Homeশিক্ষক নিয়োগশিক্ষক নিবন্ধনশিক্ষক নিবন্ধন MCQ পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস

শিক্ষক নিবন্ধন MCQ পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস

আমরা এখানে চাকরির বিজ্ঞপ্তি, চাকরির পরীক্ষার তারিখ, প্রবেশপত্র ডাউনলোড লিঙ্ক এবং গুরুত্বপূর্ণ সংবাদগুলির সমস্ত পোস্ট করি, আমরা আপনার জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় এটি তাই আপনি যদি এই সাইটটি থেকে যান তবে আপনাকে সর্বশেষে সংবাদ আপডেটের জন্য এখানে দেখতে যেতে সহায়তা করে can বাংলাদেশের যে কোনও চাকরির বিজ্ঞপ্তি সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুক গ্রুপ বা টুইটারে। শিক্ষক নিবন্ধন MCQ পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস নিয়ে আজকের বিস্তারিত সাজানো হয়েছে।

স্কুল পর্যায়

নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, মাদরাসার সহকারী শিক্ষক ও সহকারী মৌলবি; এবতেদায়ি মাদরাসার এবতেদায়ি প্রধান| উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ এবং মাদরাসার প্রদর্শক ও শরীরচর্চা শিক্ষক; কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক, সাধারণ বিষয় (ভাষা) পদে নিবন্ধনে ইচ্ছুক সকল প্রার্থীর জন্য। শিক্ষক নিবন্ধন MCQ পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস 

Syllabus for Preliminary Test

বিষয় কোড-৩০০ পূর্ণমান-১০০, সময়: ১ ঘন্টা

ক.বাংলা (Bengali): ২৫১. ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার,

২. বাগধারা ও বাগবিধি,

৩, ভুল সংশােধন বা শুদ্ধকরণ,

৪, যথার্থ অনুবাদ,

৫. সন্ধি বিচ্ছেদ,

৬. কারক বিভক্তি,

৭. সমাস ও প্রত্যয়,

৮. সমার্থক ও বিপরীতার্থক শব্দ,

৯, বাক্য সংকোচন, ১০, লিঙ্গ পরিবর্তন।

খ.ইংরেজি (English): ২৫
  1. Completing sentences,
  2. 2. Translation from Bengali to English,
  3. 3. Change of parts of speech,
  4. 4. Right forms of verb,
  5. 5. Fill in the blanks with appropriate word,
  6. 6. Transformation of sentences,
  7. 7. Synonyms and Antonyms, 8. Idioms and phrases
গ.সাধারণ গণিত (General Mathematics): ২৫পাটিগণিতঃ গড়, ল.সা.গু, গসাগু, ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি অনুপাত-সমানুপাত।

বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়ােগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়ােগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়ােগ।

জ্যামিতি: রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়ােগ।

ঘ.সাধারণ জ্ঞান: ২৫১. বাংলাদেশ সম্পর্কিত বিষয়

২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী

৩, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রােগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

বাংলাদেশের ভূপ্রকৃতি, জলবায়ু, পরিবেশ, ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি, বাংলাদেশের অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যােগাযােগ ব্যবস্থা, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি, আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়নযােগ্য শক্তি, জাতিসংঘ, অঞ্চিলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মুদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলী, স্বাস্থ্য, চিকিৎসা, তথ্য, যােগযােগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রােগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট ।

 

[১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এর স্কুল পর্যায় সিলেবাস ডাউনলোড করুন এখান থেকে]

আরও পড়ুনঃ অনার্স-মাস্টার্সের পরীক্ষার সময়সূচি এ মাসেই, কলেজ খুললেই পরীক্ষা

স্কুল পর্যায়-২ 

(এবতেদায়ি মাদরাসার জুনিয়র মৌলবি, জুনিয়র শিক্ষক, কারি; মাধ্যমিক কারিগরি/ দাখিল কারিগরি/ ভােকেশনাল ইনস্টিটিউট-এর ট্রেড ইন্ট্রাক্টর পদে নিবন্ধনে ইচ্ছুক সকল প্রার্থীর জন্য) শিক্ষক নিবন্ধন MCQ পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস 

