Homeপাবলিক বিশ্ববিদ্যালয়ঢাকা বিশ্ববিদ্যালয়ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ (DU Admission Circular 2022-23)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ (DU Admission Circular 2022-23)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ (DU Admission Circular 2022-23) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি:  

এই পোস্টে আপনার জন্য যা যা থাকছেঃ

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি, পরীক্ষা ও ফলাফল (DU Admission)

২০১৭ সন থেকে ২০২০ সন পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সনের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে কেবল তারাই ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি প্রার্থীরা ২৭/০২/২০২৩ তারিখ বিকাল ০৪.০০ টা থেকে ২০/০৩/২০২৩ তারিখ রাত ১১:৫৯ মি: পর্যন্ত Dhaka University Admission Website (https://admission.eis.du.ac.bd)- এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে।

আবেদন ফি ১০০০/- (এক হাজার) টাকা। চারটি রাষ্ট্রায়ত্ব বানিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যে কোন শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিবে।

শিক্ষার্থীরা ০৪ (চার) টি ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে।

ঢাবি ভর্তির (DU Admission) টাইম টেবিল 

আবেদন পদ্ধতি : অনলাইনের মাধ্যমে 

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

আবেদন শুরু: ২৭/০২/২০২৩ তারিখ বিকাল ০৪.০০ টা থেকে 

আবেদনের শেষ তারিখ: ২০/০৩/২০২৩ তারিখ রাত ১১:৫৯ মি: পর্যন্ত 

ফী প্রদানের শেষ তারিখ(ক,খ,গ,ঘ,চ ইউনিট): 

প্রবেশপত্র ডাউনলোড করার সময়সীমা: 

ফী প্রদানের শেষ তারিখ(ক,খ,গ,ঘ,চ ইউনিট): 

পরীক্ষার অঞ্চল সমূহ:

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ এবং পরীক্ষার সময়সূচি

ইউনিটের নাম ভর্তি পরীক্ষার তারিখ এবং সময় (DU Admission Date)
কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান ইউনিট ০৬ মে, ২০২৩ (বেলা ১১:০০ থেকে ১২:৩০ পর্যন্ত)
বিজ্ঞান ইউনিট ১২ মে, ২০২৩ (বেলা ১১:০০ থেকে ১২:৩০ পর্যন্ত)
ব্যবসায় শিক্ষা ইউনিট ১৩ মে, ২০২৩ (বেলা ১১:০০ থেকে ১২:৩০ পর্যন্ত)
চারুকলা ইউনিট  (সাধারণ জ্ঞান ও  অঙ্কন পরীক্ষা) ২৯, ২০২৩ (বেলা ১১:০০ থেকে ১২:৩০ পর্যন্ত)

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা 

কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান ইউনিট আসন সংখ্যা —– টি
বিজ্ঞান ইউনিট আসন সংখ্যা —- টি
ব্যবসায় শিক্ষা ইউনিট আসন সংখ্যা —– টি
চারুকলা ইউনিট আসন সংখ্যা  — টি
মোট আসন সংখ্যা —– জন

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি

ভর্তি বিজ্ঞপ্তি  Download

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩

বিজ্ঞান ইউনিট:

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ঃ বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসী অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্যঃ 

এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তিতে বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতাঃ

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL / GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে ।

তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট:

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ঃ কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্যঃ 

এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতাঃ 

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE / O Level এবং IAL / GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট:

এই ইউনিটের আওতায় বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত যে সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

আরও দেখুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয় সর্বশেষ নোটিশ ২০২৩ | NU Notice Board 2023

ব্যবসায় শিক্ষা ইউনিটে আবেদনের যোগ্যতাঃ 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ঃ উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

চারুকলা ইউনিট:

এই ইউনিটের আওতায় চারুকলা অনুষদভুক্ত যে সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

চারুকলা ইউনিটে আবেদনের যোগ্যতাঃ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

সকল ইউনিটের ক্ষেত্রে প্রযোজ্য (IGCSE/O Level এবং IAL/GCE A Level প্রার্থীর ক্ষেত্রে)

১। ২০১৭ সন থেকে ২০২০ সন পর্যন্ত IGCSE / O Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ১০ মে, ২০২২ সনের পরে ফল প্রকাশিত IAL/GCE A Level পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ ছাত্র-ছাত্রী ভর্তির জন্য আবেদন করতে পারবে।

তাদের IGCSE O Level এবং IAL/ GCE A Level মোট ৭টি বিষয়ের মধ্যে যথাক্রমে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি- গ্রেড থাকতে হবে।

২। সমমানের বিদেশী সার্টিফিকেট/ডিপ্লোমাধারী প্রার্থীরা সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অনুমতি সাপেক্ষে আবেদন করতে পারবে।

তবে সংশ্লিষ্ট অনুষদ কর্তৃক সমতা নিরূপিত হলেই কেবল তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ছাড়াও সকল প্রার্থীকে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃক নির্ধারিত অন্যান্য শর্ত পূরণ করতে হবে।

