Homeঅনার্সজাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন

অনার্স ৩য় বর্ষ (সেশন ২০১৯-২০২০) নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ০৪ মার্চ, ২০২৪ তারিখ রোজ সোমবার দুপুর ১২ টায় প্রকাশ করা হয়েছে।

যারা নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন ২০২২ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার অংশগ্রহণ করতে চলেছেন, তাদেরকে আমরা বিশেষভাবে আমন্ত্রণ জানাচ্ছি। 

অনার্স ৩য় বর্ষের রুটিন ২০২৪ পিডিএফ আমাদের আর্টিকেল থেকে সংগ্রহ করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ইতোমধ্যে সংশোধন করা হয়েছে।

সংশোধিত রুটিন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ শে এপ্রিল ২০২৪ তারিখে। এবং রুটিন অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার সময় দুপুর ১.০০ ঘটিকা।

পরীক্ষার সংশোধিত রুটিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন পিডিএফ আকারে সংরক্ষণ করার জন্য আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

আরো পড়ুন > ডিগ্রী পাস ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২৩

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৪ বিস্তারিত আপডেট

সম্প্রতি Honours 3rd Year New Routine 2024 জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রকাশিত হয়েছে। এখানে পূর্বের রুটিন সংশোধন করে নতুন রুটিন সংযোজন করা হয়েছে।

নতুন রুটিন অনুযায়ী পরীক্ষা শুরু হবে ২৩ এপ্রিল ২০২৪ তারিখে এবং পরীক্ষা শেষ হবে ২১ মে ২০২৪ তারিখে।

উল্লেখ্য, ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস অনুযায়ী ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যেকোনো পরিস্থিতিতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা চলাকালীন সময়ে রুটিন পরিবর্তন করতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত এবং গ্রেড উন্নয়ন পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে।

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন ডাউনলোড করুন আমাদের আজকের পোস্ট থেকে।

  • অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশঃ ০৪.০৩.২০২৪ ইং 
  • পরীক্ষা শুরুর তারিখঃ ২৩.০৪.২০২৪ ইং 
  • পরীক্ষা শেষের তারিখঃ ২১ মে ২০২৪ ইং

অনার্স ৩য় বর্ষের রুটিন আপডেট

শুধু মাত্র ৮/০৫/২৪ তারিখের পরীক্ষা অনিবার্য কারণে পরিবর্তন করে নতুন তারিখ ঘোষনা করা হয়েছে। নতুন তারিখ ০৯/০৫/২০২৪ তারিখ। একদিন পিছানো হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন (সংশোধিত)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার্থীদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে সম্প্রতি (সেশন ২০১৯-২০) রুটিন PDF প্রকাশ করা হয়েছে। ২৩ শে এপ্রিল মঙ্গলবার থেকে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়ে ২১ শে মে মঙ্গলবার।

দীর্ঘ ২৮ দিনব্যাপী পরীক্ষা চলাকালীন সময়ে প্রশ্নপত্রে উল্লেখিত সময়কাল থেকে পূর্ণ সময় বরাদ্দ থাকবে। নিচে আমরা তত্ত্বীয় পরীক্ষার রুটিন ছবি আকারে প্রকাশ করছি।

তবে ব্যবহারিক পরীক্ষার সময়সূচি স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে জানিয়ে দেওয়া হবে।

কলেজে যোগাযোগ করে ব্যবহারিক পরীক্ষার তারিখ এবং সময়সূচী জেনে নেওয়ার অনুরোধ রইল। অনার্স ৩য় বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন (রুটিনের ছবি) নিচে ক্লিক করে ডাউনলোড করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড 

 

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। এখানে আলাদা আলাদা ভাবে মানবিক, বাণিজ্য, বিজ্ঞানের নাম সহ রুটিন প্রকাশ করা হয়েছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ২০২৪ সালে অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করবে ৩ লক্ষ ৩৫ হাজার ৪২১ জন পরীক্ষার্থী। 

পরীক্ষার কেন্দ্রের সংখ্যা থাকবে ৩২৪টি এবং ৩২৪ টি এবং ৩১ টি বিষয়ে ৮৮০ টি কলেজের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন পরীক্ষা চলাকালীন সময় অথবা পরীক্ষা শুরুর আগে যে কোন সময় রুটিন পরিবর্তন অথবা স্থগিত করার অধিকার বা স্বতঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সংরক্ষণ করে থাকে। 

