Homeবি সি এসপ্রশ্ন সমাধানবিসিএস পরীক্ষায় ইংরেজি সাহিত্যে প্রস্তুতি যেভাবে নিবেন

বিসিএস পরীক্ষায় ইংরেজি সাহিত্যে প্রস্তুতি যেভাবে নিবেন

বিসিএস পরীক্ষায় “ইংরেজি সাহিত্যে” প্রস্তুতিঃ ৪৫তম বিসিএস পরীক্ষায় কার্যকরী প্রস্তুতির অংশ হিসেবে “ইংরেজি সাহিত্যে” নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য নিচে তুলে ধরা হলঃ

Question Criteria: প্রধানত ইংরেজী সাহিত্যর জন্য ৬টি Criteria কে প্রাধান্য দিয়েই মূলত পরীক্ষার প্রশ্ন হয়ে থাকে। তাই আমাদের উচিত এই ৬টি Criteria কে ভালোমতো বোঝা তারপর ভেরিয়েশন ভিওিক Standard প্রস্তুতি নেওয়া।

বিসিএস পরীক্ষায় ইংরেজি সাহিত্যে প্রস্তুতি নেওয়ার কৌশল

বিসিএস পরীক্ষায় ইংরেজি সাহিত্যে প্রস্তুতি

  1. Quotation ( সব বিখ্যাত Writter er বিখ্যাত উক্তি) এটা পড়লে ২/৩ মার্কস এর মতোন প্রশ্ন এসে থাকে।
  2. প্রতি Writter এর বিখ্যাত গ্রন্থ – এটা পড়লে ১/২ মার্কস ; ঔই গ্রন্থ কি ধরনের এটা পড়লে ১ মার্কস এবং ঔইসব গ্রন্থের বিখ্যাত চরিএ এটা পড়লে ১/২ মার্কস আসে।
  3. কে কোন যুগের কবি এই টপিক পড়লে ১ মার্কস আসে।
  4. Literary terms পড়লেও ১ মার্কস আসতে পারে। Literary Terms বলতে আলংকারিক শব্দকে বোঝানো হয়েছে।
  5. সবযুগের সময়কাল (যুগ বিভাজন) জেনে রাখা ভালো ১ মার্কস আসলেও আসতে পারে।

কিছু কিছু গুরুত্বপূর্ণ লেখকের গুরুত্বপূর্ণ উপাধি থেকেও ১ মার্কস এর মতোন প্রশ্ন এসে থাকে।

ইংরেজি সাহিত্যে প্রস্তুতির রূপরেখা অংকন

১ম ভেরিয়েশন (অতি গুরুত্বপূর্ণ সাহিত্যিক)

এই অংশের সাহিত্যিকদের অত্যাধিক গুরুত্ব দিয়ে পড়তে হবে।
1. William Shakespeare
2. John Milton
3. S.T.Coleridge
4. P.B.Shelly
5. William Wordsworth
6. G.B. Show
7. W.B. Yeats

এই সাহিত্যিকদের Quotation, বিখ্যাত গ্রন্থ + ঐ সকল গ্রন্থের বিখ্যাত চরিএ + উপাধি খুব গুরুত্ব দিয়ে শেষ করতে হবে।

২য় ভেরিয়েশন (মধ্যম গুরুত্বপূর্ণ সাহিত্যিক)

1. Christopher Marlowe
2. Alexender Pope
3. John Keats
4. Charles Dickens
5. Alferd Lord Tennysons
6. T.S.Eliot
7. E.M. Forster

গুরুত্ব বিবেচনায় এগুলো মধ্যম গুরুত্বপূর্ণ। এখানেও এই সাহিত্যিকদের Quotation, বিখ্যাত গ্রন্থ + উপাধি শেষ করতে হবে। তবে এই Part এর সাহিত্যিকদের গুরুত্বপূর্ণ গ্রন্থের চরিএগুলো একটু হালকা দেখে গেলেই হবে। তবে ১ম ভেরিয়েশনের সাহিত্যিকদের গুরুত্বপূর্ণ গ্রন্থের চরিত্র গুলোই বেশ গুরুত্বপূর্ণ।

বিসিএস প্রিলি পাস করার একদম সহজ পদ্ধতি

৩য় ভেরিয়েশন (খুবই কম গুরুত্বপূর্ণ)

