Homeজাতীয় বিশ্ববিদ্যালয়অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম রিলিজ স্লিপের আবেদন পদ্ধতি ২০২৪

অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম রিলিজ স্লিপের আবেদন পদ্ধতি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম রিলিজ স্লিপের আবেদন প্রক্রিয়া  শুরু হবে ২১ মে ২০২৪ তারিখ বিকাল ৪টা। এবং প্রথম বর্ষে ভর্তির  ১ম রিলিজ স্লিপ এর আবেদন প্রক্রিয়া শেষ হবে ০৬ জুন ২০২৪ তারিখ রাত ১২টায়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স ১ম বসে যেসব শিক্ষার্থী ভর্তি হতে চান তাদের ১ম বর্ষের ভর্তির রিলিজ স্লিপের আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে যেসব শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পায়নি অথবা মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি, অথবা প্রথম ও দ্বিতীয় কোটায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করেছে সেই সকল শিক্ষার্থীদের পুনরায় ভর্তি হওয়ার জন্য ১ম বর্ষের ভর্তির রিলিজ স্লিপের জন্য অবশ্যই আবেদন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম রিলিজ স্লিপের আবেদন পদ্ধতি বিস্তারিতভাবে জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম রিলিজ স্লিপের আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি 

২০২৩-২৪ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের স্নাতক ও সম্মান শ্রেণীর প্রথম ও দ্বিতীয় মেধাতালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীর মেরিট লিস্টে চান্স পাননি তারা রিলিজ স্লিপের মাধ্যমে পুনরায় আবেদন করতে পারবেন।

রিলিজ স্লিপের নোটিশ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন 

 

রিলিজ স্লিপ সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই লেখাটি পড়ে আসুন 
জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ আবেদন সংক্রান্ত সকল তথ্য

অনার্স রিলিজ স্লিপ কি?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীতে যে সকল শিক্ষার্থী ভর্তি হতে চান কিন্তু নির্ধারিত প্রথম এবং দ্বিতীয় মেধা তালিকায় স্থান পাননি তারা যে পদ্ধতিতে পুনরায় আবেদন করতে পারবেন সেটাই হচ্ছে রিলিজ স্লিপ।

রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি | জাতীয় বিশ্ববিদ্যালয়

অনার্স রিলিজ স্লিপ আবেদন কবে শুরু ২০২৪?

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশ করেছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী মেরিট লিস্টে চান্স পাননি ও মেরিট লিস্টে চান্স পেয়েও ভর্তি হননি এবং কোন কারনে ভর্তি বাতিল করেছেন তারা অনার্স রিলিজ স্লিপ এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

অবশেষে সকল অপেক্ষার পালা শেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অনার্স রিলিজ স্লিপের আবেদনের তারিখ প্রকাশ করা হয়েছে।

অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম রিলিজ স্লিপ এর আবেদন প্রক্রিয়া শুরু হবে ২১ মে ২০২৪ তারিখ বিকাল ৪টা। এবং প্রথম বর্ষে ভর্তির  ১ম রিলিজ স্লিপ এর আবেদন প্রক্রিয়া শেষ হবে ০৬ জুন ২০২৪ তারিখ রাত ১২টায়। 

রিলিজ স্লিপের জন্য কারা আবেদন করতে পারবেন?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপ এর জন্য সবাই আবেদন করতে পারবেন না। রিলিজ স্লিপ এর জন্য যারা আবেদন করতে পারবেন-

  • যেসব শিক্ষার্থীদের মেধা তালিকায় স্থান হয়নি,
  • মেধা তালিকায় স্থান পেয়েও যে সকল শিক্ষার্থী ভর্তি হয়নি,
  • যারা ইতোমধ্যে কোনো কারণে ভর্তি বাতিল করেছে তারা,
  • কলেজ কর্তৃপক্ষ কর্তৃক যে সকল আবেদনকারী কে প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়নি তারা কোনভাবেই

