিতে দেশের নাগরিক ও সকল শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ে ঝুঁকি নিতে চাই না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আমরা যে তারিখই নির্দিষ্ট করি না কেন, অবস্থা অনুকূলে না আসলে মানুষের স্বাস্থ্য নিয়ে আমরা ঝুঁকি নিতে চাই না। আমরা ইতিমধ্যে অনলাইন শিক্ষাব্যবস্থা চালু রেখেছি। যদিও তার সীমাবদ্ধতা আছে, প্রচেষ্টা আমরা অব্যাহত রেখেছি। এখন আমরা একটা যুদ্ধের মধ্যে অবস্থান করছি।

আরও জানুন: ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পুরাতন সিলেবাস (বিশেষ) পরীক্ষার ফরম পূরণের সময় বৃদ্ধি

আজ শনিবার (২৯ মে) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নাগরিক সমাজ ও জনতার প্রত্যাশার আয়োজিত আব্দুল মতিন খসরুর স্মরণ সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের কাছে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবক সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয়। গুরুত্ব দিয়েই আমরা প্রায় এক বছর দুই মাসের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রেখেছি। কিন্ত আমাদের জাতীয় শিক্ষাকার্যক্রম বন্ধ নেই। অনলাইনে চলছে শিক্ষার্থীদের পড়াশোনা। প্রতিদিনের এই অনলাইন পড়াশোনার মান এবং পরিসর বৃদ্ধি পাচ্ছে এবং আমরা সকলে এতে অভ্যস্ত হয়ে যাচ্ছি। সারা পৃথিবীও এমন অভ্যস্ত হয়ে যাচ্ছে।

আরও জানুন: অনার্স ও মাস্টার্স পর্যায়ের পরীক্ষা সরাসরি এবং অনলাইনে হবে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনেক চেষ্টা করেছি, কিছুটা খুলেছি। আবার বাধ্য হয়ে বন্ধও করে দিতে হয়েছে। যেখানে ষোল আনা শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব, সেখানে কিন্তু সেটি খুলে রাখেনি কেউই। আমরা ইতোমধ্যে বিস্তার পরিকল্পনা করেছি, কীভাবে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা যায়। আমাদের সেই ব্যবস্থা ইতোমধ্যে করা হয়েছে এবং সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও বলেন, বিশেষজ্ঞরা বলেছে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে না নামলে শিক্ষাপ্রতিষ্ঠানে খুলে দেওয়া একদমই উচিত নয়। ঈদ যাত্রার কারণে করোনা সংক্রমণের হার আবারও কিছুটা ঊর্ধ্বগামী। আমরা জানিয়েছি ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দিতে চাই। আমরা চেষ্টা অবশ্যই করবো। বিভিন্ন জায়গা থেকে চাপ আছে, অনেক আন্দোলনেরও ডাক আছে।

আরও জানুন: দেশের ইতিহাসে এবারই প্রথম বিশ্ববিদ্যালয় গুলোতে ১ম বর্ষে শিক্ষার্থী নেই

তবে এটি বৃহত্তর ছাত্র সমাজ বা অভিভাবক যারা আছে, তাদের মতামত প্রতিফলিত করে না। আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুবিই দ্রুততম সময়ের মধ্যে খুলে দিতে চাই। আমাদের সব ধরনের প্রস্তুতি নেয়া আছে। অবশ্যই আমাদের করোনা পরিস্থিতি মাথায় রাখতে হবে। যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলি না কেন, আমরা আশা করছি দ্রুত সময়ের মধ্যে খুলতে পারবো।

 

পোষ্টটি লিখেছেন

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ওয়েবসাইট। যার মূলমন্ত্র হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।

একটি মন্তব্য লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

eight + 7 =