কোটায় ভর্তি 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর ওয়ার্ড কোটা (কেবল ছেলে/মেয়ে/স্বামী/স্ত্রী), উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠি, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধি (দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক, নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস, ট্রান্সজেন্ডার /হিজড়া), মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার নাতি/নাতনীসহ, খেলোয়াড় (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি থেকে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের) কোটায় ভর্তি প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ৭ (সাত) দিনের মধ্যে ঐ ইউনিটের ডিন অফিস থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রদর্শন পূর্বক নির্ধারিত ফরম সংগ্রহ করতে হবে।

আরও পড়ুনঃ ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

কোটার নির্ধারিত ফরম যথাযথভাবে পূরণ করে যে কোটায় ভর্তি হতে ইচ্ছুক তার প্রত্যয়নপত্র/ সনদপত্র/ প্রমাণপত্রসহ সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অফিসে অফিস চলাকালীন সময়ে জমা দিতে হবে।

  • ওয়ার্ড কোটার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অফিস প্রধানের প্রত্যয়নপত্রসহ।
  • উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠি কোটার ক্ষেত্রে স্ব-স্ব উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠি প্রধান / জেলা প্রশাসক এর সনদপত্রের সত্যায়িত ফটোকপিসহ
  • হরিজন ও দলিত সম্প্রদায় কোটার ক্ষেত্রে হরিজন ও দলিত সম্প্রদায় সংগঠন প্রধানের সনদপত্রসহ।
  • প্রতিবন্ধি কোটার (দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস, ট্রান্সজেন্ডার/হিজড়া) ক্ষেত্রে সঠিকতার সনদপত্রসহ।
  • মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার নাতি/নাতনীসহ কোটার ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদপত্র অথবা ১৯৯৭ সন থেকে ২০০১ সন পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিস্বাক্ষরিত মুক্তিযোদ্ধার সনদপত্রসহ।
  • খেলোয়াড় কোটায় শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক সনদপত্র প্রাপ্ত হতে হবে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি নিম্নরূপ: 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে সকল ইউনিটে ভর্তি প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে Mobile Phone, Calculator, Electronic Device সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

অনলাইনে ভর্তির প্রাথমিক আবেদনের জন্য আবেদনকারীর করণীয়:

সাধারণ তথ্য (সকল আবেদনের জন্য)

যেকোন ইউনিটে ভর্তির আবেদন https://admission.eis.du.ac.bd ওয়েব সাইট থেকে করা যাবে। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর, পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক), শিক্ষার্থী যে বিভাগীয় শহরের কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী, কোটা এবং স্ক্যান করা একটি ছবির প্রয়োজন পড়বে।

ভর্তির আবেদন ফি তাৎক্ষনিক অনলাইনে বা চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা প্রদান করা যাবে। আবেদন ফি অফেরৎযোগ্য।

আবেদন ও ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য উক্ত ওয়েব সাইটে পাওয়া যাবে।

সমতা নিরূপনের জন্য

এ-লেভেল/ও-লেভেল/সমমান বিদেশী পাঠক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপনের জন্য https://admission.eis.du.ac.bd ওয়েব সাইটে গিয়ে “সমমান আবেদন” বা “Equivalence Application” মেনুতে আবেদন করে তাৎক্ষনিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে।

সমতা নিরূপনের পর প্রাপ্ত “Equivalence ID” ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মত তারা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

 

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (41)শিক্ষা (39)জাতীয় বিশ্ববিদ্যালয় (37)ফলাফল (24)পরীক্ষা (23)ভর্তি তথ্য (17)ফরম পূরণ (10)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ডিগ্রি (9)অনার্স (9)সাত কলেজ (7)বি সি এস (7)মতামত (6)রুটিন (5)টেক নিউজ (4)অনলাইন ইনকাম (4)অনলাইনে আয় (4)সময়সূচি (4)লেখালেখি (4)এস.এস.সি (4)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)প্রবেশপত্র (3)বিসিএস প্রিপারেশন (3)বিসিএস টিপস (3)শিক্ষক নিবন্ধন (3)সিলেবাস (2)প্রশ্ন সমাধান (2)শিক্ষক নিয়োগ (2)রিলিজ স্লিপ (2)একাদশ ভর্তি (2)চাকরির খবর (2)ইঞ্জিনিয়ারিং ভর্তি (1)সাত কলেজে ভর্তি (1)সাবজেক্ট চয়েজ (1)মাস্টার্স প্রাইভেট (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)ডিপ্লোমা কোর্স (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)এনটিআরসিএ (1)কবিতা (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)পলিটেকনিক (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)কেন্দ্র তালিকা (1)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)ধর্মীয় শিক্ষা (0)সাধারণ জ্ঞান (0)সরকারি চাকরি (0)
error: Content is protected !!