রিলিজ স্লিপ আবেদন করার নিয়ম Release Slip 2024

রিলিজ স্লিপে আবেদন করার জন্য শিক্ষার্থীকে কয়েকটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে। নিচে রিলিজ স্লিপ আবেদন করার নিয়ম Release Slip 2024 বিস্তারিতভাবে আলোচনা করা হলো:

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট http://app1.nu.edu.bd/ এ Applicant Login অপশনে Honours Login সিলেক্ট করতে হবে।
  • এই পেজেই সঠিকভাবে রোল নাম্বার এবং পিন নাম্বার এন্ট্রি করতে হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ আবেদন সংক্রান্ত সকল তথ্য

  • রোল নাম্বার এন্ট্রি করার পর সরাসরি College Selection Option এ ক্লিক করুন। এখান থেকেই আবেদনকারী তার পছন্দ অনুযায়ী কলেজ সিলেক্ট করতে পারবেন।
  • কলেজে কোর্সভিত্তিক শূণ্য আসনের তালিকা অনুযায়ী সে তার পছন্দের সাবজেক্ট চয়েজ করতে পারবেন।
  • আবেদনকারী তার Eligible কোর্সে এন্ট্রি দেওয়ার পর পছন্দ অনুযায়ী ৫টি কলেজ এ এন্ট্রি দিয়ে রিলিজ স্লিপ এর ফরম পূরণ করতে পারবেন। 

রিলিজ স্লিপে আবেদন করে এই স্লিপ সরাসরি কলেজে জমা দেওয়ার কোন প্রয়োজন নেই। এবং এর জন্য কোন রকম ফি সংশ্লিষ্ট কলেজে জমা দেওয়ার প্রয়োজন নেই।

কারণ রিলিজ স্লিপের আবেদন সংশ্লিষ্ট কলেজ কর্তৃক অনলাইনের মাধ্যমে নিশ্চয়ন করা হয় না।

আবেদন ফরম চূড়ান্ত করনের পদ্ধতি

প্রথমত, আবেদন ফরমের সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর ফর্ম টি সেভ করে অনলাইনে Submit করতে হবে।

অনলাইনে সাবমিট করার পর আবেদনকারী তার নাম, রোল নম্বর, পিন কোড ও কলেজের নাম ও কোর্সের পছন্দক্রম অনুযায়ী একটি নতুন ফরম দেখতে পারবেন।

এই ফরমটি ডাউনলোড করে শিক্ষার্থী তার নিজের কাছে সংরক্ষণ করতে পারবেন। ফর্মের সাইজ হবে A4 (8.5”×11”)। এবং প্রিন্ট করার ক্ষেত্রে অফসেট সাদা কাগজে প্রিন্ট দিতে হবে। 

চূড়ান্ত ভর্তি ফরম সংগ্রহ

সাধারণত রিলিজ স্লিপ এর মাধ্যমে শিক্ষার্থী তার নির্বাচিত কলেজে কোর্স বরাদ্দ পেয়ে থাকে। কোর্স বরাদ্দ পাওয়ার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে শিক্ষার্থী আবেদন ফরমটি প্রিন্ট করে রাখতে পারবেন।

আবেদন ফরমটি কলেজে জমা দেওয়ার পূর্বে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও ভর্তি রেজিস্ট্রেশন ফি যুক্ত করে জমা দিতে হবে।

রিলিজ স্লিপ এর মাধ্যমে ভর্তি হওয়ার জন্য অবশ্যই অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর এবং সিল বসাতে হবে। অন্যথায়, কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীর রিলিজ স্লিপ গ্রহণ করবেন না। 

রিলিজ স্লিপের ফলাফল ২০২৪

অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম রিলিজ স্লিপের ফলাফল যথাসময়ে প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীরা পরবর্তীতে তাদের সাবজেক্ট পরিবর্তন করতে পারবেন না।

রিলিজ স্লিপ এর ফলাফল প্রকাশ করা হলে আপনারা যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সরাসরি দেখতে পারবেন।

প্রথম রিলিজ স্লিপের রেজাল্ট  | এনইউ অনার্স ভর্তি

রিলিজ স্লিপ নিয়ে সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) যে কলেজে ভর্তি পরীক্ষা দেওয়া হয় রিলিজ স্লিপের জন্য কি সেই কলেজে যোগাযোগ করতে হবে?

