Homeফলাফলডিপ্লোমা পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২৩

ডিপ্লোমা পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২৩

পলিটেকনিকের প্রিয় শিক্ষার্থীবৃন্দ ইতিমধ্যে তোমরা জেনে গেছো পলিটেকনিক ভর্তির রেজাল্ট প্রকাশ করা হয়েছে। আজকের এই পোস্টে পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২৩ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়ে যাবে। পলিটেকনিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স ভর্তির ১ম পর্যায়ের ফলাফল ০৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখ প্রকাশ করা হয়েছে। আজকের পোস্টে পলিটেকনিক ভর্তি ১ম মেধা তালিকার ফলাফল, অনলাইনে পলিটেকনিক ভর্তি ফলাফল দেখার নিয়ম, অটো মাইগ্রেশন এবং কোটায় যারা আবেদন করেছে তাদের করনীয় কি এইসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো।

পলিটেকনিক ভর্তি ১ম মেধা তালিকার ফলাফল

যারা পলিটেকনিকে ভর্তির জন্য আবেদন করেছিল তাদের জন্য সুখবর ৭ই সেপ্টেম্বর পলিটেকনিক ভর্তির প্রথম মেধা তালিকার ফলাফল প্রকাশ করা হয়েছে। পলিটেকনিক ভর্তি ১ম মেধা তালিকার ফলাফল কিভাবে দেখবেন সেটি নিয়ে সম্পূর্ণ তথ্য নিচেই দেওয়া হলো।

অনলাইনে পলিটেকনিক ভর্তি ফলাফল দেখার নিয়ম

পলিটেকনিক এর শিক্ষার্থীরা তাদের ভর্তি ফলাফল দেখার জন্য বিভিন্ন জায়গায় বিভিন্নভাবে সার্চ করছেন। কিন্তু পলিটেকনিক ভর্তি ফলাফল দেখার নিয়ম খুবই সহজ যে কেউ যখন ইচ্ছা তখন পলিটেকনিক ভর্তি ফলাফল দেখে নিতে পারেন। আপনারা চাইলে এসএমএস এর মাধ্যমে বা অনলাইনেও পলিটেকনিক ভর্তি ফলাফল দেখে নিতে পারেন। আপনাদের সুবিধার্থে নিচেই অনলাইনে পলিটেকনিক ভর্তি ফলাফল দেখার নিয়ম দেওয়া হলো।

পলিটেকনিক ভর্তি ফলাফল দেখার জন্য প্রথমে যে ওয়েবসাইটে ক্লিক করতে হবে সেটার লিংক নিচে দেওয়া হলো।

http://btebadmission.gov.bd

ধাপ ১:  প্রথম পর্যায়ে আপনারা উপরে দেওয়া লিংকে ক্লিক করে ফলাফল জানার জন্য ওয়েবসাইটে প্রবেশ করবেন।

ধাপ ২: লিংকে ক্লিক করার পর আপনাদের এমন একটি ওয়েবসাইটে নিয়ে যাবে। এখানে আপনারা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (Diploma in Engineering) অপশনে ক্লিক করবেন।

ধাপ ৩: তারপরে আপনাদের সামনে রেজাল্ট এর জন্য একটি পেজ ওপেন হবে। এই এই পেজটি ওপেন হওয়ার পর রেজাল্ট (Results) অপশনে ক্লিক করবেন।

ধাপ ৪: রেজাল্ট অপশনে ক্লিক করার পর আপনাদের সামনে এই পেজটি ওপেন হবে। এই পেজে রোল নম্বর (যে রোল নম্বর দিয়ে বোর্ডে পরীক্ষা দিয়েছেন), বোর্ড নাম (আপনি যেই বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন) এবং পরীক্ষার সাল দিয়ে নেক্সট (Next) অপশনে ক্লিক করবেন।