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন যদি পুনরায় সংশোধন করা হয় তাহলে পুনরায় এখানে আপডেট দেওয়া হবে।

আরো পড়ুন > জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রমোশনের নিয়ম | সকল বর্ষ

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালের অনার্স তৃতীয় বর্ষ রুটিনে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, মনোবিজ্ঞান, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস, অর্থনীতি, গার্হস্থ্য অর্থনীতি, আরবি, সংস্কৃত, রসায়ন, পরিসংখ্যান, মৃত্তিকাবিজ্ঞান, পালি, কৃষিবিজ্ঞান , ফিন্যান্স ও ব্যাংকিং, পরিবেশ বিজ্ঞান, প্রাণ রসায়ন ও আণবিক জীববিজ্ঞান, গ্রন্থাগার বিজ্ঞান, ভূগোল, সমাজকল্যাণ, মার্কেটিং, নৃবিজ্ঞান, ইসলামী শিক্ষা পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। 

রুটিন ডাউনলোড করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে সরাসরি অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন ডাউনলোড করতে পারবেন। অনার্স তৃতীয় বর্ষের রুটিন ডাউনলোড করার জন্য নিচে উল্লেখিত লিঙ্কে প্রবেশ করুন।

এখান থেকে রুটিন ডাউনলোড করে পিডিএফ আকারে সংরক্ষণ করতে পারবেন।

https://www.nu.ac.bd/uploads/notices/notice_1239_pub_date_04032024.pdf.pdf

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রুটিন প্রকাশের পাশাপাশি অনার্স ৩য় বর্ষ পরীক্ষার যাবতীয় দিকনির্দেশনা প্রদান প্রদান করা হয়েছে। উপরিউক্ত ওয়েবসাইটে প্রবেশ করে কলেজ পাসওয়ার্ড ব্যবহার করে যাবতীয় দিক নির্দেশনা প্রিন্ট করে নিতে পারেন।

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার আগে করনীয় ও বর্জনীয় বিষয়গুলো কি কি তা নিয়ে আমরা বিস্তারিত নিচে আলোচনা করব।

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার এডমিট কার্ড পাবেন যেভাবে

সংশ্লিষ্ট কলেজ কর্তৃক পরিশত্র ডাউনলোড করে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করার অনুরোধ করা হয়েছে। কলেজ কর্তৃক প্রবেশপত্রে পরীক্ষার্থীদের পাসপোর্ট সাইজের ছবি আইকা আঠা দিয়ে লাগাতে হবে। এবং অধ্যক্ষের স্বাক্ষর এবং সিল ছাড়া কোন প্রবেশপত্র পরীক্ষাথীদের মাঝে বিতরণ করা হবে না।

কলেজ কর্তৃক প্রবেশপত্র ডাউনলোড ও প্রিন্টের নিয়ম গুলো হলো:

  • www.nu.ac.bd/admit/ ওয়েবসাইটে প্রবেশ করে এডমিট কার্ড সংগ্রহ করতে হবে।
  • College login এ click করে ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করুন। পাসওয়ার্ড ব্যবহার করলে এডমিট কার্ড ডাউনলোড করা যাবে।
  • পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য শিক্ষার্থীকে রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর ও পরীক্ষা কোড ব্যবহার করতে হবে।
  • অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার সংক্রান্ত যাবতীয় কোন গুরুত্বপূর্ণ প্রয়োজনে কল করুন ০১৭৩০৭৯৫৮৯৬ নাম্বারে।

আরো পড়ুন > ইনকোর্স ও তত্ত্বীয় মিলে ৪০ পেলেই মিলবে পাস

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ৩য় বর্ষ পরীক্ষার আগে করনীয় ও বর্জনীয়

অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রুটিনের সাথে যেসব নীতিমালা প্রদান করা হয়েছে সেগুলো মেনে চলতে হবে। নিচে সংক্ষেপে অনার্স ৩য় বর্ষ পরীক্ষার আগে করনীয় ও বর্জনীয় বিষয়গুলো তুলে ধরা হলো:

