Homeমতামতবাংলাদেশের শিক্ষা বিষয়ক ওয়েবসাইট তালিকা ২০২৪

বাংলাদেশের শিক্ষা বিষয়ক ওয়েবসাইট তালিকা ২০২৪

আমরা যারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছি তাদের অনেক সময় বিভিন্ন শিক্ষা বিষয়ক ওয়েবসাইট প্রয়োজন পরে। শিক্ষার বিভিন্ন নোটিশ দেখা, ফরমপূরণ, রেজাল্ট দেখা সহ ভর্তি সংক্রান্ত বিভিন্ন কাজে এসব ওয়েবসাইটে ভিজিট করার দরকার পরে। আর তাই আজকে আমরা আলোচনা করবো বাংলাদেশের শিক্ষা বিষয়ক ওয়েবসাইট সম্পর্কে। যে সকল ওয়েবসাইট প্রতিনিয়ত আমাদের বিভিন্ন কাজে আসতে পরে।

আমরা সারাদিন গুগলে বিভিন্ন বিষয় সার্চ করি। আমাদের প্রয়োজনে আমরা সঠিক সময়ে শিক্ষা বিষয়ক ওয়েবসাইটের লিংক খুঁজে পায় না। কাজের সময় যদি আমরা আগুল খুঁজে পেতে সমস্যায় পড়ি তাহলে বিভিন্ন সময় নানা জতিলতার শিকার হতে হয়। তাই সকল শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে বাংলাদেশের শিক্ষা বিষয়ক প্রয়োজনীয় সকল ওয়েবসাইট নিয়ে আলোচনা করছি।

আমরা জানি বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশও ওয়েব জগতে পিছিয়ে নাই। আর এই ওয়েব দুনিয়া সকল কাজ খুব সহজ করে দিয়েছে। বাংলাদেশের শিক্ষা সেক্টরে নিয়মিতভাবে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটের মাধ্যমে সেবা প্রদান করে আসছে। আসুন আমরা সেই সকল শিক্ষামূলক ওয়েবসাইট এর নাম জেনে আসিঃ

বাংলাদেশের শিক্ষা বিষয়ক ওয়েবসাইট ২০২৪ 

প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চ শিক্ষা পর্যন্ত আমাদের শিক্ষা বিষয়ক সকল প্রকার কাজ করতে হয় এসকল ওয়েবসাইটের মাধ্যমে। বিভিন্ন নোটিশ, ভর্তি তথ্য, ফরমপূরণ, রেজাল্ট, অনলাইনে আবেদন, বৃত্তি, ভর্তি সহ সকল প্রয়োজনে আমরা বাংলাদেশের শিক্ষা বোর্ড এবং শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় ও বিভাগ সমূহের ওয়েবসাইট ব্যবহার করি।

তবে চলুন আমরা শিক্ষা সহায়ক ওয়েবসাইট সম্পর্কে জেনে আসি। আমরা নিচে বিস্তারিত আলোচনা সহ ওয়েবসাইট লিংকগুলো দিয়ে দিচ্ছি। এতে করে সকলের দরকারি সময় সেগুলো কাজে লাগবে।

শিক্ষা বিষয়ক তথ্য জানতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট এবং শিক্ষামূলক ওয়েবসাইট এর নামের তালিকা ও লিংক নিচে দেওয়া হলঃ

শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় এবং বিভাগ সমূহের ওয়েবসাইট

এসকল মন্ত্রণালয় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি, ভোকেশনাল শিক্ষা পদ্ধতি নীতি প্রণয়ন এবং বাস্তবায়ন করে থাকে। ইহা বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানএর ব্যবস্থাপনা ও প্রশাসন পরিচালনার উদ্দেশ্যে আইন, বিধি ও প্রবিধান প্রচলন করে থাকে।

মন্ত্রণালয় এবং বিভাগ সমূহের ওয়েবসাইট নাম ও লিংকসমূহঃ

ক্রমিকনাম ও বিভাগওয়েবসাইট লিংক 
০১শিক্ষা মন্ত্রণালয়moedu.gov.bd
০২প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়mopme.gov.bd
০৩মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগshed.gov.bd
০৪করিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগtmed.gov.bd
০৫স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগmefwd.gov.bd

 

বাংলাদেশের শিক্ষা বিষয়ক অধিদপ্তর ও কাউন্সিল সমূহের ওয়েবসাইট 

ক্রমিকনাম ও বিভাগওয়েবসাইট লিংক 
০১প্রাথমিক শিক্ষা অধিদপ্তরdpe.gov.bd
০২মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরdme.gov.bd
০৩করিগরি শিক্ষা অধিদপ্তরtechedu.gov.bd
০৪মাউশি (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর)dshe.gov.bd
০৫স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর (মেডিকেল ও ডেন্টাল সংক্রান্ত)dgme.portal.gov.bd
০৬বস্ত্র অধিদপ্তর (টেক্সটাইল ইঞ্জিনিয়ার কলেজ সংক্রান্ত)dot.gov.bd
০৭নৌ পরিবহন অধিদপ্তর (মেরিন এবং মেরিন ফিশারিজ একাডেমি)dos.gov.bd
০৮বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলbmdc.org.bd
০৯বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিলhomoeopathicboardbd.org
১০শিক্ষা প্রকৌশল অধিদপ্তরeedmoe.gov.bd
১১বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলbnmc.gov.bd
১২বাংলাদেশ বোর্ড অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক
সিস্টেমস্ অব মেডিসিন
bbuasm.gov.bd
১৩বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলbac.gov.bd
১৪বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলpcb.gov.bd

 