Syllabus for Preliminary Test

বিষয় কোড-২০০ পূর্ণমান-১০০, সময়: ১ ঘন্টা

ক.বাংলা (Bengali): ২৫১. ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার, ২. বাগধারা ও বাগবিধি, ৩. ভুল সংশােধন বা শুদ্ধকরণ, ৪. যথার্থ অনুবাদ, ৫. সন্ধি বিচ্ছেদ, ৬, কারক বিভক্তি, ৭. সমাস ও প্রত্যয়, ৮. সমার্থক ও বিপরীতার্থক শব্দ, ৯, বাক্য সংকোচন, ১০. লিঙ্গ পরিবর্তন।
খ.ইংরেজি (English): ২৫
  1. Completing sentences, 2. Translation from Bengali to English, 3. Change of parts of speech, 4. Right forms of verb, 5. Fill in the blanks with appropriate word, 6. Transformation of sentences, 7. Synonyms and Antonyms, 8. Idioms and phrases.
গ. 

সাধারণ গণিত (General Mathematics): ২৫

পাটিগণিতঃ গড়, ল.সা.গু, গসাগু, ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি অনুপাত-সমানুপাত ।

বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়ােগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়ােগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়ােগ।

জ্যামিতিঃ রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়ােগ।

ঘ.সাধারণ জ্ঞান: ২৫১. বাংলাদেশ সম্পর্কিত বিষয়

২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী

৩, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রােগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

বাংলাদেশের ভূপ্রকৃতি, জলবায়ু, পরিবেশ, ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি, বাংলাদেশের অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যােগাযােগ ব্যবস্থা, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি, আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়ন যােগ্য শক্তি, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মুদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলী, স্বাস্থ্য, চিকিৎসা, তথ্য, যােগাযােগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রােগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট।

 

কলেজ পর্যায়

আরও পড়ুনঃ বেসরকারি শিক্ষক নিয়োগের ৫৪,৩০৪ পদে গণবিজ্ঞপ্তি প্রকাশ

(উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ইনস্টিটিউট ও কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউট প্রতিষ্ঠানের প্রভাষক / ইন্ট্রাক্টর (টেক) পদে নিবন্ধনে ইচ্ছুক সকল প্রার্থীদের জন্য) শিক্ষক নিবন্ধন MCQ পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস

Syllabus for Preliminary Test

বিষয় কোড: ৪০০, পূর্ণমান-১০০, সময়: ১ ঘণ্টা

ক.বাংলা (Bengali): ২৫ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার, বাগধারা ও বাগবিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ, যথার্থ অনুবাদ ও শিরােনাম, সন্ধি বিচ্ছেদ, কারক বিভক্তি, সমাস, প্রত্যয় বিন্যাস, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, প্রায়ােগিক প্রয়ােজনীয়তা (বিরাম চিহ্ন, বাগধারা, সন্ধি, কারক, সমাস, কারক বিভক্তি, প্রত্যয়) প্রভৃতি।
খ.ইংরেজি (English): ২৫Errors in composition, Fill in the blanks with appropriate preposition, Uses of article, verbs, Identify appropriate translation from Bengali to English, Identify appropriate title from story, article, Transformation of sentences, synonyms and Antonyms, completing sentences, Idioms and phrases.
গ.সাধারণ গণিত (General Mathematics): ২৫পাটিগণিত: সূত্র ও নিয়মাবলী (পাটিগণিত সম্বন্ধীয়) গড়, ঐকিক নিয়ম, লসাগু, গসাগু, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি।

বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়ােগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়ােগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়ােগ, অনুপাত ও সমানুপাত।

জ্যামিতিঃ পরিমিতি ও ত্রিকোনমিতি সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়ােগ।

ঘ.সাধারণ জ্ঞান: ২৫১. বাংলাদেশ সম্পর্কিত বিষয় ২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী ৩, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রােগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

বিস্তারিত বিষয়াবলী: বাংলাদেশের ভূপ্রকৃতি, জলবায়ু, পরিবেশ, ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি, বাংলাদেশের অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যােগাযােগ ব্যবস্থা, বাংলাদেশের সমাজ জীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসুচি, আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়নযােগ্য শক্তি, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মূদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলী, স্বাস্থ্য, চিকিৎসা, তথ্য, যােগযােগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রােগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট।