এই অংশের জন্য খুব অল্প সময় বরাদ্দ রাখবেন। আর এই অংশের সাহিত্যিকদের শুধু তাদের গুরুত্বপূর্ণ গ্রন্থগুলো পড়লেই যথেষ্ট। এই Part এর জন্য Francis Bacon, John Dryden, Charlotte brontee, D.H. Lawrence, Herman Melville, H.G Wells, Thomas Kyd, Jonathan Swift পড়লেই হবে।

বিসিএসের জন্য পড়ার পদ্ধতি:

1. উপরের ভেরিয়েশনভিওিক প্রস্তুতি নিলে Criteria 1 and 2 ভালোমতো শেষ হবে ইনশাআল্লাহ।

2. Criteria -3 কে কোন যুগের কবি সেটা পাড়তে হলে আলাদা করে একদিন বসে কোন যুগে কোন কবির আবির্ভাব সেটা পড়তে হবে এবং এতে করে আমাদের ১/২ মার্কস কমন আসতে পারে ইনশাআল্লাহ।

3. Criteria -4 এর জন্য গুরুত্বপূর্ণ Literary Terms গুলো ভালো মতো পড়তে হবে।

4. Criteria -5 এর জন্য শুধু যুগের সময়কাল পড়লেই হবে। এটা খুব সহজ Part, তাই অল্প সময় প্রয়োগ করে ১ মার্কস কমন পাওয়া খুব সহজ।

চাকরি বা বিসিএস টিকতে সাধারন কিছু টিপস

5. Criteria – 6 এর জন্য ১ম ও ২য় ভেরিয়েশনের যে সাহিত্যিকদের কথা বলা হয়েছে তাদের যে উপাধি সেগুলো পড়লেই ১ মার্কস কমন পাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

BCS Tips- Short Technique

প্রধানত কেউ যদি এভাবে ধরে প্রস্তুতি নেওয়ার সুযোগ কম পান, তাহলে বিগত বিসিএস (৩৫-৪৪ তম) সব প্রশ্ন ব্যাখ্যাসহ ভালোমতো পড়লেই মিনিয়াম ৮ মার্কস কমন পাওয়ার সুযোগ তৈরি হয়। এখন বাকিটা নির্ভর করছে আপনাদের উপর। তবে ভেরিয়েশন + Pattern মেনে Preparation নিলে Overwall Preparation গোছানো ও Standard হয়।

নিজের উপর আত্নবিশ্বাস থাকলে ইংরেজির মতো কঠিন বিষয়কে আমরা জয় করবো ইনশাআল্লাহ। শুধু আমাদের লেগে থাকতে হবে, অল্প সময়ের জন্য হলেও হতাশ হওয়া যাবেনা। সৃষ্টিকর্তা সবার মনের আশা পূরন করুক এই কামনা করি এবং আমার জন্য সবাই দোয়া রাখবেন এবং ভুল কিছু বললে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

সংগৃহীত

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (38)শিক্ষা (31)জাতীয় বিশ্ববিদ্যালয় (29)পরীক্ষা (23)ফলাফল (20)ভর্তি তথ্য (13)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (11)এইচ.এস.সি (10)ডিগ্রি (8)ফরম পূরণ (7)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)এস.এস.সি (4)সময়সূচি (4)বিসিএস টিপস (3)বিসিএস প্রিপারেশন (3)প্রবেশপত্র (3)লেখালেখি (2)কেন্দ্র তালিকা (2)প্রিলিমিনারী টু মাস্টার্স (2)সিলেবাস (2)শিক্ষক নিবন্ধন (2)প্রশ্ন সমাধান (2)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)শিক্ষক নিয়োগ (1)এনটিআরসিএ (1)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)রিলিজ স্লিপ (1)একাদশ ভর্তি (1)চাকরির খবর (1)মেধা তালিকা (1)কবিতা (1)লেকচার শীট (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)আসন বিন্যাস (1)পলিটেকনিক (0)সরকারি চাকরি (0)বই পরিচিতি (0)মেডিকেল ও ডেন্টাল (0)মডেল টেস্ট (0)জে.এস.সি (0)সাধারণ জ্ঞান (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)সাবজেক্ট পরিচিতি (0)ধর্মীয় শিক্ষা (0)প্রাথমিক শিক্ষা (0)
error: Content is protected !!