Homeজাতীয় বিশ্ববিদ্যালয়ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি। Degree 2nd Year Exam Form Fill up ২০২৩। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় বর্ষের পরীক্ষার ফরম পূরণ। ২০২১ সালের ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ডিগ্রি ২য় বর্ষের পরীক্ষার ফরম পূরণ ২০২৩।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৩ সালের ডিগ্রী পাস  ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে দেয়া হলঃ

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ 

২০২১ সনের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস ২য় বর্ষ পরীক্ষা  ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ নিম্নবর্ণিত তারিখ অনুযায়ী অনুষ্ঠিত হবে। তাই নির্ধারিত তারিখের পর ডাটা এন্ট্রি, নিশ্চয়ন, স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বিধায় যথাসময়ে পরীক্ষার্থী ও কলেজকে ফরম পূরণ সম্পর্কিত সমস্ত কাজ সম্পন্ন করতে হবে।

ডিগ্রী পাস পরীক্ষার তারিখ ও বিস্তারিত সময়সূচি যথাসময়ে ওয়েবসাইটে ঘােষণা করা হবে। উল্লিখিত পরীক্ষার আবেদন ফরম, বিবরণী ফরম, আনুষঙ্গিক কাগজপত্র পূরণ ও জমাদানের তারিখ এবং ফরম পূরণের বিস্তারিত নিয়মাবলী নিম্নে তুলে দিলামঃ

আরো পড়ুন-  জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তির নিয়ম

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ সময়সূচি

অনলাইন ফরম ডাউন লােড করার তারিখ (শিক্ষার্থী কর্তৃক): ০৭/০২/২০২৩ হতে ০৭/০৩/২০২৩ ইং

• শিক্ষার্থীর ডাটা নিশ্চয়ন করার তারিখ (কলেজ কর্তৃক): ১৫/০৩/২০২৩ ইং

• সােনালী সেবার মাধ্যমে টাকা জমার তারিখ (কলেজ কর্তৃক): ২৭/০৩/২০২৩ ইং

• ফি বিবরণী, বিবরণী ও অন্যান্য কাগজপত্র সংশ্লিষ্ট শাখা/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দেওয়ার তারিখ: ২৭/০৩/২০২৩ ইং

ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার সম্ভাব্য পরীক্ষার্থীর তালিকা সহ বিষয় সংকেত বিবরণী, এবং প্রশ্নপত্রের চাহিদা ফরম ও ডাটা এন্ট্রি সফটওয়ার সংগ্রহ ও সম্ভাব্য পরীক্ষার্থীর তালিকা, বিষয় সংকেত বিবরণী ফরম, প্রশ্নপত্রের চাহিদা ফরম, ডাটা এন্ট্রি সফটওয়ার ও পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীসহ প্রয়ােজনীয় তথ্যাদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.nubd.info/degree-pass) তে পাওয়া যাবে।

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলীঃ

ডিগ্রী পাস কোর্স ২য় বর্ষ পরীক্ষা নিয়মিত শিক্ষার্থী (৭০০ নম্বর)

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী এবং ২০২০ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী ২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted (উত্তীর্ণ) হয়েছে সে সকল শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

উপরােক্ত এই সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকে ২য় বর্ষে “বাংলা জাতীয় ভাষা” আবশ্যিকপত্রসহ নৈর্বাচনিক বিষয়গুলাের ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীদেরকে ২য় বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্চনীয়।

ডিগ্রী পাস কোর্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা অনিয়মিত শিক্ষার্থী (৭০০ নম্বর):

২০১৮-২০১৯, ২০১৭-২০১৮, ২০১৬-২০১৭, ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৮, ২০১৭, ২০১৬, ২০১৫ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী ২০২০, ২০১৯, ২০১৮, ২০১৭, ২০১৬, সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ অকৃতকার্য (Not Promoted) হয়েছে সে সকল শিক্ষার্থীরা এই পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৯ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী ২০১৯ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে শর্তসাপেক্ষে ৩য় বর্ষে উত্তীর্ণ (Promoted-c) হয়েছে সে সকল শিক্ষার্থীরা অনুপস্থিত হওয়া বিষয়ে অবশ্যই এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

উপরােক্ত এই সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকে ২য় বর্ষে ‘বাংলা জাতীয় ভাষা” আবশ্যিকপত্রসহ নৈর্বাচনিক বিষয়গুলাের ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকে ২য় বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্চনীয়।

ডিগ্রী দ্বিতীয় বর্ষ সার্টিফিকেট কোর্স পরীক্ষা (২০০ নম্বর)

২০২০, ২০১৯, ২০১৮, ২০১৭ সালের সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীগণ যারা ২০২০, ২০১৯, ২০১৮, ২০১৭, সালের ১ম বর্ষের পরীক্ষায় ১ম ও ২য় পত্রে Promoted (উত্তীর্ণ) হয়েছে তারা এই পরীক্ষায় ২য় বর্ষের নির্ধারিত ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এই সকল শিক্ষার্থীরা ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