মাদ্রাসা, কারিগরি ও সাধারণ শিক্ষা বোর্ড সমূহের প্রয়োজনীয় ওয়েবসাইট 

বাংলাদেশের প্রায় সকল শিক্ষার্থীদের নিচে বর্ণিত ওয়েবসাইটসমুহ দরকার পরে। শিক্ষা বিষয়ক প্রয়োজনে আমাদের সকলকে এসকল ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করে থাকি। মাদ্রাসা, কারিগরি ও সাধারন শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ যেমনঃ নোটিশ, রেজাল্ট, ভর্তি তথ্য, ফরমপূরণ, পরীক্ষার সময়সূচী, অনলাইনে বিভিন্ন আবেদনের জন্য আমাদের প্রয়োজন হয় এগুলোর।

  • বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডঃ https://bmeb.gov.bd/
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডঃ https://bteb.gov.bd/

সকলের প্রয়োজনীয় শিক্ষা বিষয়ক দপ্তরের ওয়েবসাইট

শিক্ষার্থীদের কথা চিন্তা করে বাংলাদেশের শিক্ষা বিষয়ক বেশ কিছু দপ্তরের ওয়েবসাইটের নাম ও লিঙ্ক তুলে ধরছি। এসকল ওয়েবসাইট থেকে বিভিন্ন রকম সহায়তা নিতে পারবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক সম্পর্কে অবগত হতে পারবেন। একইসাথে ক্রীড়া শিক্ষা ও বৃত্তি সহায়তার মত উপকার এখান থেকে পাওয়া যাবে।

ই-বুক, শিক্ষক বাতায়ন, প্রাথমিক শিক্ষা একাডেমি ও জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা সম্পর্কে অবগত হতে পারবে সকল শিক্ষার্থীরা। নিচে শিক্ষা বিষয়ক দপ্তরের ওয়েবসাইট দেওয়া হলোঃ

গুরুত্বপূর্ণ কিছু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট তালিকা 

বাংলাদেশের মধ্যে গুরুত্বপূর্ণ কিছু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সম্পর্কে তুলে ধরা যাক। নিচে বর্ণিত ওয়েবসাইট থেকে বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ কাজ পরিচালিত হয়ে থাকে। এগুলোর আওতায় যারা আছে তারা সবাই নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাজ সম্পূর্ণ করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় পরিচালনা পদ্ধতি, সিলেবাস, শিক্ষা পদ্ধতি, ফরমপূরণ, ভর্তি ও বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ নোটিশ সহ পরীক্ষার সময়সূচী ও ফলাফল জানা যাবে।

১. জাতীয় বিশ্ববিদ্যালয়- https://www.nu.ac.bd/

২. ঢাকা বিশ্ববিদ্যালয়- https://www.du.ac.bd/

৩. ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ- https://7college.du.ac.bd/

৪. বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়- https://www.bou.ac.bd/

৫. কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি- https://acas.edu.bd/

৬. ইসলামি আরিব বিশ্ববিদ্যালয়- https://iau.edu.bd/

৭. সাধারন এবং বিজ্ঞান ও প্রযুক্তি (GST) বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি – https://gstadmission.ac.bd/

৮. বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)- https://ugc.gov.bd/

৯. তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি-  https://admissionckruet.ac.bd/

পরিশেষে সকল শিক্ষার্থীদের বলতে চাই, আপনারা যারা দরকারি বাংলাদেশের শিক্ষা বিষয়ক ওয়েবসাইট খুঁজে হয়রান তারা আমাদের এই আর্টিকেল শেয়ার করে রাখতে পারেন। প্রয়োজনে এই লেখাটি বুকমার্ক করে রাখুন। যাতে করে আপনারা প্রয়োজনীয় সময়ে কাজে লাগাতে পারেন।

আমরা এই লেখার মাধ্যমে খুব সুন্দরভাবে শিক্ষা সহায়ক ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করেছি। চেষ্টা করেছি শিক্ষা বিষয়ক তথ্য যাতে সহজেই জানতে পারেন সেজন্য শিক্ষা বিষয়ক সকল ওয়েবসাইট সম্পর্কে ধারনা দিতে। আশা করছি এই লেখার মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষা বিষয়ক সেবা কি ভাবে পেতে পারেন তা জানতে পেরেছেন।

লেখাটি ভাল লাগ্লে অবশ্যই শেয়ার করবেন সবার সাথে। আর আপনার কোন মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ধন্যবাদ সকল শিক্ষার্থীকে।

 

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (38)শিক্ষা (31)জাতীয় বিশ্ববিদ্যালয় (29)পরীক্ষা (23)ফলাফল (20)ভর্তি তথ্য (13)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (11)এইচ.এস.সি (10)ডিগ্রি (8)ফরম পূরণ (7)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)সময়সূচি (4)বিসিএস টিপস (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)লেখালেখি (2)কেন্দ্র তালিকা (2)প্রিলিমিনারী টু মাস্টার্স (2)সিলেবাস (2)শিক্ষক নিবন্ধন (2)প্রশ্ন সমাধান (2)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)শিক্ষক নিয়োগ (1)এনটিআরসিএ (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)রিলিজ স্লিপ (1)একাদশ ভর্তি (1)চাকরির খবর (1)মেধা তালিকা (1)কবিতা (1)লেকচার শীট (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)আসন বিন্যাস (1)পলিটেকনিক (0)সরকারি চাকরি (0)বই পরিচিতি (0)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)সাধারণ জ্ঞান (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)সাবজেক্ট পরিচিতি (0)ধর্মীয় শিক্ষা (0)প্রাথমিক শিক্ষা (0)
error: Content is protected !!