 

বাংলাদেশী প্রতিটি চাকরির আবেদনকারী তাদের চাকরির পরীক্ষার তথ্য খুঁজে পেতে পারে না তাই আমরা তাদের জন্য এটির অতিরিক্ত সম্ভাবনা দিই। আন্তরিকভাবে আমাদের সাইটে প্রতিটি দর্শনার্থীকে স্বাগত জানাতে এবং বাংলাদেশী নিয়মিত চাকরি প্রার্থীদের প্রতিটি সমস্যা সমাধানের চেষ্টা করুন। আমরা সবসময় এখানে একটি পরিষ্কার চিত্র দেওয়ার চেষ্টা করি যাতে এটি আপনাকে একটি দুর্দান্ত পড়ার মান দেয়। চাকরির বিজ্ঞপ্তি এবং পরীক্ষার ফলাফলের জন্য EDU HELPS BD বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সাইট।

আরও পড়ুনঃ এডু হেল্পস বিডি- হাতের মুঠোয় শিক্ষামূলক সকল খবর

আমরা সর্বদা এখানে একটি পরিষ্কার চিত্র পোস্ট করি এবং আবেদনকারী এটি আমাদের সাইটে সহজেই সঞ্চয় করতে পারে। আমাদের সাথে থাকুন এবং নিউজ আপডেটের জন্য নিয়মিত visit করে যান। আবেদনকারীকে এই কাজের জন্য একটি দুর্দান্ত প্রস্তুতি দরকার।

এডু হেল্পস বিডি
এডু হেল্পস বিডিhttps://eduhelpsbd.com
এডু হেল্পস বিডি শিক্ষা বিষয়ক বাংলা কমউনিটি ওয়েবসাইট। এডু হেল্পস বিডি এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশের সকল শিক্ষার্থীদের মধ্যে একটা সুন্দর কমিউনিটি তৈরি করা। পাশাপাশি পড়াশোনার প্রয়োজনীয় তথ্য সেবা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করা ও লেখাপড়া সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা।
RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের অনুসরণ করুন

16,985FansLike
10,000FollowersFollow
5,000FollowersFollow
2,458FollowersFollow
61,453SubscribersSubscribe

মন্তব্য সমূহ

spot_img

সমস্ত ক্যাটেগরি

শিক্ষা সংবাদ (37)শিক্ষা (31)জাতীয় বিশ্ববিদ্যালয় (29)পরীক্ষা (22)ফলাফল (20)ভর্তি তথ্য (13)এইচ.এস.সি (10)ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (10)ডিগ্রি (8)ফরম পূরণ (7)অনার্স (7)বি সি এস (6)সাত কলেজ (6)মতামত (5)রুটিন (5)অনলাইনে আয় (4)অনলাইন ইনকাম (4)টেক নিউজ (4)সময়সূচি (4)বিসিএস প্রিপারেশন (3)বিসিএস টিপস (3)প্রবেশপত্র (3)এস.এস.সি (3)লেখালেখি (2)সিলেবাস (2)প্রশ্ন সমাধান (2)শিক্ষক নিবন্ধন (2)প্রিলিমিনারী টু মাস্টার্স (2)ঢাকা বিশ্ববিদ্যালয় (1)কবিতা (1)মেধা তালিকা (1)শিক্ষক নিয়োগ (1)চাকরির খবর (1)একাদশ ভর্তি (1)এনটিআরসিএ (1)রিলিজ স্লিপ (1)আসন বিন্যাস (1)পাবলিক বিশ্ববিদ্যালয় (1)ফলাফল পুনঃমূল্যায়ন (1)লেকচার শীট (1)কেন্দ্র তালিকা (1)সরকারি চাকরি (0)প্রাথমিক শিক্ষা (0)বই পরিচিতি (0)মডেল টেস্ট (0)মেডিকেল ও ডেন্টাল (0)জে.এস.সি (0)পলিটেকনিক (0)সাধারণ জ্ঞান (0)পি.এস.সি (0)বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (0)বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (0)সাবজেক্ট পরিচিতি (0)ধর্মীয় শিক্ষা (0)বেসরকারি বিশ্ববিদ্যালয় (0)
error: Content is protected !!