ডিগ্রী দ্বিতীয় বর্ষ অকৃতকার্য ও মানােন্নয়ন শিক্ষার্থী

২০১৮-২০১৯, ২০১৭-২০১৮, ২০১৬-২০১৭, ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী এবং ২০১৯, ২০১৮, ২০১৭, ২০১৬, ২০১৫ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী যারা ২০২০, ২০১৯, ২০১৮, ২০১৭, ২০১৬ ও ২০১৫ সালের ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Not Promoted হয়েছে বা কোন পত্রে/কোর্সে F গ্রেড পেয়েছে তারাও এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী ২০২০ সালের ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে কোন পত্রে/কোর্সে C গ্রেড বা D. গ্রেড পেয়েছে তারা সর্বোচ্চ দুটি কোর্সে পত্রে মানােন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম

  1. আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/degree-pass) এ গিয়ে Apply to online form Fillup (For Student)-এই লিংকে ক্লিক করতে হবে। এরপর নিজের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ও  ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে, অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করতে হবে। পূরণকৃত ফরমটিতে উক্ত পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ করা থাকবে।
  2.  শিক্ষার্থীদের সম্প্রতি তােলা ০২ (দুই) কপি পাসপাের্ট সাইজের ছবি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) আবেদন ফরমের নির্ধারিত স্থানে গাম দ্বারা আটকিয়ে দিতে হবে।
  3. ফিসহ প্রিন্টকৃত আবেদন ফরমে দুইটি অংশ থাকবে। শিক্ষার্থীদের উভয় অংশে অধ্যক্ষ স্বাক্ষর করার পর উপরের অংশ পরীক্ষার্থী সংরক্ষণ করবে এবং নিচের অংশটি আবেদনকারীকে নিজ দায়িত্বে স্বাক্ষর করে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে অবশ্যই জমা করে দিতে হবে।

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি দেখুন

 

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ

 

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ

 

 

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ

এখনই ফরম পূরণ করার জন্য এই লিংকে ক্লিক করুন http://nubd.info/degree-pass/

ডিগ্রী ২য় বর্ষের পরীক্ষার প্রবেশপত্র সংশোধন সম্পর্কে 

  •  প্রবেশপত্রে কোন ভাবেই কাটাকাটি বা সংশােধন করা যাবে না।
  • এই প্রবেশপত্রে যদি কোন ভুল থাকে তবে তা সংশােধনের জন্য আনুষঙ্গিক কাগজপত্র সহ ডিগ্রী পাস শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রক-এর সাথে যােগাযােগ করতে হবে।
  • রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয় কোড অনুযায়ী ফরম পূরণ ও পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে, অন্যথায় অংশগ্রহণ করা যাবে না।

ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার রেগুলেশন

২০২১ সালের ডিগ্রী পাস পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ এর  রেগুলেশন অনুযায়ী হবে। এই পূর্ণাঙ্গ রেগুলেশন বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nu.ac.bd তে পাওয়া যাবে।  পরীক্ষার সময়সূচি ও কেন্দ্র তালিকা  এবং পরীক্ষার বিস্তারিত সময়সূচি যথাসময়ে ঘােষণা করা হবে।

ফলাফলঃ

ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার এই ফলাফল গ্রেডিং পদ্ধতিতে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।.

আরো পড়ুন- ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফলাফল 

গ্রেডিং সিস্টেমঃ

এটা উত্তরপত্র নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। একজন পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরকে লেটার গ্রেড  ও গ্রেড পয়েন্টে  রূপান্তর করা হবে। পরীক্ষার্থীর ফলাফল মূল্যায়নের জন্য নিম্নলিখিত লেটার গ্রেড corresponding গ্রেড পয়েন্ট থাকবে।

  • ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য সাতটি পত্রের মধ্যে কমপক্ষে তিনটি পত্রে D গ্রেড বা তার চেয়ে বেশী গ্রেড পেতে হবে।
  • অবশই সকল পত্রের পরীক্ষায় উপস্থিত থাকতে হবে।
  • লিখিত ও ইন-কোর্স পরীক্ষার নম্বর যােগ করে পরীক্ষার্থীর ফলাফল নির্ধারণ করা হবে।

গ্রেডিং সিস্টেম  সম্পর্কে বিস্তারিত  এখানে  দেওয়া হল  

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (38)শিক্ষা (31)জাতীয় বিশ্ববিদ্যালয় (29)পরীক্ষা (23)ফলাফল (20)ভর্তি তথ্য (13)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (11)এইচ.এস.সি (10)ডিগ্রি (8)ফরম পূরণ (7)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)সময়সূচি (4)বিসিএস টিপস (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)লেখালেখি (2)কেন্দ্র তালিকা (2)প্রিলিমিনারী টু মাস্টার্স (2)সিলেবাস (2)শিক্ষক নিবন্ধন (2)প্রশ্ন সমাধান (2)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)শিক্ষক নিয়োগ (1)এনটিআরসিএ (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)রিলিজ স্লিপ (1)একাদশ ভর্তি (1)চাকরির খবর (1)মেধা তালিকা (1)কবিতা (1)লেকচার শীট (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)আসন বিন্যাস (1)পলিটেকনিক (0)সরকারি চাকরি (0)বই পরিচিতি (0)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)সাধারণ জ্ঞান (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)সাবজেক্ট পরিচিতি (0)ধর্মীয় শিক্ষা (0)প্রাথমিক শিক্ষা (0)
error: Content is protected !!