Homeজাতীয় বিশ্ববিদ্যালয়ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২৩ | যোগ্যতা ও আবেদনের নিয়ম

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২৩ | যোগ্যতা ও আবেদনের নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেনীর ভর্তি বিজ্ঞপ্তি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

প্রিয় ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা, আজকে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি নিয়ামানুসারে অনার্স ১ম বর্ষ ভর্তি শেষ হওয়ার পর ডিগ্রি ভর্তি শুরু করে। অনার্স ভর্তিতে যারা চান্স পাইনি, চান্স পেয়েও ভর্তি হয়নি কিংবা অনার্সে আবেদন করতে পারেনি তারাই মূলত ডিগ্রি ভর্তি আবেদন করতে পারে।

আমরা চেস্টা করবো ডিগ্রি ভর্তি আবেদন ২০২৩ নিয়ে প্রত্যেক শিক্ষার্থী ভাই/বোনদের সুন্দর একটি ধারণা প্রদান করতে।

ডিগ্রি ভর্তি কবে শুরু হবে ২০২৩, ডিগ্রি ভর্তিতে কত পয়েন্ট লাগবে? কবে থেকে আবেদন শুরু হবে, আবেদনের যোগ্যতা ও শর্তাবলি সহ সকল বিস্তারিত নিচে দেওয়া হলোঃ 

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২৩ 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ সমূহের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সের ভর্তি আবেদন আগামী ২ আগষ্ট বিকাল ৪ টায় শুরু হয়ে ৩০ আগষ্ট রাত ১২ টা পর্যন্ত চলবে।

আগ্রহী পার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েসাইট থেকে আবেদন ফরম করে তা প্রিন্ট করতে হবে। এবং আবেদন ফি বাবদ ২৫০/- সংশ্লিষ্ট কলেজে অবশ্যই জমা করতে হবে।

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২৩ টাইমটেবিল

আবেদন শুরু২ আগস্ট ২০২৩ ইং
আবেদন শেষ৩০ আগস্ট ২০২৩ ইং
আবেদন ফি২৫০ টাকা
আবেদনের লিংক
ভর্তির নিয়ম দেখুনএখান থেকে

ডিগ্রি ভর্তির যোগ্যতা ও শর্তাবলি

  • বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ড / উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে কোন শাখা হতে ২০১৮/২০১৯/২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় নূন্যতম জিপিএ ২.০ এবং ২০২০/২০২১/২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.০ প্রাপ্য হলে  শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারবে।
  • বাংলাদেশের কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে শুধুমাত্র এইচএসসি ভোকেশনাল, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি, ডিপ্লোমা ইন কমার্স উত্তীর্ণ শিক্ষার্থীরা উপরোক্ত শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • ২০১৮/২০১৯/২০২০ সালের O-Level পরীক্ষায় ৩ টি বিষয়ে B গ্রেড সহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০/২০২১/২০২২ সালের A-Level পরীক্ষায় ১ টি বিষয়ে বি গ্রেড সহ অন্তত ২ টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এই ভর্তি কার্যক্রমের সকল শর্তপূরন সাপেক্ষে ভর্তির আবেদন করতে পারবে।
  • বিদেশ সার্টিফিকেটধরী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ এ স্বীকৃত যে কোন শিক্ষাবোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নম্বরপত্রের সমতা নিরুপন করা হলে তারাও এই ভর্তি কার্যক্রমের শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ বা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), অনার্স প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে এই সকল শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে  ডিগ্রি (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না।

তবে এ সকল শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষা বর্ষের ভর্তি বাতিলপূর্বক ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।

একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন  বর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল অথবা ডিগ্রি (পাস) নিয়মিত / প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি (দুইবার) হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল করা হবে।

প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর ছবি  কিংবা কোন তথ্য ভুল অথবা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে  প্রার্থীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

ভর্তির শর্তাবলি ডাউনলোড করুন এখানে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (38)শিক্ষা (31)জাতীয় বিশ্ববিদ্যালয় (29)পরীক্ষা (23)ফলাফল (20)ভর্তি তথ্য (13)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (11)এইচ.এস.সি (10)ডিগ্রি (8)ফরম পূরণ (7)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)সময়সূচি (4)বিসিএস টিপস (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)লেখালেখি (2)কেন্দ্র তালিকা (2)প্রিলিমিনারী টু মাস্টার্স (2)সিলেবাস (2)শিক্ষক নিবন্ধন (2)প্রশ্ন সমাধান (2)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)শিক্ষক নিয়োগ (1)এনটিআরসিএ (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)রিলিজ স্লিপ (1)একাদশ ভর্তি (1)চাকরির খবর (1)মেধা তালিকা (1)কবিতা (1)লেকচার শীট (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)আসন বিন্যাস (1)পলিটেকনিক (0)সরকারি চাকরি (0)বই পরিচিতি (0)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)সাধারণ জ্ঞান (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)সাবজেক্ট পরিচিতি (0)ধর্মীয় শিক্ষা (0)প্রাথমিক শিক্ষা (0)
error: Content is protected !!