পলিটেকনিক ভর্তি ফলাফল
পলিটেকনিক ভর্তি ফলাফল

ধাপ ৫: তারপরে আপনাদের এখানে রেজাল্ট দেখানো হবে।

অটো মাইগ্রেশন কি

অনেক শিক্ষার্থীদের মনে এই প্রশ্নটিই থাকে যে অটো মাইগ্রেশন কি? অটোমাইগ্রেশন সম্পর্কে সবাই সঠিক তথ্য জানেনা তার জন্য আজকে এই পোস্টে আমরা পলিটেকনিক রেজাল্ট এর পাশাপাশি অটো মাইগ্রেশন কি সেই বিষয়ে তথ্য জানাবো। অটো মাইগ্রেশন সাধারণত কলেজ বা সাবজেক্ট চেঞ্জ করার জন্য। মাইগ্রেশন করে রাখলে খুব সহজেই কলেজ বা সাবজেক্ট চেঞ্জ করা যাবে। যেহেতু এটি আলাদাভাবে আবেদন করতে হয় না এজন্য এটাকে অটো মাইগ্রেশন বলা হয়। অটো মাইগ্রেশন এর ফলে যে কোন কলেজ থেকে আরেকটা কলেজ পরিবর্তন করা সহজ হয় বা পরিবর্তন করার সুযোগ থাকে।

কিভাবে কখন অটো মাইগ্রেশন হয়ে থাকে

চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক কিভাবে কখন অটো মাইগ্রেশন হয়ে থাকে? অটো মাইগ্রেশন এর ফলে কি হয় সেটা তো আমরা জেনেছি এখন জানবো কখন আর কিভাবে এই অটো মাইগ্রেশন কাজে লাগে বা হয়ে থাকে। একাদশ শ্রেণীর প্রথম ও দ্বিতীয় মেধা তালিকায় অটো মাইগ্রেশন এর জন্য আবেদন করতে হয়। তৃতীয় মেধা তালিকার আগে যদি মন মত কলেজ না পড়ে তাহলে অটো মাইগ্রেশন অন রাখলে আমরা কলেজ চেঞ্জ করে নিতে পারব। সাধারণত অটো মাইগ্রেশন তৃতীয় মেধা তালিকার আগেই আবেদন করার সময় অন করে রাখতে হয়।

কোটায় যারা আবেদন করেছে তাদের কি করনীয়

বাংলাদেশে অনেক স্টুডেন্ট আছে যারা কোটায় আবেদন করে থাকে।  অনেকের মনে প্রশ্ন জাগে যে কোটায় যারা আবেদন করেছে তাদের কি করনীয়? কোটায় আবেদন করা শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার সময় প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে আপলােড করতে হবে। অনলাইনে আবেদন করার পর Application ID এর প্রিন্ট কপিসহ অনলাইন এর ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী নির্ধারিত তারিখ এর মধ্যে অনলাইনে আবেদন প্রমাণের মূলকপি এবং ফটোকপি বাংলাদেশে যে যেই কলেজে আবেদন করেছে সেই কলেজে জমা দিতে হবে। জমা না দিলে তার আবেদন গ্রহণযোগ্য হবে না।

এই ছিল আজকের সম্পূর্ণ পোস্ট। আপনাদের যদি এই বিষয়ে আরো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

লাইলাতুল জান্নাত খান
লাইলাতুল জান্নাত খান
আমি "এডু হেল্পস্ বিডি" ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ে লেখালেখি করে থাকি। পাশাপাশি আমি ডাটা এন্ট্রি সহ ফেসবুক মার্কেটিং করি। আমি একজন প্রফেশনাল ফ্রিলান্সার।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (38)শিক্ষা (31)জাতীয় বিশ্ববিদ্যালয় (29)পরীক্ষা (23)ফলাফল (20)ভর্তি তথ্য (13)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (11)এইচ.এস.সি (10)ডিগ্রি (8)ফরম পূরণ (7)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)সময়সূচি (4)বিসিএস টিপস (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)লেখালেখি (2)কেন্দ্র তালিকা (2)প্রিলিমিনারী টু মাস্টার্স (2)সিলেবাস (2)শিক্ষক নিবন্ধন (2)প্রশ্ন সমাধান (2)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)শিক্ষক নিয়োগ (1)এনটিআরসিএ (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)রিলিজ স্লিপ (1)একাদশ ভর্তি (1)চাকরির খবর (1)মেধা তালিকা (1)কবিতা (1)লেকচার শীট (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)আসন বিন্যাস (1)পলিটেকনিক (0)সরকারি চাকরি (0)বই পরিচিতি (0)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)সাধারণ জ্ঞান (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)সাবজেক্ট পরিচিতি (0)ধর্মীয় শিক্ষা (0)প্রাথমিক শিক্ষা (0)
error: Content is protected !!