উঃ না, রিলিজ স্লিপের যাবতীয় প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে।

২) রিলিজ স্লিপ এর মাধ্যমে সরকারি কলেজে আবেদন করা যায়?

উঃ সরকারি কলেজের সিট সংখ্যা কম থাকায় প্রথম ও দ্বিতীয় মেরিট লিস্টে যারা চান্স পায় তাদের নিয়ে নেওয়া হয়। তাই পরবর্তীতে রিলিজ স্লিপ এর মাধ্যমে যারা আবেদন করেন তারা বেসরকারি কলেজে আবেদন করাই ভালো।

৩) প্রথম রিলিজ স্লিপে আবেদন করে সুযোগ না পেলে দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করা যায়?

উঃ আপনার পছন্দের কলেজে প্রথম রিলিজ স্লিপে আবেদন করে যদি ভর্তি না হতে পারেন তাহলে দেখতে হবে সেখানে সিট ফাঁকা রয়েছে কিনা। সিট ফাঁকা থাকলে দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করার মাধ্যমে ভর্তি হওয়া যায়।  

 

তিথি সাহা
তিথি সাহা
স্বাগতম, আমি তিথি সাহা। অবসর সময় লেখালেখি করার শখ আমার বহু পুরনো। এই লেখালেখি কে প্রফেশন হিসেবে গ্রহণ করেছি ২০২০ সাল থেকে। গত কয়েক বছরে আমার লেখা প্রচুর বাংলা এবং ইংরেজি ইনফরমেটিভ আর্টিকেল অনেক মানুষকে সঠিক তথ্য পেতে সাহায্য করেছে বলে আমি মনে করি। তথ্য প্রযুক্তির সংমিশ্রণের এই যুগে আমার লক্ষ্য হল, ডিজিটাল প্লাটফর্মে নিজেকে উপস্থাপন করা এবং প্রসারিত করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (41)শিক্ষা (39)জাতীয় বিশ্ববিদ্যালয় (37)ফলাফল (24)পরীক্ষা (23)ভর্তি তথ্য (17)ফরম পূরণ (10)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ডিগ্রি (9)অনার্স (9)সাত কলেজ (7)বি সি এস (7)মতামত (6)রুটিন (5)টেক নিউজ (4)অনলাইন ইনকাম (4)অনলাইনে আয় (4)সময়সূচি (4)লেখালেখি (4)এস.এস.সি (4)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)প্রবেশপত্র (3)বিসিএস প্রিপারেশন (3)বিসিএস টিপস (3)শিক্ষক নিবন্ধন (3)সিলেবাস (2)প্রশ্ন সমাধান (2)শিক্ষক নিয়োগ (2)রিলিজ স্লিপ (2)একাদশ ভর্তি (2)চাকরির খবর (2)ইঞ্জিনিয়ারিং ভর্তি (1)সাত কলেজে ভর্তি (1)সাবজেক্ট চয়েজ (1)মাস্টার্স প্রাইভেট (1)ssc results 2024 (1)মেধা তালিকা (1)ডিপ্লোমা কোর্স (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)এনটিআরসিএ (1)কবিতা (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)পলিটেকনিক (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)বই পরিচিতি (1)সাবজেক্ট পরিচিতি (1)লেকচার শীট (1)কেন্দ্র তালিকা (1)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)ধর্মীয় শিক্ষা (0)সাধারণ জ্ঞান (0)সরকারি চাকরি (0)
error: Content is protected !!