  • পরীক্ষায় প্রবেশের পূর্বে অবশ্যই এডমিট কার্ড সংগ্রহ করতে হবে,
  • পরীক্ষা শুরুর আগে যাবতীয় ফি অন্তত তিন দিন আগে পরিশোধ করতে হবে,
  • ব্যবহারিক পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে আগে থেকে জেনে নিতে হবে।

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার বিশেষ দিকনির্দেশনা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার বিশেষ দিকনির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান করা হয়েছে। চলুন এক নজরে নির্দেশনাগুলো দেখে নেওয়া যাক:

পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি থেকে কলেজ কর্তৃপক্ষকে পরীক্ষার দিন ট্রেজারী থেকে প্রশ্নপত্রের প্যাকেট সংগ্রহ করতে বলা হয়েছে।

প্রশ্নপত্রের প্যাকেট খোলার সময় সাবজেক্ট কোড ঠিক আছে কিনা এবং নির্দিষ্ট সময়সূচী অনুযায়ী সঠিক প্রশ্নপত্র এসেছে কিনা তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

পরীক্ষা শুরু হওয়ার পূর্বে হাজিরাপত্রে উত্তরপরের ক্রমিক নম্বর, উত্তরপত্রে রোল নম্বর, রেজিঃ নম্বর, কোর্স কোড পুনরায় যাচাই করতে বলা হয়েছে।

এবং পরীক্ষার্থীদের নিজ নিজ আসনে বসিয়ে সবগুলো উত্তর পত্র মিলিয়ে নেওয়ার ব্যাপারটি নিশ্চিত করতে বলা হয়েছে। 

শেষ কথা 

প্রিয় পাঠক পাঠিকা, আজকের এই পোস্টে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন, অনার্স ৩য় বর্ষ পরীক্ষার বিশেষ দিকনির্দেশনা, অনার্স ৩য় বর্ষ পরীক্ষার এডমিট কার্ড পাবেন যেভাবে ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি সামনে যারা অনার্স ৩য় বর্ষ পরীক্ষা অংশগ্রহণ করতে চলেছেন আর্টিকেলটি তাদের জন্য গুরুত্বপূর্ণ‌ হতে চলেছে। 

 

তিথি সাহা
তিথি সাহা
স্বাগতম, আমি তিথি সাহা। অবসর সময় লেখালেখি করার শখ আমার বহু পুরনো। এই লেখালেখি কে প্রফেশন হিসেবে গ্রহণ করেছি ২০২০ সাল থেকে। গত কয়েক বছরে আমার লেখা প্রচুর বাংলা এবং ইংরেজি ইনফরমেটিভ আর্টিকেল অনেক মানুষকে সঠিক তথ্য পেতে সাহায্য করেছে বলে আমি মনে করি। তথ্য প্রযুক্তির সংমিশ্রণের এই যুগে আমার লক্ষ্য হল, ডিজিটাল প্লাটফর্মে নিজেকে উপস্থাপন করা এবং প্রসারিত করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (39)শিক্ষা (33)জাতীয় বিশ্ববিদ্যালয় (30)ফলাফল (22)পরীক্ষা (22)ভর্তি তথ্য (13)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)এইচ.এস.সি (10)ফরম পূরণ (8)ডিগ্রি (8)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)টেক নিউজ (4)এস.এস.সি (4)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)সময়সূচি (4)শিক্ষক নিবন্ধন (3)বিসিএস টিপস (3)প্রিলিমিনারী টু মাস্টার্স (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)লেখালেখি (2)শিক্ষক নিয়োগ (2)সিলেবাস (2)প্রশ্ন সমাধান (2)এনটিআরসিএ (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)রিলিজ স্লিপ (1)একাদশ ভর্তি (1)চাকরির খবর (1)মেধা তালিকা (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)কবিতা (1)ssc results 2024 (1)লেকচার শীট (1)কেন্দ্র তালিকা (1)আসন বিন্যাস (1)প্রাথমিক শিক্ষা (1)সাবজেক্ট পরিচিতি (0)মেডিকেল ও ডেন্টাল (0)সরকারি চাকরি (0)বই পরিচিতি (0)মডেল টেস্ট (0)সাধারণ জ্ঞান (0)জে.এস.সি (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)ধর্মীয় শিক্ষা (0)পলিটেকনিক (0)
error: Content is protected !!